শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
কাশ্মীর বিদ্রোহী নেতার নামে পাকিস্তানের ডাকটিকিটি প্রকাশ  » «   সংসদ নির্বাচনে হুমকি ‘সাইবার ক্রাইম’, গুজব ঠেকাতে সজাগ পুলিশ  » «   তাঞ্জানিয়ায় ফেরি ডুবি, নিহত বেড়ে ১৩৬  » «   আইনগত অনুমোদন পেলেই সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার: সিইসি  » «   সরকারি চাকরিজীবীদের কার জন্য কত টাকা গৃহঋণ  » «   গণেশের ছবি দিয়ে বিজ্ঞাপন: হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ  » «   প্রধানমন্ত্রীর অনুমোদন পেলো কোটা বাতিলের সুপারিশ  » «   রেলের আধুনিকায়নে দুই হাজার কোটি টাকার প্রকল্প  » «   কেন মুনকে বিশেষ সেই ‘পবিত্র পর্বতে’ নিয়ে গেলেন কিম?  » «   সুখোই কিনলে ভারতকেও নিষেধাজ্ঞায় পড়তে হবে!  » «   প্রধানমন্ত্রী নিউইয়র্কের পথে লন্ডন পৌঁছেছেন  » «   তাঁতশিল্প আধুনিকায়নে বিশেষ উদ্যোগ, বাড়ছে ঋণ  » «   আফগানিস্তানে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১৫  » «   রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী  » «   ডিজিটাল পাঠ্যবই শিক্ষার্থী ও শিক্ষক উভয়ের জন্য সহায়ক হবে: শিক্ষামন্ত্রী  » «  

নব্য জেএমবির ‘প্রতিষ্ঠাতা’সহ গ্রেপ্তার ৩



নিউজ ডেস্ক ::নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির অন্যতম প্রতিষ্ঠাতা আবদুস সালাম ওরফে আরিফ মামু ওরফে আশিককে গ্রেপ্তারের কথা জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিট। তার সঙ্গে আরো দুই জঙ্গিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের নাম জানায়নি সংস্থাটি।
পুলিশ জানায়, বুধবার দিবাগত রাতে রাজধানীর মহাখালী এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময়ে তাদের কাছ থেকে একটি পিস্তল, পাঁচ রাউন্ড গুলি এবং ২০০টি ডেটোনেটরস উদ্ধার করা হয়েছে।
বৃহস্পতিবার সকালে ডিএমপির মুঠোফোন থেকে পাঠানো এক ক্ষুদে বার্তায় এই তথ্য নিশ্চিত করা হয়েছে। এ ব্যাপারে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।
২০০৫ সালের ২৩ ফেব্রুয়ারি নিষিদ্ধ হওয়া জামআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) একটি অংশ ২০১৩ সাল থেকে ‘নব্য জেএমবি’ হিসেবে আত্মপ্রকাশ করে। প্রথম দিকে সংগঠনটি মধ্যপ্রাচ্যের ইরাক ও সিরিয়ায় জিহাদি পাঠানো শুরু করে। ২০১৪ সালের ২৯ জুন ইরাক-সিরিয়ায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) খেলাফত ঘোষণার পর নব্য জেএমবি ২০১৫ সালের সেপ্টেম্বর মাস থেকে বিদেশি নাগরিক, ভিন্ন মতাবলম্বী ও ভিন্ন ধর্মাবলম্বীদের টার্গেট করে হত্যা শুরু করে। গত বছরের ১ জুলাই রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে দেশি-বিদেশি ২০ নাগরিক ও দুই পুলিশ কর্মকর্তাকে হত্যার পর নতুন করে আলোচনায় আসে সংগঠনটি।
হলি আর্টিজানে হামলার পর নব্য জেএমবির বিভিন্ন আস্তানায় ধারাবাহিক অভিযান শুরু করে পুলিশ। এসব অভিযানে নব্য জেএমবির অন্যতম মাস্টারমাইন্ড ও সামরিক কমান্ডার বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম আহমেদ চৌধুরীসহ বেশ কয়েকজন জঙ্গি নিহত হয়। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় সংগঠনটির নেটওয়ার্ক অনেকটা ভেঙে পড়েছে।
সূত্র : বাংলাদেশ জার্নাল

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: