শনিবার, ১৮ জানুয়ারী ২০২০ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

নকিয়া ও মাইক্রোসফট, যাদের বিয়ে হয়েছিল নরকে!



microsoft-nokiaঅনলাইন ডেস্ক:: নকিয়াকে কিনে নেওয়ার পর বড়ই বিপদে পড়েছে মাইক্রোসফট। এর পর নকিয়ার ২৫ হাজার কর্মী তাদের চাকরি হারায়। এর পুরোটাই লোকসানের খাতায় লিখে রেখেছে মাইক্রোসফট।

নতুন সিইও সত্যেয়া নাদেলা আগের সিইও-দের গৃহীত পরিকল্পনা বাদ দেন। নাদেলার মতে, নকিয়া কেনাটা ছিল বড় ধরনের ধ্বংসযজ্ঞ। তার আগের সিইও স্টিভ বালমারের সিদ্ধান্তেই নকিয়া কেনা হয়। বালমার বলেছিলেন, নকিয়াকে নিয়ে আমরা এক যুগান্তকারী কাজ করবো।

নাদেলার মতে, এটা যুগান্তকারী ভুল। কিন্তু আসলেও কি তাই? মাইক্রোসফটের বিনিয়োগকারীরা এখনো একে পুরোপুরি ভুল সিদ্ধান্ত বলে মেনে নিতে নারাজ। তাদের মতে, সিদ্ধান্ত ভালোই ছিল। কিন্তু ওই সময় স্মার্টফোন বাজারে নাটকীয় মোড় আসে।

এক বিশেষজ্ঞ ব্লগার লিখেছেন, মাইক্রোসফট তার উইন্ডোজকে স্মার্টফোনে নেবে। আর এর জন্যে নকিয়া ভালো একটি সুযোগ। কিন্তু এ ক্ষেত্রে খুব বিকল্প হাতে ছিল তাদের। ওদিকে, নকিয়ার অবস্থাও ত্রাহি ত্রাহি। তারা পুরো অ্যান্ড্রয়েডে ঝাঁপ দেবে, নাকি বিক্রি করে দেবে।

এখন প্রশ্ন হচ্ছে, মাইক্রোসফট ব্ল্যাক বেরিকে নিয়ে নিতে পারতো। কারণ কানাডার এই প্রতিষ্ঠান এখনো তাদের বিশেষ কিছু বৈশিষ্ট্য ধরে রেখেছে। আর ব্ল্যাকবেরিতে উইন্ডোজ থাকাটা দারুণ বিষয় হতে পারতো।

অবশ্য এখন মাইক্রোসফট তাদের নতুন মোবাইল ইকোসিস্টেম তৈরির কথা চিন্তা করছে। একে নিয়েই বাজারে প্রতিযোগিতা করবে তারা। তবে এইচটিসি বা স্যামসাং উইন্ডোজের প্রতি আগ্রহ দেখাচ্ছে না। তারা অ্যান্ড্রয়েডেই থাকতে চায়।

আবার নকিয়া যদি স্বাধীন হয়ে নতুন কিছু শুরু করতে চায় তাহলে কি দাঁড়ায় তা দেখার বিষয়। তবে সব মিলিয়ে মাইক্রোসফট ও নকিয়ার বর্তমান অবস্থা প্রসঙ্গে টেনলজি এক্সপার্ট রোরি সেলান-জোনস বলেন, ‘এটা ছিল নরকের বিয়ে’।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: