শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে আগুনে নিহত ১  » «   জাতীয় নির্বাচনে ‌বিএনপির অংশগ্রহণ করতে হবে  » «   খালেদার অর্থদণ্ড স্থগিত, নথি তলব  » «   মাশরাফির মেয়ে কোরআনের ছাত্রী!  » «   কুপ্রস্তাব প্রত্যাখ্যান, নারীর ফ্ল্যাটে সচিবের কাণ্ড  » «   যেভাবে ব্যবসায়ী-শিল্পপতিদের ফাঁদে ফেলতো সুন্দরী জেরিন  » «   খালেদাকে গ্রেফতার দেখাতে দুদকের আবেদন  » «   হবিগঞ্জে পাওনা টাকা নিয়ে বিরোধ, ছুরিকাঘাতে যুবক খুন  » «   যে কারণে ছাত্রলীগ সভাপতির আত্মহত্যার চেষ্টা  » «   জাহান্নামের আগুনে বসিয়া হাসি পুষ্পের হাসি: হাসিনা  » «   যেভাবে মশার কামড় থেকে বাঁচবেন  » «   ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ সমৃদ্ধ দেশে পরিণত হবে  » «   খালেদা জিয়া জামিন পেতে পারেন: হাইকোর্ট  » «   স্কুলে শিক্ষকদের অস্ত্র দেয়ার পক্ষে ট্রাম্প  » «   চাচী-বাবাকে আপত্তিকর অবস্থায় দেখে ফেললেন সন্তান! অতঃপর…  » «  

নারীরা কি পুরুষের পোশাক পরতে পারবে?



নিউজ ডেস্ক::ইসলামের দৃষ্টিতে অনেক কিছু হালাল-হারাম আছে। তেমনি পুরুষের পোষাক নারী পরে আর নারীর পোশাষ পুরুষেরা পরে তাহলে সেটা কতটুকু জায়েজ বা নাজায়েজ হবে?

উত্তর : খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। পুরুষের পোশাক নারীর পরা কিংবা নারীর পোশাক পুরুষের পরা হারাম। শুধু হারাম নয়, অভিশপ্ত কাজ। রাসূল (সা.)-এর একটি হাদিস ইমাম তিরমিজি তাঁর সুনানের মধ্যে বর্ণনা করেন, ‘যেসব নারী পুরুষের মতো পোশাক পরে অথবা যেসব পুরুষ নারীদের মতো পোশাক পরে, তাদের ওপর আল্লাহ রাব্বুল আলামিনের লা’নাত, অভিশাপ।’ এরা অভিশপ্ত কাজে লিপ্ত রয়েছে, এটি হারাম এবং অভিশপ্ত কাজ। হারাম ও অভিশপ্ত কাজ যেগুলো রয়েছে, সেগুলো বড় কবিরা গুনাহের মধ্যে অন্তর্ভুক্ত। তাই এই কাজ কোনোভাবেই জায়েজ নয়। কোনো সমাজের মধ্যে যদি পুরুষদের সুনির্দিষ্ট পোশাক প্রমাণিত হয়, আবার নারীদের সুনির্দিষ্ট পোশাক প্রমাণিত হয়, তাহলে পুরুষ কোনোভাবেই নারীদের সেই পোশাক পরতে পারবে না। আবার নারীরা পুরুষদের সেই পোশাক কোনোভাবেই পরতে পারবে না।

এখানে প্রশ্ন আসবে একটি বিষয়ে। সেটি হচ্ছে একটি পরিবেশের মধ্যে হতে পারে পুরুষরাও সবুজ রঙের কাপড় পরে, নারীরাও সবুজ রঙের কাপড় পরে। কিন্তু পোশাকের কাটিংটা যদি পুরুষ ও নারীর পার্থক্য হয়ে থাকে, সেখানে সবুজ রঙের পোশাক পরা নিষিদ্ধ নয়। রঙের কোনো সমস্যা নেই। সে ক্ষেত্রে রঙের ব্যাপারে রাসূল (সা.)-এর সুন্নাহর যে নির্দেশনা রয়েছে, সেটিকে অনুসরণ করাই হচ্ছে উত্তম। যদি সম্ভব হয়, সেটা করতে পারে। যেমন : পুরুষদের জন্য রাসূল (সা.)-এর নির্দেশনা হচ্ছে সাদা রঙের পোশাক পরার। সেটা তারা পরতে পারে। আর নারীদের জন্য রাসূল (সা.)-এর নির্দেশনা হচ্ছে, নারীরা সুন্দর ও শালীন পোশাক পরতে পারবে। সে ক্ষেত্রে নির্দেশনা অনুসরণ করাটা উত্তম। এতে কোনো সন্দেহ নেই।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: