বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
২৭ জুলাই খালেদার মুক্তি দাবিতে জাতিসংঘের সামনে বিক্ষোভ  » «   মৌসুমি বায়ু দুর্বল, বর্ষার বর্ষণ নেই  » «   সিলেটে দুর্ঘটনায় কলেজ ছাত্রের মৃত্যু  » «   হরিণাকুণ্ডুতে র‌্যাবের সাথে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সদস্য নিহত  » «   পুলিশের সোর্স মামুন মাদক ব্যবসায়ীর স্ত্রীকে নিয়ে উধাও  » «   ধর্ষণে অন্তঃসত্ত্বা কিশোরি, সালিসে জরিমানার টাকা ভাগাভাগি!  » «   আইনমন্ত্রীর বাসায় প্রধানমন্ত্রী  » «   ‘এদেরকে নিয়েই মান্না সাহেব দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ করিবেন’  » «   রাশিয়ায় বিশ্বকাপ দেখতে গিয়ে পুলিশের জালে বাংলাদেশী যুবক  » «   বিদেশ ও জেল থেকে আন্ডারওয়ার্ল্ড নিয়ন্ত্রণ করছে শীর্ষ সন্ত্রাসীরা  » «   বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মনোনীত রবার্ট মিলার  » «   বেবী নাজনীন অসুস্থ, হাসপাতালে ভর্তি  » «   কোটা আন্দোলন: ছাত্রলীগের হুমকিতে ক্যাম্পাস ছাড়া চবি শিক্ষক  » «   ভেবেই ক্লাব বদল করেছেন রোনালদো  » «   ভারতে নিষিদ্ধ, অন্য দেশে পুরস্কৃত যেসব ছবি  » «  

ধূমপানের সঙ্গে রয়েছে ‘দ্বৈতসত্ত্বা’রোগের সংযোগ



11. somkeলাইফস্টাইল ডেস্ক::
ধূমপানের সঙ্গে ‘স্কিৎজোফ্রেনিয়া বা দ্বৈতসত্ত্বা’রোগের যোগাযোগ রয়েছে বলে দাবি করছেন বিজ্ঞানীরা। লন্ডনে কিংস কলেজের একদল গবেষক ষাটটির ওপর গবেষণার ফলাফল বিশ্লেষণ করে দেখেছেন ধূমপায়ীদের এই স্কিৎজোফ্রেনিয়া রোগ বা ‘দ্বৈতসত্ত্বা’র সমস্যায় ভোগার প্রবণতা রয়েছে।

বিজ্ঞানীরা অনেকদিন ধরেই বলে আসছেন ‘সাইকোসিস্’ বা যে মানসিক বৈকল্যের কারণে মানুষ বাস্তবতার সঙ্গে সম্পর্ক হারিয়ে ফেলে তার সঙ্গে ধূমপানের যোগাযোগ রয়েছে। তারা গবেষণায় দেখেছেন সিগারেটের নিকোটিন মস্তিষ্কের গঠন বদলে দিতে পারে।

কিন্তু এতদিন ধূমপানকে এর কারণ হিসাবে দেখা হতো না বরং মনে করা হতো এই মানসিক অবস্থা রোগীকে ধূমপানে উদ্বুদ্ধ করছে। অর্থাৎ সাইকোসিসের রোগী যারা সচরাচর কন্ঠ শুনতে পান বা অলীক কিছু দেখতে পান তারা মানসিক এই চাপ কমাতে নিজেরাই ধূমপানের পথ বেছে নেন।

কিংস কলেজের গবেষকরা এখন বলছে স্কিৎজোফ্রেনিয়া-র সঙ্গে ধূমপানের প্রত্যক্ষ যোগাযোগ তারা পেয়েছেন এবং তারা বলছেন ধূমপান অল্প বয়স থেকে এই মানসিক অবস্থার দিকে কাউকে ঠেলে দিতে পারে। তবে তারা বলেছেন যদিও এর পক্ষে তারা জোরালো তথ্যপ্রমাণ পেয়েছেন কিন্তু এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

তারা বলছেন ধূমপান করলেই যে স্কিৎজোফ্রেনিয়া হবে এমন সিদ্ধান্তে পৌঁছনর কোনো কারণ নেই, তবে স্কিৎজোফ্রেনিয়া-র ঝুঁকি রয়েছে এমন মানুষের ক্ষেত্রে ধূমপান এই ঝুঁকি যে বাড়িয়ে দেয় গবেষণায় এমন তথ্য তারা পেয়েছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: