শনিবার, ২৩ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
যমুনা নদীতে বিলীন হচ্ছে বসত বাড়ি, দেখার কেউ নেই!  » «   নতুন চলচ্চিত্রের জন্য ইরানে অনন্ত  » «   নেইমারের জার্সি গায়ে অপু ও জয়  » «   সিসিক নির্বাচন: আ.লীগ মেয়র প্রার্থী হলেন কামরান  » «   বাসায় ঢুকে অভিনেত্রীকে শ্লীলতাহানি!  » «   আর্জেন্টিনার হার, বেরিয়ে এলো বিস্ফোরক তথ্য!  » «   দুর্ঘটনা সড়কে মৃত্যুর মিছিল, নিহত ৩০, আহত ৪৭  » «   ‘নির্বাচনে জয়ী হতে গিয়ে যেন দলের বদনাম না হয়’  » «   হাসপাতালে পরীমনি  » «   আর্জেন্টিনার হার, ‘সুইসাইড নোট’ লিখে নিখোঁজ মেসি ভক্ত  » «   সাপাহারে ট্রাক ও ভ্যানের মুখো-মুখি সংঘর্ষে নিহত-২  » «   দুর্ঘটনার দিন ঢাকাতেই ছিলাম না’  » «   ভক্তদের হতাশ করেনি ব্রাজিল : অতিরিক্ত সময়ই বিশ্বকাপে টিকিয়ে রাখল নেইমারদের  » «   হাসপাতালের এক্সরে রুমে রোগীর মাকে ধর্ষণের চেষ্টা!  » «   গজারী বনে যুবতীর অর্ধগলিত লাশ  » «  

নব্য জেএমবির ‘প্রতিষ্ঠাতা’সহ গ্রেপ্তার ৩



নিউজ ডেস্ক ::নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির অন্যতম প্রতিষ্ঠাতা আবদুস সালাম ওরফে আরিফ মামু ওরফে আশিককে গ্রেপ্তারের কথা জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিট। তার সঙ্গে আরো দুই জঙ্গিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের নাম জানায়নি সংস্থাটি।
পুলিশ জানায়, বুধবার দিবাগত রাতে রাজধানীর মহাখালী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময়ে তাদের কাছ থেকে একটি পিস্তল, পাঁচ রাউন্ড গুলি এবং ২০০টি ডেটোনেটরস উদ্ধার করা হয়েছে।
বৃহস্পতিবার সকালে ডিএমপির মুঠোফোন থেকে পাঠানো এক ক্ষুদে বার্তায় এই তথ্য নিশ্চিত করা হয়েছে। এ ব্যাপারে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।
২০০৫ সালের ২৩ ফেব্রুয়ারি নিষিদ্ধ হওয়া জামআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) একটি অংশ ২০১৩ সাল থেকে ‘নব্য জেএমবি’ হিসেবে আত্মপ্রকাশ করে। প্রথম দিকে সংগঠনটি মধ্যপ্রাচ্যের ইরাক ও সিরিয়ায় জিহাদি পাঠানো শুরু করে। ২০১৪ সালের ২৯ জুন ইরাক-সিরিয়ায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) খেলাফত ঘোষণার পর নব্য জেএমবি ২০১৫ সালের সেপ্টেম্বর মাস থেকে বিদেশি নাগরিক, ভিন্ন মতাবলম্বী ও ভিন্ন ধর্মাবলম্বীদের টার্গেট করে হত্যা শুরু করে। গত বছরের ১ জুলাই রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে দেশি-বিদেশি ২০ নাগরিক ও দুই পুলিশ কর্মকর্তাকে হত্যার পর নতুন করে আলোচনায় আসে সংগঠনটি।
হলি আর্টিজানে হামলার পর নব্য জেএমবির বিভিন্ন আস্তানায় ধারাবাহিক অভিযান শুরু করে পুলিশ। এসব অভিযানে নব্য জেএমবির অন্যতম মাস্টারমাইন্ড ও সামরিক কমান্ডার বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম আহমেদ চৌধুরীসহ বেশ কয়েকজন জঙ্গি নিহত হয়। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় সংগঠনটির নেটওয়ার্ক অনেকটা ভেঙে পড়েছে।
সূত্র : বাংলাদেশ জার্নাল

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: