সোমবার, ১৮ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
একতরফা নির্বাচন গণতন্ত্রের জন্য অশনিসংকেত: মাহবুব তালুকদার  » «   উপজেলা নির্বাচন: দ্বিতীয় ধাপের ভোট গ্রহণ শেষ, চলছে গণনা  » «   পুলিশ কেন জনগণের বন্ধু নয়?  » «   ভোটার শূন্য ভোটকেন্দ্রে, দোল খাচ্ছেন নিরাপত্তা কর্মীরা  » «   অসুস্থতার কারণে খালেদা জিয়ার গ্যাটকো মামলার শুনানি পিছিয়েছে  » «   বাংলা ভাষার বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী  » «   চাঁদপুরের ৫০০ বছরের পুরনো মসজিদ সংরক্ষণের সিদ্ধান্ত  » «   কাঙালের ধন চুরি…  » «   সুপ্রিম কোর্টের ১৩ দিনের অবকাশ শুরু  » «   গোলাপগঞ্জের একটি কক্ষে সকাল সাড়ে ১০টা পর্যন্ত ভোট পড়েনি একটিও!  » «   সৌদি এয়ারলাইনসের দুই নারী ক্রুর অন্তর্বাসে মিলল সোনার বার  » «   উপজেলা নির্বাচন: ৪ ঘন্টায় ভোট পড়েছে মাত্র ৬টি!  » «   উপজেলা নির্বাচনে দায়িত্ব পালনকালে প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু  » «   হাসিনাকে ট্রুডোর ফোন, জানালেন নিন্দা-শোক  » «   উপজেলা নির্বাচন: বেলা বাড়ার সাথে বাড়ছে সিলেটে ভোটারদের উপস্থিতি  » «  

নিরাপত্তা পরিষদে রুশ-মার্কিন পাল্টাপাল্টি খসড়া প্রস্তাব



আন্তর্জাতিক ডেস্ক:: তেলসমৃদ্ধ দেশ ভেনিজুয়েলায় আন্তর্জাতিক ত্রাণ সরবরাহ ও দ্রুত প্রেসিডেন্ট নির্বাচন চেয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি খসড়া প্রস্তাব উত্থাপন করেছে যুক্তরাষ্ট্র। এর ওপর এখন ভোটাভুটির পরিকল্পনা নিয়েছে দেশটি। এর বিপরীতে ভেনিজুয়েলার বামপন্থী সরকারকে সমর্থন করে রাশিয়াও একটি খসড়া প্রস্তাব প্রস্তুত করেছে। এর মধ্যে ভেনিজুয়েলার স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদোর সমর্থনে যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণসামগ্রীর স্তূপ জমছে দেশটির কলম্বিয়া সীমান্তে। প্রেসিডেন্ট মাদুরো ওয়াশিংটনের এই ত্রাণসামগ্রীকে ‘রাজনৈতিক চমক ও অনুপ্রবেশের অজুহাত’ বলে বর্ণনা করেছেন।

অন্যদিকে আন্তর্জাতিক বাজারে তেল বিক্রির অর্থ সংগ্রহ করতে যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ায় ব্যাংক অ্যাকাউন্ট খুলেছে ভেনিজুয়েলা। দেশটির রাষ্ট্রীয় তেল কম্পানি পিডিভিএসএস তাদের বৈশ্বিক গ্রাহকদের এখন থেকে তেলের অর্থ মস্কোর অ্যাকাউন্টে পাঠাতে বলেছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, ভেনিজুয়েলা ইস্যুতে নিজেদের খসড়া প্রস্তাবের ওপর ওয়াশিংটন ভোটাভুটির বিষয়ে এখনো দিনক্ষণ ঠিক করেনি। তবে ধারণা করা হচ্ছে, খসড়া প্রস্তাবটি আটকে দিতে এর ওপর ভেটো ক্ষমতা প্রয়োগ করবে রাশিয়া। গত শনিবার ওয়াশিংটনের খসড়া প্রস্তাবটির একটি কপি পেয়েছে এএফপি। এতে ভেনিজুয়েলার স্বঘোষিত নেতা হুয়ান গুয়াইদোর প্রতি পূর্ণ সমর্থন এবং দেশটিতে শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর সহিংসতা ও অতিরিক্ত শক্তি প্রয়োগের জন্য গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এ ছাড়া ভেনিজুয়েলার পরিস্থিতির অবনতি ঠেকাতে অবিলম্বে প্রতিরোধমূলক ব্যবস্থা এবং নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য রাজনৈতিক প্রক্রিয়া শুরুর আহ্বান জানানো হয়।

বার্তা সংস্থা স্পুতনিক নিউজ জানায়, নিরাপত্তা পরিষদে তোলার জন্য রাশিয়াও ভেনিজুয়েলা ইস্যুতে নিজস্ব খসড়া প্রস্তুত করেছে। গতকাল রবিবার প্রথম প্রহরে স্পুতনিককে এ তথ্য নিশ্চিত করেছে কূটনৈতিক সূত্রগুলো। মস্কোর প্রস্তাবে ভেনিজুয়েলার সার্বভৌমত্ব ও নৈতিক স্বাধীনতার বিরুদ্ধে শক্তি প্রয়োগের আশঙ্কায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

সংবাদ সংস্থা এপি জানায়, খাদ্য ও ওষুধভর্তি আরো কিছু মার্কিন ট্রাক শনিবার ভেনিজুয়েলা সীমান্তবর্তী কলম্বিয়ার কুকুতা শহরে পৌঁছেছে। তবে ভেনিজুয়েলার সেনাবাহিনী ট্রাকগুলো দেশে ঢুকতে দিচ্ছে না। বিবিসি জানিয়েছে, এ বিষয়ে প্রেসিডেন্ট মাদুরো বলেছেন, তাঁর দেশ অতীতে কখনোই ভিক্ষুকের দেশ ছিল না, বর্তমানেও নয়। ত্রাণের নামে সামরিক পরিকল্পনার পর্দা টানছে ওয়াশিংটন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ভেনিজুয়েলার রাষ্ট্রীয় তেল কম্পানি এরই মধ্যে তার আন্তর্জাতিক গ্রাহকদের তেলের অর্থ রাশিয়ার গ্যাজপ্রম ব্যাংক এও-তে তাদের অ্যাকাউন্টে পাঠাতে বলেছে। এসংক্রান্ত একটি প্রমাণপত্র গত শনিবার রয়টার্সের হাতে এসেছে। মাদুরো সরকারের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও তেল বিক্রির অর্থ বিরোধী দলের নেতা স্বঘোষিত প্রেসিডেন্ট গুয়াইদোকে পৌঁছে দেওয়ার প্রেক্ষাপটে এই সিদ্ধান্ত নিল কারাকাস।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: