বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ডিএনসিসি নির্বাচন বন্ধ: যা বলল ইসি  » «   আইভীর পেছনে পিস্তল হাতে থাকা সুমন যুবদলের : শামীম ওসমান  » «   বিজয় মেলায় জুয়া, ইউএনও’কে ব্যবস্থা নিতে নির্দেশ  » «   ‘সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে’  » «   শরীরের কোথায় তিল থাকলে আয় হবে প্রচুর!  » «   সিলেটে চলন্ত ট্রেন থেকে নামার চেষ্টা,পা পিছলে ট্রেনে কাটা পড়ে মৃত্যু  » «   নরসিংদীতে ১১ দফা দাবিতে ইউএমসি পাটকল শ্রমিকদের বিক্ষোভ  » «   ১৩০০ রোহিঙ্গা বিদ্রোহীর নাম বাংলাদেশকে দিয়েছে মিয়ানমার  » «   ‘স্যার আপনার প্রবলেম এখনই সল্‌ভ করে দিচ্ছি’  » «   মৌসুমি হামিদের গোপন মেসেজ ফাঁস করলেন ফারিয়া!  » «   প্রণব মুখার্জিকে জার্সি উপহার দিলেন সাকিব  » «   বৌদ্ধদের ওপর গুলি, বহু হতাহত!  » «   ফেঞ্চুগঞ্জ উপজেলা ছাত্রলীগের ৫ নেতাকর্মী বহিষ্কার  » «   ১০ বছরে ২৯৫ কোটি ২২ লাখ ১৩ হাজার ৬৪ বই বিতরণ  » «   দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে হারল হাথুরুসিংহের শ্রীলঙ্কা  » «  

ধূমপানের সঙ্গে রয়েছে ‘দ্বৈতসত্ত্বা’রোগের সংযোগ



11. somkeলাইফস্টাইল ডেস্ক::
ধূমপানের সঙ্গে ‘স্কিৎজোফ্রেনিয়া বা দ্বৈতসত্ত্বা’রোগের যোগাযোগ রয়েছে বলে দাবি করছেন বিজ্ঞানীরা। লন্ডনে কিংস কলেজের একদল গবেষক ষাটটির ওপর গবেষণার ফলাফল বিশ্লেষণ করে দেখেছেন ধূমপায়ীদের এই স্কিৎজোফ্রেনিয়া রোগ বা ‘দ্বৈতসত্ত্বা’র সমস্যায় ভোগার প্রবণতা রয়েছে।

বিজ্ঞানীরা অনেকদিন ধরেই বলে আসছেন ‘সাইকোসিস্’ বা যে মানসিক বৈকল্যের কারণে মানুষ বাস্তবতার সঙ্গে সম্পর্ক হারিয়ে ফেলে তার সঙ্গে ধূমপানের যোগাযোগ রয়েছে। তারা গবেষণায় দেখেছেন সিগারেটের নিকোটিন মস্তিষ্কের গঠন বদলে দিতে পারে।

কিন্তু এতদিন ধূমপানকে এর কারণ হিসাবে দেখা হতো না বরং মনে করা হতো এই মানসিক অবস্থা রোগীকে ধূমপানে উদ্বুদ্ধ করছে। অর্থাৎ সাইকোসিসের রোগী যারা সচরাচর কন্ঠ শুনতে পান বা অলীক কিছু দেখতে পান তারা মানসিক এই চাপ কমাতে নিজেরাই ধূমপানের পথ বেছে নেন।

কিংস কলেজের গবেষকরা এখন বলছে স্কিৎজোফ্রেনিয়া-র সঙ্গে ধূমপানের প্রত্যক্ষ যোগাযোগ তারা পেয়েছেন এবং তারা বলছেন ধূমপান অল্প বয়স থেকে এই মানসিক অবস্থার দিকে কাউকে ঠেলে দিতে পারে। তবে তারা বলেছেন যদিও এর পক্ষে তারা জোরালো তথ্যপ্রমাণ পেয়েছেন কিন্তু এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

তারা বলছেন ধূমপান করলেই যে স্কিৎজোফ্রেনিয়া হবে এমন সিদ্ধান্তে পৌঁছনর কোনো কারণ নেই, তবে স্কিৎজোফ্রেনিয়া-র ঝুঁকি রয়েছে এমন মানুষের ক্ষেত্রে ধূমপান এই ঝুঁকি যে বাড়িয়ে দেয় গবেষণায় এমন তথ্য তারা পেয়েছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: