সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সুনামগঞ্জ-৪ আসনে বিএনপির প্রার্থী হব –জয়নুল জাকেরীন  » «   ৫৫ বছরের শিক্ষিকার পিছু ধাওয়া করায় ৬২ বছরের বৃদ্ধের কারাদণ্ড!  » «   রোহিঙ্গা ইস্যু ‘জাতির জন্য বড় চ্যা‌লেঞ্জ’  » «   স্পর্শিয়া-রাফসানের সংসারে বিচ্ছেদ  » «   বিদ্যুতের দাম বৃদ্ধির গণশুনানি সোমবার  » «   জেহাদুলের মুখে মা বাবা ভাই হারানোর লোমহর্ষক বর্ণনা  » «   আবারও মের্কেলের জয়  » «   রোহিঙ্গা নিধনযজ্ঞের ১ মাস  » «   শ্রীমঙ্গলে রোহিঙ্গা শিশু উদ্ধার  » «   যুক্তরাষ্ট্র থেকে জরুরি ফাইলে স্বাক্ষর প্রধানমন্ত্রীর  » «   প্রধান শিক্ষকের বদলি ঠেকাতে কানাইঘাটে শিক্ষার্থীদের ক্লাস বর্জন  » «   মেডিকেল ছাত্রীর সতীত্ব বিক্রির বিজ্ঞাপন!  » «   ঢামেক হাসপাতাল‘মর্গের ভিতরে যেতে পারি না’  » «   বোরকা পরেও নিজেকে লুকাতে পারলেন না এই অভিনেত্রী  » «   ‘যুক্তরাষ্ট্র শয়তানের হেডকোয়ার্টার’  » «  

ধূমপানের সঙ্গে রয়েছে ‘দ্বৈতসত্ত্বা’রোগের সংযোগ



11. somkeলাইফস্টাইল ডেস্ক::
ধূমপানের সঙ্গে ‘স্কিৎজোফ্রেনিয়া বা দ্বৈতসত্ত্বা’রোগের যোগাযোগ রয়েছে বলে দাবি করছেন বিজ্ঞানীরা। লন্ডনে কিংস কলেজের একদল গবেষক ষাটটির ওপর গবেষণার ফলাফল বিশ্লেষণ করে দেখেছেন ধূমপায়ীদের এই স্কিৎজোফ্রেনিয়া রোগ বা ‘দ্বৈতসত্ত্বা’র সমস্যায় ভোগার প্রবণতা রয়েছে।

বিজ্ঞানীরা অনেকদিন ধরেই বলে আসছেন ‘সাইকোসিস্’ বা যে মানসিক বৈকল্যের কারণে মানুষ বাস্তবতার সঙ্গে সম্পর্ক হারিয়ে ফেলে তার সঙ্গে ধূমপানের যোগাযোগ রয়েছে। তারা গবেষণায় দেখেছেন সিগারেটের নিকোটিন মস্তিষ্কের গঠন বদলে দিতে পারে।

কিন্তু এতদিন ধূমপানকে এর কারণ হিসাবে দেখা হতো না বরং মনে করা হতো এই মানসিক অবস্থা রোগীকে ধূমপানে উদ্বুদ্ধ করছে। অর্থাৎ সাইকোসিসের রোগী যারা সচরাচর কন্ঠ শুনতে পান বা অলীক কিছু দেখতে পান তারা মানসিক এই চাপ কমাতে নিজেরাই ধূমপানের পথ বেছে নেন।

কিংস কলেজের গবেষকরা এখন বলছে স্কিৎজোফ্রেনিয়া-র সঙ্গে ধূমপানের প্রত্যক্ষ যোগাযোগ তারা পেয়েছেন এবং তারা বলছেন ধূমপান অল্প বয়স থেকে এই মানসিক অবস্থার দিকে কাউকে ঠেলে দিতে পারে। তবে তারা বলেছেন যদিও এর পক্ষে তারা জোরালো তথ্যপ্রমাণ পেয়েছেন কিন্তু এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

তারা বলছেন ধূমপান করলেই যে স্কিৎজোফ্রেনিয়া হবে এমন সিদ্ধান্তে পৌঁছনর কোনো কারণ নেই, তবে স্কিৎজোফ্রেনিয়া-র ঝুঁকি রয়েছে এমন মানুষের ক্ষেত্রে ধূমপান এই ঝুঁকি যে বাড়িয়ে দেয় গবেষণায় এমন তথ্য তারা পেয়েছেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: