সোমবার, ২১ মে ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
একাদশ সংসদ নির্বাচন : বিএনপিকে নিয়ে দুই কৌশল আ’লীগের  » «   সিলেট পাসপোর্ট অফিসে রোহিঙ্গা নারী আটক  » «   মন্ত্রী-সচিবরা পাবেন ৭৫ হাজার টাকার মোবাইল  » «   রাজধানীতে নিরাপত্তা কর্মীকে খুন করে টাকা লুট  » «   চুয়াডাঙ্গার মাদক সম্রাট ‘বন্দুকযুদ্ধে’ নিহত  » «   বাসের চাপায় হাত হারিয়ে নিহত : রাজীবের ক্ষতিপূরণ দেয়ার আদেশ মঙ্গলবার  » «   নয়াপল্টনে রিজভী‘প্রধানমন্ত্রীর বক্তব্য খুলনার ভোটারদের সঙ্গে শ্রেষ্ঠ তামাশা’  » «   অবশেষে খোঁজ পাওয়া গেল সৌদি যুবরাজের!  » «   সাদা চাদরে ‘সতীত্বের পরীক্ষা’ দিতে হলো না ঐশ্বর্যকে  » «   অপুর ঘরে কোন ধর্মে বেড়ে উঠছে আব্রাম?  » «   কে হচ্ছেন ব্রাজিলের মূল স্ট্রাইকার?  » «   হবিগঞ্জে পুলিশের মাদকবিরোধী অভিযানে আটক ১০  » «   বান্দরবানের মাটিচাপায় নিহত ৪, নিখোঁজ ১  » «   তিন মামলায় খালেদার জামিন শুনানি আজ  » «   লজ্জায় মানুষ না খেয়ে থাকার কথা বলতে পারে না —————————- : মোমিন মেহেদী  » «  

নর্ডিক পর্যটন মেলায় বাংলাদেশ ভ্রমণে পর্যটকদের ব্যাপক সাড়া



ভূইয়াঁ এন জামান:: ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে আয়োজিত আন্তর্জাতিক পর্যটন মেলায় (মাত্কা নর্ডিক ট্রাভেল ফেয়ার ২০১৮) ব্যাপক সাড়া পেয়েছে বাংলাদেশ হতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠান। ‘মেস্সুকেসকুস’ নামক আন্তর্জাতিক ভেন্যুতে ১৮ থেকে ২২শে জানুয়ারী অনুষ্ঠিত আন্তর্জাতিক এ পর্যটন মেলায় বাংলাদেশের মহিমা টুর এন্ড ট্রাভেলস এবং আর এস ট্যুরস প্রতিষ্ঠান দুটি অংশ নেয়।
এবারের মেলায় আগত দর্শনার্থীরা নতুন ও আকর্ষণীয় অনেক কিছুর সাথে পরিচিত হয় এর মাঝে অন্যতম ছিল ড্রোন প্রযুক্তির ব্যবহার। মেলায় প্রতিদিনই ছিল পর্যটন বিষয়ক সেমিনার ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান এতে অংশগ্রহকারী বিভিন্ন দেশ তাদের স্ব-স্ব দেশের পর্যটন খাতকে দর্শনার্থীদের কাছে তুলে ধরেন। আফ্রিকার দেশ রুয়ান্ডা এই প্রথমবারের মতো মেলায় অংশ নিলেও তাদের কায্যক্রম ছিল চোখে পড়ার মতো।
মেলায় ইউরোপের বিভিন্ন দেশ ছাড়াও আমেরিকা অস্ট্রলিয়া আফ্রিকার বিভিন্ন প্রতিষ্ঠান তাদের দেশের প্রতিনিধিত্ত্ব করে। এশিয়ার ভারত হতে দুটি সরকারি সংস্থা  শ্রীলংকা হতে একটি প্রতিষ্ঠানের অংশগ্রহনও ছিল চোখে পড়ার মতো।
ভিসা জটিলতায় মেলায় অংশ নিতে এক দিন দেরি হলেও বাংলাদেশী স্টলের কর্মকান্ড ছিল চোখে পড়ার মতো।  এর মাঝে তারা এশিয়া, আফ্রিকা ও ইউরোপের কয়েকটি দেশের ট্রাভেল এজেন্সির সাথে ভ্রমন সংক্রান্ত কয়েকটি প্রাথমিক চুক্তি সাক্ষর ছাড়াও বাংলাদেশ ভ্রমণে ইচ্ছুক ভ্রমকারীদের বিভিন্ন তথ্য সেবা প্রধান করেন। মেলায় ´অংশগ্রহণকারী মাহিয়া ট্যুরস এন্ড ট্রাভেলস´র ব্যবস্থাপনা পরিচালক বলেন এবারের এই মেলায় ফিনল্যাণ্ড হতে আমরা ব্যাপক সাড়া পেয়েছি তবে সরকারি সাহায্য সহযোগিতা পেলে বিদেশী পর্যটক আকর্ষণে আমরা আরো বেশি কায্যকৰী ভূমিকা পালনে সমর্থ হবে।
এদিকে মেলার সমাপনী দিনে সুইডেনস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জনাব মোহাম্মদ নাজমুল ইসলাম এক টেলিকনফারেন্সে বলেন ফিনল্যাণ্ড তথা নর্ডিক দেশ সমূহের পর্যটকদের বাংলাদেশ ভ্রমণে ও বিভিন্ন সহায়তা প্রদানে বাংলাদেশ দূতাবাস সবসময় আন্তরিক থাকবে। তিনি বাংলাদেশের পর্যটন বিকাশে বাংলদেশী ট্যুরস ও  ট্রভেল প্রতিষ্ঠান সমূহের ভূমিকার প্রশংসা করেন এবং ভবিষ্যতে যেকোনো প্রকার সাহায্য সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
এবারের মেলার উদ্বোধন করবেন ফিনল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী কাই  মুক্কানেন। মেলায় বাংলাদেশসহ বিশ্বের ৮৩টি দেশের পর্যটন শিল্পের সাথে সংশ্লিষ্ট ৯০০ প্রতিষ্ঠান, ট্যুর অপারেটর, পর্যটন বিষয়ক গবেষক, সাংবাদিক, লেখকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: