মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অগ্নিঝুঁকিতে ঢাকার ৪১৬ হাসপাতাল-ক্লিনিক  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানাবেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী  » «   ফেসবুক ‘ডিজিটাল গ্যাংস্টার’: ব্রিটিশ পার্লামেন্ট  » «   মানহানির মামলায় খালেদা জিয়ার জামিন নামঞ্জুর  » «   পাকিস্তান থেকে ভারতে না গিয়ে দেশে ফিরলেন সৌদি যুবরাজ  » «   দুই বছরের মধ্যে বিলুপ্ত হবে বিএনপি!  » «   মেয়র আরিফের বিরুদ্ধে কোটি টাকার দুর্নীতির অভিযোগ, প্রতিকী আত্মহুতি  » «   আখেরি মোনাজাতের মাধ্যমে আজ শেষ হল বিশ্ব ইজতেমা  » «   আমিরাতের ক্রাউন প্রিন্সের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক  » «   ট্রাম্পের জরুরি অবস্থা ঘোষণার বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের মামলা  » «   মেডিকেলের ডাস্টবিনে শিশুসহ ২৬ মানবদেহের অঙ্গপ্রত্যঙ্গ  » «   উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপ থেকে ইভিএম: ইসি সচিব  » «   হজ পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি হিজড়াদের  » «   সব বাধা উপেক্ষা করে গণশুনানি করবে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   অভিজিৎ হত্যা: অব্যাহতি পাচ্ছেন সাতজন, আসামি ছয়  » «  

নর্ডিক পর্যটন মেলায় বাংলাদেশ ভ্রমণে পর্যটকদের ব্যাপক সাড়া



ভূইয়াঁ এন জামান:: ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে আয়োজিত আন্তর্জাতিক পর্যটন মেলায় (মাত্কা নর্ডিক ট্রাভেল ফেয়ার ২০১৮) ব্যাপক সাড়া পেয়েছে বাংলাদেশ হতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠান। ‘মেস্সুকেসকুস’ নামক আন্তর্জাতিক ভেন্যুতে ১৮ থেকে ২২শে জানুয়ারী অনুষ্ঠিত আন্তর্জাতিক এ পর্যটন মেলায় বাংলাদেশের মহিমা টুর এন্ড ট্রাভেলস এবং আর এস ট্যুরস প্রতিষ্ঠান দুটি অংশ নেয়।
এবারের মেলায় আগত দর্শনার্থীরা নতুন ও আকর্ষণীয় অনেক কিছুর সাথে পরিচিত হয় এর মাঝে অন্যতম ছিল ড্রোন প্রযুক্তির ব্যবহার। মেলায় প্রতিদিনই ছিল পর্যটন বিষয়ক সেমিনার ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান এতে অংশগ্রহকারী বিভিন্ন দেশ তাদের স্ব-স্ব দেশের পর্যটন খাতকে দর্শনার্থীদের কাছে তুলে ধরেন। আফ্রিকার দেশ রুয়ান্ডা এই প্রথমবারের মতো মেলায় অংশ নিলেও তাদের কায্যক্রম ছিল চোখে পড়ার মতো।
মেলায় ইউরোপের বিভিন্ন দেশ ছাড়াও আমেরিকা অস্ট্রলিয়া আফ্রিকার বিভিন্ন প্রতিষ্ঠান তাদের দেশের প্রতিনিধিত্ত্ব করে। এশিয়ার ভারত হতে দুটি সরকারি সংস্থা  শ্রীলংকা হতে একটি প্রতিষ্ঠানের অংশগ্রহনও ছিল চোখে পড়ার মতো।
ভিসা জটিলতায় মেলায় অংশ নিতে এক দিন দেরি হলেও বাংলাদেশী স্টলের কর্মকান্ড ছিল চোখে পড়ার মতো।  এর মাঝে তারা এশিয়া, আফ্রিকা ও ইউরোপের কয়েকটি দেশের ট্রাভেল এজেন্সির সাথে ভ্রমন সংক্রান্ত কয়েকটি প্রাথমিক চুক্তি সাক্ষর ছাড়াও বাংলাদেশ ভ্রমণে ইচ্ছুক ভ্রমকারীদের বিভিন্ন তথ্য সেবা প্রধান করেন। মেলায় ´অংশগ্রহণকারী মাহিয়া ট্যুরস এন্ড ট্রাভেলস´র ব্যবস্থাপনা পরিচালক বলেন এবারের এই মেলায় ফিনল্যাণ্ড হতে আমরা ব্যাপক সাড়া পেয়েছি তবে সরকারি সাহায্য সহযোগিতা পেলে বিদেশী পর্যটক আকর্ষণে আমরা আরো বেশি কায্যকৰী ভূমিকা পালনে সমর্থ হবে।
এদিকে মেলার সমাপনী দিনে সুইডেনস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জনাব মোহাম্মদ নাজমুল ইসলাম এক টেলিকনফারেন্সে বলেন ফিনল্যাণ্ড তথা নর্ডিক দেশ সমূহের পর্যটকদের বাংলাদেশ ভ্রমণে ও বিভিন্ন সহায়তা প্রদানে বাংলাদেশ দূতাবাস সবসময় আন্তরিক থাকবে। তিনি বাংলাদেশের পর্যটন বিকাশে বাংলদেশী ট্যুরস ও  ট্রভেল প্রতিষ্ঠান সমূহের ভূমিকার প্রশংসা করেন এবং ভবিষ্যতে যেকোনো প্রকার সাহায্য সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
এবারের মেলার উদ্বোধন করবেন ফিনল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী কাই  মুক্কানেন। মেলায় বাংলাদেশসহ বিশ্বের ৮৩টি দেশের পর্যটন শিল্পের সাথে সংশ্লিষ্ট ৯০০ প্রতিষ্ঠান, ট্যুর অপারেটর, পর্যটন বিষয়ক গবেষক, সাংবাদিক, লেখকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: