বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পদ্মা নদীর ওপারেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর হবে  » «   স্যাটেলাইটে ধরা পড়ল সুন্দরবনের ৪০ একর বন উধাও!  » «   রহস্য খোলাসা করলেন সৌদি থেকে পালিয়ে আসা সেই তরুণী  » «   সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম কিনলেন তৃতীয় লিঙ্গের ৮ জন  » «   শাস্তির বদলে পদোন্নতি! লেক দূষণ রোধের ৫০ কোটি টাকা নয়ছয়  » «   ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান  » «   প্রধানমন্ত্রীর সই জাল করে টাকা আত্মসাৎ!  » «   আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন শুরু ৮ ফেব্রুয়ারি  » «   এমপিদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি বুধবার  » «   গায়েবি মামলা বলতে কিছু নেই : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   মেধাবীরা আত্মহত্যা করে আর মেধাহীনরা জাতির ভবিষ্যৎ নির্ধারণ করে  » «   ৫০ আসনের ৪৭টিতে অনিয়ম: টিআইবি  » «   টিলাগড় ইকোপার্ক: বাঘ-সিংহ নিয়ে কেবলই আশ্বাস!  » «   কোটা সংস্কার আন্দোলনের চার মামলায় প্রতিবেদন ১৪ ফেব্রুয়ারি  » «   প্রশ্নফাঁস ও কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী  » «  

নারী চাকরিজীবীর মৃত্যুতে স্বামী পাবেন আজীবন পেনশন



নিউজ ডেস্ক:: পারিবারিক পেনশন সুবিধায় নারী-পুরুষের সমান সুযোগ সৃষ্টি করল সরকার। এতদিন পুরুষ বেসামরিক সরকারি চাকরিজীবী মারা গেলে তার স্ত্রী আজীবন পারিবারিক পেনশন সুবিধা পেতেন। এখন থেকে কোনো নারী কর্মকর্তা বা কর্মচারীর মৃত্যু হলে তার স্বামীও এ সুবিধা পাবেন।

বুধবার অর্থ মন্ত্রণালয় এক সার্কুলারে এ সুবিধা চালুর বিষয়টি জানিয়েছে। এর আগে বিপত্নীক স্বামীরা সর্বোচ্চ ১৫ বছর পারিবারিক পেনশন সুবিধা পেতেন। এ সুবিধা পাওয়ার ক্ষেত্রে বিপত্নীক স্বামীর পুনরায় বিয়ে না করার শর্ত জুড়ে দেওয়া হয়েছে। পুরুষ বেসামরিক সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিধবা স্ত্রীরা আজীবন পারিবারিক পেনশন সুবিধা আগে থেকেই পেয়ে আসছেন।

একজন সরকারি কর্মী অবসরে যাওয়ার সময় শেষ মাসের মূল বেতনের ৯০ শতাংশ প্রতি মাসে পেনশন সুবিধা পেয়ে থাকেন। পারিবারিক পেনশনভোগীরাও একই সুবিধা পেয়ে থাকেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও গবেষণা সেলের সর্বশেষ তথ্য মতে, বেসামরিক সরকারি কর্মকর্তা-কর্মচারীর ২৭ ভাগ নারী। ২০১৬ সাল শেষে সারাদেশে সরকারি কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ছিল ১৩ লাখ ৪২ হাজার ৪৫৩ জন। এর মধ্যে নারী কর্মী তিন লাখ ৬২ হাজার ২০৬ জন। মন্ত্রণালয়ের সংশ্নিষ্ট বিভাগের কর্মকর্তারা মনে করেন, সাম্প্রতিক সময়ে নারী কর্মীর হার আরও বেড়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: