বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

ধূমপান করলে ছেলেসন্তানের বাবা হওয়ার সম্ভাবনা কমে যায়!



Quit-Smoking-Cigarettesলাইফ স্টাইল ডেস্ক :: ধূমপান পুত্র সন্তানের বাবা হওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি করে। বাবা হওয়ার ক্ষেত্রে ধূমপায়ী পুরুষদের পুত্রসন্তানের আশা হয়তো ছেড়ে দিতে হবে। কারণ বিজ্ঞান বলছে, ধূমপান পুরুষের দেহে থাকা পুত্রসন্তানের অনুঘটক ‘ওয়াই’ ক্রোমোজম নষ্ট করে ফেলে।

শরীরবৃত্তীয় কারণে অধূমপায়ীরাও ওয়াই ক্রোমোজমহারা হতে পারে, তবে তাদের এ আশঙ্কা ধূমপায়ীদের চেয়ে তিন গুণ কম।

বিজ্ঞানীরা আরো জানিয়েছেন, ‘ওয়াই’ ক্রোমোজমের অভাবে ধূমপায়ী পুরুষরা নানা ধরনের জটিল ক্যান্সারেও আক্রান্ত হয়। সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছেন, ধূমপায়ীদের রক্তকণিকা থেকে মাঝেমধ্যেই ‘ওয়াই’ ক্রোমোজমটি হারিয়ে যায়। শুক্রাণু উৎপাদন ও যৌন আগ্রহের মূল উদ্দীপক হচ্ছে এই ‘ওয়াই’ ক্রোমোজম।

কিন্তু তামাকের নিকোটিন রক্তকণিকায় এ ক্রোমোজমের উপস্থিতিবোধ নষ্ট করে দেয়। অধূমপায়ী কিংবা ধূমপান ছেড়ে দিয়েছেন- এমন ব্যক্তিদের ক্ষেত্রে এ সমস্যা হয় না বললেই চলে। কেবল পুরুষের শরীরেই ‘ওয়াই’ ক্রোমোজম থাকায় সন্তানের লিঙ্গ নির্ধারণেও ধূমপান প্রভাব ফেলে।
বিজ্ঞানীরা আরো একটি বিষয় নিয়ে নিজেদের উদ্বেগের কথা জানিয়েছেন। জার্নাল সায়েন্সে প্রকাশিত এক প্রতিবেদনে তাঁরা জানান, নারীর তুলনায় পুরুষের দেহে জটিল ক্যান্সারের উপস্থিতি বেশি। তাঁদের গবেষণা বলছে, শরীরে ‘ওয়াই’ ক্রোমোজম ধ্বংসের সঙ্গে সঙ্গে ধূমপানের মাধ্যমে পুরুষের কোষ বিভাজনে অসাম্য তৈরি হয়। এ কারণে তার দেহে নানা ধরনের জটিল ক্যান্সার বাসা বাঁধে।

গবেষকদলের সদস্য ও উপসালা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জান দুমানস্কি বলেছেন, ‘এ গবেষণা আমাদের জানিয়েছে কেন পুরুষদের জীবনচক্র নারীদের চেয়ে কম; কেন তাদের শরীরেই জটিল রোগগুলো বিস্তার লাভ করে। ধূমপান ছেড়ে দেওয়ার ব্যাপারে পুরুষদের এ মুহূর্ত থেকেই প্রস্তুতি নেওয়া উচিত।’

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: