শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী  » «   ডিজিটাল পাঠ্যবই শিক্ষার্থী ও শিক্ষক উভয়ের জন্য সহায়ক হবে: শিক্ষামন্ত্রী  » «   কাল পবিত্র আশুরা, তাজিয়া মিছিলে ছুরি-তলোয়ার নিষিদ্ধ  » «   জেল থেকে বাসায় ফিরলেন নওয়াজ-মরিয়ম  » «   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৫ কোটি ডলার সহায়তা  » «   রান্নাঘরের গ্রিল কেটে শাবির ছাত্রী হলে চুরি,নিরাপত্তাহীনতায় ছাত্রীরা  » «   এখনও জঙ্গি হামলার ঝুঁকিতে বাংলাদেশ : যুক্তরাষ্ট্র  » «   মোদিকে ইমরানের চিঠি: পুনরায় শান্তি আলোচনা শুরুর তাগিদ  » «   খালেদা জিয়ার অনুপস্থিতেই বিচার চলবে: আদালত  » «   ফুটপাতের খাবার বিক্রেতা থেকে সিঙ্গাপুরের রাষ্ট্রপতি!  » «   বিএনপি নেতাদের ওপর ক্ষুব্ধ তারেক রহমান!  » «   পায়রা বন্দরের নিরাপত্তায় পুলিশের বিশেষ আয়োজন  » «   সরকারের চাপের মুখে দেশত্যাগ করতে হয়েছে: এসকে সিনহা  » «   পুতিন আমাকে হত্যার চেষ্টা করেছে : রাশিয়ান মডেল  » «   বঙ্গোপসাগরে নিম্নচাপ: ৩ নম্বর সতর্ক সংকেত  » «  

ধৈর্য ফুরিয়ে আসছে: ন্যাটোকে ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক::মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটো সামরিক জোটের কয়েকটি দেশের কাছে চিঠি লিখে তাদেরকে প্রতিরক্ষা ব্যয় বাড়ানোর তাগিদ দিয়েছেন। তিনি সতর্ক করে বলেছেন, এ ব্যাপারে আমেরিকার ধৈর্য ফুরিয়ে আসছে। এ খবর দিয়েছে পার্সটুডে।

গত মাসে প্রেসিডেন্ট ট্রাম্প ন্যাটো মিত্রদের কাছে ওই চিঠি পাঠিয়েছেন। এসব দেশের মধ্যে রয়েছে জার্মানি, বেলজিয়াম, নরওয়ে এবং কানাডা। আগামী সপ্তাহে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সামরিক জোটের শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে। নিউ ইয়র্ক টাইমস বলছে, সম্মেলনকে ঘিরে এরইমধ্যে এক রকমের উত্তেজনা দেখা দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প অনেক দিন থেকেই অভিযোগ করে আসছেন যে, ন্যাটো জোটের অন্য দেশগুলো যথেষ্ট অর্থ দিচ্ছে না; ফলে আমেরিকাকে এ বোঝা বহন করতে হচ্ছে।

নিউ ইয়র্ক টাইমস বলছে, ন্যাটো জোটের যেসব দেশর কাছে প্রেসিডেন্ট ট্রাম্প চিঠি দিয়েছেন তার প্রায় সবগুলোর ভাষা একই কিন্তু জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলকে লেখা চিঠির ভাষা অনেক বেশি কঠোর। মারকেলকে ট্রাম্প বলেছেন, “প্রতিশ্রুতি মোতাবেক আপনি ন্যাটো জোটের ব্যয় না বাড়ানোর কারণে অন্যরাও ব্যয় বাড়ান নি; আপনাকে তারা রোল মডেল মনে করেন। এ বিষয়ে শুধুমাত্র মার্কিন সরকারের মধ্যে হতাশা কাজ করছে না বরং তা মার্কিন জনগণের মধ্যেও ছড়িয়ে পড়ছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: