মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেট-ঢাকা মহাসড়কে ‘স্পিড গান’  » «   কমলাপুর রেলওভার ব্রিজের ত্রুটির চিত্র তুলে ধরলেন ব্যারিস্টার সুমন  » «   জিন্দাবাজারে মিললো ২টি গোখরাসহ ৬ বিষধর সাপ  » «   কাশ্মীর ইস্যুতে আলোচনায় বসছেন ট্রাম্প- মোদী!  » «   মাত্র ১০০ মিটার দূরেই শত্রু  » «   অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের পাশে থাকবে সরকার: কাদের  » «   থানায় ‘গণধর্ষণের’ শিকার সেই নারীর জামিন নামঞ্জুর  » «   মিন্নির স্বীকারোক্তির আগে নাকি পরে এসপির ব্রিফিং : হাইকোর্ট  » «   প্রাথমিকের শিক্ষার্থীদের দুপুরের খাবারে মন্ত্রিসভার সায়  » «   নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ নিয়ে আপিল বিভাগের সিদ্ধান্ত মঙ্গলবার  » «   পাঁচভাই রেস্টুরেন্টে প্রবাসীর ওপর হামলা: দুই ছাত্রলীগ কর্মী গ্রেপ্তার  » «   সিলেটসহ রেলের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল  » «   বঙ্গবন্ধু হত্যায় জিয়া নয়, আ.লীগ নেতারা জড়িত : ফখরুল  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন: ‘শঙ্কা’ নিয়েই প্রস্তুত বাংলাদেশ  » «   সুনামগঞ্জে বিষপানে যুবকের আত্মহত্যা  » «  

ধূমপান করলে ছেলেসন্তানের বাবা হওয়ার সম্ভাবনা কমে যায়!



Quit-Smoking-Cigarettesলাইফ স্টাইল ডেস্ক :: ধূমপান পুত্র সন্তানের বাবা হওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি করে। বাবা হওয়ার ক্ষেত্রে ধূমপায়ী পুরুষদের পুত্রসন্তানের আশা হয়তো ছেড়ে দিতে হবে। কারণ বিজ্ঞান বলছে, ধূমপান পুরুষের দেহে থাকা পুত্রসন্তানের অনুঘটক ‘ওয়াই’ ক্রোমোজম নষ্ট করে ফেলে।

শরীরবৃত্তীয় কারণে অধূমপায়ীরাও ওয়াই ক্রোমোজমহারা হতে পারে, তবে তাদের এ আশঙ্কা ধূমপায়ীদের চেয়ে তিন গুণ কম।

বিজ্ঞানীরা আরো জানিয়েছেন, ‘ওয়াই’ ক্রোমোজমের অভাবে ধূমপায়ী পুরুষরা নানা ধরনের জটিল ক্যান্সারেও আক্রান্ত হয়। সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এক গবেষণায় দেখেছেন, ধূমপায়ীদের রক্তকণিকা থেকে মাঝেমধ্যেই ‘ওয়াই’ ক্রোমোজমটি হারিয়ে যায়। শুক্রাণু উৎপাদন ও যৌন আগ্রহের মূল উদ্দীপক হচ্ছে এই ‘ওয়াই’ ক্রোমোজম।

কিন্তু তামাকের নিকোটিন রক্তকণিকায় এ ক্রোমোজমের উপস্থিতিবোধ নষ্ট করে দেয়। অধূমপায়ী কিংবা ধূমপান ছেড়ে দিয়েছেন- এমন ব্যক্তিদের ক্ষেত্রে এ সমস্যা হয় না বললেই চলে। কেবল পুরুষের শরীরেই ‘ওয়াই’ ক্রোমোজম থাকায় সন্তানের লিঙ্গ নির্ধারণেও ধূমপান প্রভাব ফেলে।
বিজ্ঞানীরা আরো একটি বিষয় নিয়ে নিজেদের উদ্বেগের কথা জানিয়েছেন। জার্নাল সায়েন্সে প্রকাশিত এক প্রতিবেদনে তাঁরা জানান, নারীর তুলনায় পুরুষের দেহে জটিল ক্যান্সারের উপস্থিতি বেশি। তাঁদের গবেষণা বলছে, শরীরে ‘ওয়াই’ ক্রোমোজম ধ্বংসের সঙ্গে সঙ্গে ধূমপানের মাধ্যমে পুরুষের কোষ বিভাজনে অসাম্য তৈরি হয়। এ কারণে তার দেহে নানা ধরনের জটিল ক্যান্সার বাসা বাঁধে।

গবেষকদলের সদস্য ও উপসালা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জান দুমানস্কি বলেছেন, ‘এ গবেষণা আমাদের জানিয়েছে কেন পুরুষদের জীবনচক্র নারীদের চেয়ে কম; কেন তাদের শরীরেই জটিল রোগগুলো বিস্তার লাভ করে। ধূমপান ছেড়ে দেওয়ার ব্যাপারে পুরুষদের এ মুহূর্ত থেকেই প্রস্তুতি নেওয়া উচিত।’

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: