বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু  » «   আইডিয়া’র ২৫ বছর পূর্তি উৎসবে র‍্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান  » «   উন্নয়ন করতে গিয়ে জীবন ও জীবিকার যেন ক্ষতি না হয় : প্রধানমন্ত্রী  » «   আজ দিন রাত সমান, আকাশে থাকবে সুপারমুন  » «   সহকর্মীর হাতে খুন হলেন তিন ভারতীয় সেনা  » «   মসজিদে হামলাধারী ব্রেন্টন আইএস থেকে ভিন্ন কিছু নয়: এরদোগান  » «   সিলেটে মেশিনে আদায় হবে যানবাহনের মামলার জরিমানা  » «   গ্যাসের দাম ১৩২% বৃদ্ধির প্রস্তাব হাস্যকর  » «   মেয়রের আশ্বাসে ২৮ মার্চ পর্যন্ত আন্দোলন স্থগিত  » «   দরিদ্র বলে এদেশে কিছু থাকবে না : প্রধানমন্ত্রী  » «   এক সপ্তাহের মধ্যে আবরারের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ  » «   গুলিবিদ্ধ বাংলাদেশি ওমরের মুখে মসজিদে হামলার লোমহর্ষক বর্ননা…  » «   আজ প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী,আ. লীগের শ্রদ্ধা  » «   আল্লাহর কসম, ইসলাম গ্রহণ করে আমি সম্মানিত: মার্কিন সঙ্গীতশিল্পী  » «   তনু হত্যার ৩ বছর আজ: এখনও শনাক্ত হয়নি ঘাতক, হতাশ পরিবার  » «  

দেশে ২ কোটি অদক্ষ নারী গৃহে আবদ্ধ : চুমকি



দেশে ২ কোটি অদক্ষ নারী গৃহে আবদ্ধ : চুমকি

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, গার্মেন্টসে কর্মরত ৪০ লক্ষ নারী শ্রমিক বাংলাদেশকে পরিবর্তন করে ফেলেছেন। বাংলাদেশ প্রায় ২ কোটি অদক্ষ নারী বর্তমানে গৃহে আবদ্ধ রয়েছেন। দেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারীকে অদক্ষ রেখে বাংলাদেশ উন্নত রাষ্ট্র হতে পারবে না।

শুক্রবার কক্সবাজার কালচারাল একাডেমি মিলনায়তনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়িত অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প কর্তৃক প্রশিক্ষণপ্রাপ্ত নারীদের মাঝে নগদ অর্থ বিতরণের সময় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এ প্রকল্পের মাধ্যমে নারীদেরকে ফ্যশন ডিজাইন, মৌমাছি চাষ, ক্যাটারিং এবং বিজনেস ম্যানেজম্যান্ট প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে প্রত্যেককে এককালীন ভাতা প্রদান করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, গর্ভবতী মায়েদের পুষ্টিকর খাবার গ্রহণের জন্য মাতৃকালীন ভাতা প্রদান করা হয় এবং ভবিষ্যতে আইজিএ (ইনকাম জেনারেটিং এক্টিভিটি) প্রকল্পের মাধ্যমে সারাদেশে দুই লক্ষ নারীদের দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণ প্রদান করা হবে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক, সরকারের অতিরিক্ত সচিব শাহীন আহমেদ চৌধুরী, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক সরকারের অতিরিক্ত সচিব জাহানারা পারভীন, অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের প্রকল্প পরিচালক আনোয়ারা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী সমাবেশে অংশগ্রহণকারী নারীদের ১৮ বছরের নিচের মেয়েদেরকে বিয়ে না দেয়ার বিষয়ে শপথ করান। তিনি বলেন, বাল্য বিয়ের কারণে প্রতিবন্ধী শিশুর জন্ম হয়।

পরে প্রতিমন্ত্রী স্থানীয় একটি হোটেলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত ভিজিডি কার্যক্রমের উপকারভোগী নির্বাচনে নতুন একটি ডাটাবেইজের উদ্বোধন করেন।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: