বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অবশেষে বিপিএলে মাঠে নামছেন মোস্তাফিজ!  » «   ‘গণতন্ত্র অব্যাহত রাখায় অবদান রাখবে সেনাবাহিনী’  » «   সৌদিতে লিফট ছিঁড়ে আহত যুবকের মৃত্যু  » «   নায়করাজই আমাকে তার জীবনী লিখতে বলেছিলেন : ছটকু আহমেদ  » «   জীবনের শেষ চিঠিতে যা লিখে গেলেন এই তরুণী!  » «   ঝরে পড়ার হার অনেক কমেছে: শিক্ষামন্ত্রী  » «   বাংলাদেশ-বার্মা সমঝোতা ২ মাসের মধ্যে বাড়ি ফিরতে শুরু করবে রোহিঙ্গারা  » «   অল্প সময়ের মধ্যেই প্রধান বিচারপতি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি  » «   আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ১০  » «   বৃহস্পতিবার সারা দেশে হরতাল  » «   মাদকদ্রব্য বহনকারী প্রাইভেটকার চাপায় নিহত ১  » «   স্কুলজীবনে দেখতে যেমন ছিলেন মিস ওয়ার্ল্ড মানুসী  » «   ইভটিজিং এর প্রতিবাদ করায় হাসপাতালে বাবা ও চাচা  » «   হেলিকপ্টারে উড়ে চট্টগ্রামে মাশরাফি  » «   মাইক্রোবাসের ধাক্কায় প্রাণ গেল তিন মোটরসাইকেল আরোহীর  » «  

নারীরা কি করব জিয়ারত করতে পারবে?



ইসলাম ডেস্ক::নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

প্রশ্ন : নারীরা কি নবীদের কবর জিয়ারত করতে পারবে? জিয়ারতের উত্তম পদ্ধতি কী?

উত্তর : না, নারীদের কবর জিয়ারত হারাম, নিষিদ্ধ। এই মাসয়ালা নিয়ে আলেমদের মধ্যে দ্বিমত আছে। কিন্তু বিশুদ্ধ বক্তব্য হচ্ছে, রাসুল (সা.) সহিহ হাদিসের মধ্যে বলেছেন, ‘আল্লাহতায়ালার অভিশাপ যারা কবর জিয়ারত করে, যেসব নারী তাদের ওপর।’ অভিশপ্ত কাজ কেন আপনি করতে যাবেন?’

সুতরাং কোনোভাবেই নারীদের জন্য উচিত নয় যে তারা কবর জিয়ারতের জন্য বেরিয়ে যাবে অথবা কবর জিয়ারত করবে। তারা কবর জিয়ারত না করে যে কাজটি করতে পারে সেটা হচ্ছে, কবরস্থ ব্যক্তির জন্য, আত্মীয়র জন্য তারা আল্লাহ রাব্বুল আলামিনের কাছে দোয়া করবে, ঘরে বসে দোয়া করা এবং কবরস্থানে গিয়ে দোয়া করা দুইটাই সমান কাজ। তাই তারা কবর জিয়ারতের জন্য কবরস্থানে যাবে না।

একইভাবে রাসুল (সা.)-এর কবরও তারা জিয়ারত করতে যাবে না। কারণ হচ্ছে, রাসুল (সা.)-এর কবরে জিয়ারত করতে গেলে তারা সেখানে হয়তো অস্থির হয়ে যেতে পারে এবং কোনো কারণে হয়তো তাদের স্বাভাবিক অবস্থ না-ও থাকতে পারে। ফলে সীমালঙ্ঘনও করে ফেলতে পারে, এলোমেলো বক্তব্যও দিতে পারে। এজন্য তাদের নিষেধ করা হয়েছে। ফলে আল্লাহর নবী (সা.)-এর নারী সাহাবিয়াত, তাঁদের কাছে থেকে এটা প্রমাণিত হয় নাই যে রাসুল (সা.)-এর কবরে এসে বারবার জিয়ারত করেছেন। এটির প্রমাণ পাওয়া যায়নি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: