সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ক্যাসিনো পঞ্চপাণ্ডবের রইল বাকি ১  » «   পুলিশের ওপর হামলা: দুই ‘জঙ্গি’ আটক  » «   সিলেট-জকিগঞ্জ সড়কে চালকদের প্রতিযোগিতায় যাত্রীবাহী বাস খাদে, আহত ৭  » «   ইনস্টাগ্রামে ট্রাম্প-ওবামাকে পেছনে ফেললেন মোদি!  » «   একটি মোবাইল চার্জারের দাম ২২ হাজার টাকা  » «   বেতন বৈষম্য: কর্মবিরতিতে সাড়ে ৩ লাখ শিক্ষক  » «   আবরার হত্যা: শেষ চার ঘণ্টার নৃশংসতার চিত্র  » «   সংবিধান পড়ে শোনালেন আমান, পুলিশ বলল ‘গো ব্যাক’  » «   বুয়েটে ভর্তি পরীক্ষা শুরু  » «   আবরার হত্যায় এবার মুজাহিদের স্বীকারোক্তি  » «   তিন সপ্তাহ ধরে কার্যালয়ে যান না যুবলীগ চেয়ারম্যান  » «   নোবেল পুরস্কার র‌্যাব-পুলিশের হাতে নয় : রিজভী  » «   বুরকিনা ফাসোতে মসজিদে ঢুকে ১৬ মুসল্লিকে গুলি করে হত্যা  » «   হবিগঞ্জে পাচারকালে ১২শ’ কেজি রসুন জব্দ  » «   সৌদি-ইরান উত্তেজনা মধ্যস্ততায় তেহরানের পথে ইমরান খান  » «  

নকিয়া এবং অ্যালকাটেল লুসেন্ট একীভূত হচ্ছে



Nokia-Alcatel-Lucentনিউজ ডেস্ক:: ইউরোপ অঞ্চলে একীভূত হতে যাচ্ছে ফিনল্যান্ডের নেটওয়ার্ক যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া এবং ফ্রান্সের অ্যালকাটেল লুসেন্ট। বেশ কিছুদিন ধরেই একসাথে ব্যবসা করার উদ্দেশ্যে আলোচনা চালিয়ে আসছিল প্রতিষ্ঠান দুটি। জার্মানির ‘ম্যানেজার’ ম্যাগাজিন তাদের এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে জানানো হয়, ইউরোপে নেটওয়ার্ক যন্ত্রাংশের চাহিদার বিপরীতে সরবরাহ কম থাকায় বিগ্নিত হচ্ছে এই খাতের উন্নয়ন। তবে প্রতিষ্ঠান দুটি একসাথে কাজ করলে এই খাতে বড় ধরণের বিনিয়োগ আসার সম্ভাবনা রয়েছে। ফলে চাহিদার বিপরীতে সরবরাহ স্বাভাবিক হবে এবং প্রতিষ্ঠানগুলোর মুনাফাও বৃদ্ধি পাবে।

বিশ্লেষকেরা মনে করছেন, একীভূত হলে বেশি লাভবান হবে অ্যালকাটেল লুসেন্ট। যদিও ফ্রান্সের আইনপ্রণেতারা মনে করছেন, এই চুক্তির ফলে ফ্রান্সের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

এদিকে চুক্তির খবর প্রকাশ হওয়ার পর উভয় প্রতিষ্ঠানেরই শেয়ারের অর বৃদ্ধি পেয়েছে। অ্যালকাটেল লুসেন্টের শেয়ারের দাম বেড়েছে ৮.৭ শতাংশ এবং নকিয়ার শেয়ারের দাম বেড়েছে ৩.৪ শতাংশ।

তবে চুক্তির ব্যাপারে কোন প্রতিষ্ঠানই এখনও মুখ খোলেনি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: