সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

ধূমপান: নারীদের একটি সমস্যা



ডা. মোড়ল নজরুল ইসলাম:: ধূমপানের ক্ষতির কোনো শেষ নেই। বিশেষজ্ঞদের গবেষণারও কোনো শেষ নেই। এবার গবেষকগণ ধূমপানের ক্ষতি নিয়ে একটি চমৎকার তথ্য দিয়েছেন। আর তা হচ্ছে, যে সমস্ত নারী ধূমপান করেন তাদের বুড়িয়ে যাবার প্রবণতা বেশি এবং তাদের নির্ধারিত বয়সের আগেই মেনোপজ হতে পারে। গবেষণার এই তথ্য দিয়েছেন পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের সহকারী অধ্যাপিকা ডা. সামান্থা বাটস।
গবেষকগণ ৪১০ জন নারীর ওপর ১৪ বছর ধরে গবেষণা করেন। এদের বয়স ছিল ৩৫ থেকে ৪৭ বছর। নারীদের মধ্যে অর্ধেক ছিল আফ্রিকান-আমেরিকান এবং বাকি অর্ধেক ছিল হোয়াইট ইউরোপিয়ান। শুধু ধূমপান নারীদের মেনোপজ ত্বরান্বিত করে তাই নয়, ধূমপান থেকে নারীদের ডিম্বাণুও ক্ষতিগ্রস্ত হয়, যা সন্তান ধারণে সমস্যা তৈরি করে। ডা. বাটস তার গবেষণা রিপোর্টে এটাও উল্লেখ করেছেন। তাই নারীদের ধূমপানের ক্ষতি অনেক বেশি, এ কারণে ধূমপান করা উচিত নয়।
লেখক : চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: