বুধবার, ১৯ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ত্রিশ লাখ শহীদকে চিহ্নিত করার উদ্যোগ নেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী  » «   খাশোগি হত্যাকাণ্ডে সালমানের জড়িত থাকার ‘বিশ্বাসযোগ্য প্রমাণ’ রয়েছে  » «   পরীক্ষামূলক স্বাস্থ্য বীমা কার্যক্রম শুরু হয়েছে: প্রধানমন্ত্রী  » «   অসুস্থ আ.ন.ম. শফিককে প্রধানমন্ত্রীর ৫ লক্ষ টাকা অনুদান  » «   কৃষকের ছেলে মুরসি যেভাবে হন মিসরের প্রেসিডেন্ট  » «   বিশ্বজুড়ে অনীহা বাড়লেও টিকায় আস্থার শীর্ষে বাংলাদেশ  » «   একাদশে ভর্তিতে দ্বিতীয় দফায় আবেদন শুরু  » «   ঢাকা-সিলেট মহাসড়কে ভারী যান চলাচল বন্ধ  » «   নতুন ও হারানো সিমকার্ডে ট্যাক্স ২০০ টাকা  » «   উত্তাল বুয়েট, ভেতরে তালা রাজপথে শিক্ষার্থীরা  » «   রোগী সেজে চেম্বারে ম্যাজিস্ট্রেট, হাতেনাতে ধরা এইচএসসি পাস ডাক্তার  » «   ইমাম বুখারীর মাজার জিয়ারত করলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ  » «   বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ১২৯  » «   সিলেট-জগন্নাথপুর সড়কে বন্ধ হয়ে যেতে পারে গাড়ি চলাচল  » «   প্রেমের টানে স্বামী-সংসার ফেলে খুলনায় জার্মান নারী  » «  

দ্বীপে মিলল ১০ লাখ জুতা, ৩.৭ লাখ টুথব্রাশ!



আন্তর্জাতিক ডেস্ক:: প্রায় ৪১ কোটি প্লাস্টিকজাত দ্রব্যের দেখা মিলল অস্ট্রেলিয়া থেকে দূরবর্তী একটি অঞ্চল কোকোজ আইল্যান্ডে। কোনো এক প্রত্যন্ত অঞ্চলে এত বিপুল পরিমাণ প্লাস্টিক দ্রব্যের খোঁজ পেয়ে গবেষকদের চোখ কপালে উঠেছে।

গবেষকদের হিসাব বলছে, প্রায় ৪১ কোটিরও বেশি এই ধরনের পদার্থ জমা হয়েছে ওই কোকোজ আইল্যান্ডে। যে জিনিসপত্র জমা হয়েছে তার মধ্যে ১০ লাখ জুতো এবং ৩.৭ লাখ টুথব্রাশ জমা হয়েছে ওই দ্বীপে।

তবে একটি বিষয়ে গবেষকদের বেশি অবাক করেছে যে, ওই অঞ্চলের প্রায় ৬০০ পরিবারের বসবাস। তাহলে এত বিশাল পরিমাণের প্লাস্টিকজাত দ্রব্য এল কোথা থেকে? প্রায় ২ লাখ ৩৮ হাজার কিলোগ্রামের মতো প্লাস্টিক দ্রব্য মিলেছে ওই জায়গায়।

গবেষকদের কথা অনুযায়ী, ‘আমরা শুধুমাত্র ১০ সেমি গভীরতার নমুনা সংগ্রহ করতে পেরেছি। এখনও বেশ কিছু অঞ্চলের বর্জিতাংশের খোঁজ মেলেনি।’

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: