মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অগ্নিঝুঁকিতে ঢাকার ৪১৬ হাসপাতাল-ক্লিনিক  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানাবেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী  » «   ফেসবুক ‘ডিজিটাল গ্যাংস্টার’: ব্রিটিশ পার্লামেন্ট  » «   মানহানির মামলায় খালেদা জিয়ার জামিন নামঞ্জুর  » «   পাকিস্তান থেকে ভারতে না গিয়ে দেশে ফিরলেন সৌদি যুবরাজ  » «   দুই বছরের মধ্যে বিলুপ্ত হবে বিএনপি!  » «   মেয়র আরিফের বিরুদ্ধে কোটি টাকার দুর্নীতির অভিযোগ, প্রতিকী আত্মহুতি  » «   আখেরি মোনাজাতের মাধ্যমে আজ শেষ হল বিশ্ব ইজতেমা  » «   আমিরাতের ক্রাউন প্রিন্সের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক  » «   ট্রাম্পের জরুরি অবস্থা ঘোষণার বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের মামলা  » «   মেডিকেলের ডাস্টবিনে শিশুসহ ২৬ মানবদেহের অঙ্গপ্রত্যঙ্গ  » «   উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপ থেকে ইভিএম: ইসি সচিব  » «   হজ পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি হিজড়াদের  » «   সব বাধা উপেক্ষা করে গণশুনানি করবে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   অভিজিৎ হত্যা: অব্যাহতি পাচ্ছেন সাতজন, আসামি ছয়  » «  

নারীদের বিদেশে পাঠানোর সঙ্গে জড়িতদের শাস্তি দাবি



নিউজ ডেস্ক::সৌদি আরবসহ বিভিন্ন দেশে থেকে নির্যাতিত হয়ে দেশে ফিরে আসা নারী কর্মীদের বিদেশে পাঠানোর সঙ্গে জড়িত দলালদের আইনের আওতায় আনার দাবি ওঠেছে জাতীয় সংসদে।

সোমবার (৯ জুন) কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে জরুরি জনগুরুত্বপূর্ণ বিষয়ে আনা একটি মনোযোগ আকর্ষণ নোটিশে জাপার মাহজাবীন মোরশেদ এই দাবি জানান।

তিনি বলেন, দেশে অনেক অসহায় দরিদ্র পরিবার রয়েছে তারা তাদের পরিবারের কষ্ট দূর করতে দালালদের চক্রান্তে বিদেশে পাড়ি জমায়। অধিক বেতনের কথা বলে এক শ্রেণির অসাধু দালাল তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়ে বিদেশে পাঠাচ্ছে। কিন্তু বিদেশে গিয়ে তারা প্রস্তাবিত কাজ পাচ্ছে না, বেতনও পাচ্ছে না। বরং দিনের পর দিন নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে।

নির্যাতনের মাত্রা এত বেশি হচ্ছে যে তারা ভারসাম্য হারিয়ে ফেলছে। এ ধরনের নির্যাতিত দুই শতাধিক নারী সৌদিআরব থেকে প্রতি মাসে দেশে ফিরে আসছেন। এই চক্রের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে।

মাহজাবীনের এই নোটিশের জবাবে ও পরে প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি বলেন, ভাষা না জানায় কথা বলতে না পারা ও খাদ্যাভ্যাসের কারণে টিকতে না পারায় অনেকে দেশে ফিরে আসেন। সৌদিআরবে রমজান মাসে অত্যধিক কাজের চাপ সহ্য করতে না পেরে কিছু নারী শ্রমিক দেশে ফিরেছেন। এসব যেন না হয় সেজন্য আমরা যোগ্যতা ও দক্ষতার বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিদেশে নারী শ্রমিক পাঠানোর উদ্যোগ নিয়েছি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: