মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অগ্নিঝুঁকিতে ঢাকার ৪১৬ হাসপাতাল-ক্লিনিক  » «   ভাষা শহীদদের শ্রদ্ধা জানাবেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী  » «   ফেসবুক ‘ডিজিটাল গ্যাংস্টার’: ব্রিটিশ পার্লামেন্ট  » «   মানহানির মামলায় খালেদা জিয়ার জামিন নামঞ্জুর  » «   পাকিস্তান থেকে ভারতে না গিয়ে দেশে ফিরলেন সৌদি যুবরাজ  » «   দুই বছরের মধ্যে বিলুপ্ত হবে বিএনপি!  » «   মেয়র আরিফের বিরুদ্ধে কোটি টাকার দুর্নীতির অভিযোগ, প্রতিকী আত্মহুতি  » «   আখেরি মোনাজাতের মাধ্যমে আজ শেষ হল বিশ্ব ইজতেমা  » «   আমিরাতের ক্রাউন প্রিন্সের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক  » «   ট্রাম্পের জরুরি অবস্থা ঘোষণার বিরুদ্ধে ১৬ অঙ্গরাজ্যের মামলা  » «   মেডিকেলের ডাস্টবিনে শিশুসহ ২৬ মানবদেহের অঙ্গপ্রত্যঙ্গ  » «   উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপ থেকে ইভিএম: ইসি সচিব  » «   হজ পালনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি হিজড়াদের  » «   সব বাধা উপেক্ষা করে গণশুনানি করবে জাতীয় ঐক্যফ্রন্ট  » «   অভিজিৎ হত্যা: অব্যাহতি পাচ্ছেন সাতজন, আসামি ছয়  » «  

দেশে প্রচলিত আইনের সংখ্যা ১১২৯



নিউজ ডেস্ক::আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, ‘বর্তমানে দেশে ১ হাজার ১২৯টি আইন প্রচলিত রয়েছে। (২০১৮ সালের ৩০ পর্যন্ত)। আজ সোমবার (৯ জুলাই) জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের এমপি বেগম উম্মে রাজিয়া কাজলের লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রী।

শিঘ্রই সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি নিয়োগ করা হবে

সদস্য মাহবুব আলীর এক সম্পূরক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, সংবিধান অনুযায়ী সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি নিয়োগের এখতিয়ার রাষ্ট্রপতির। তবে আমি যতদুর জানি রাষ্ট্রপতি এ বিষয়ে চিন্তাভাবনা করছেন। আশা করি খুব শিগরই সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন কিছু বিজ্ঞ বিচারপতি নিয়োগ দেয়া হবে।

পিপিদের সম্মানীভাতা ৪৫ হাজার

বিভিন্ন জেলা আদালতে পাবলিক প্রসিকিউটারদের (পিপি) সম্মানীভাতা বাড়ানোর ব্যাপারে এমপি উম্মে কুলসুম স্মৃতির এক সম্পূরক প্রশ্নের জবাবে আইন মন্ত্রী বলেন, ‘বর্তমানে বিভিন্ন জেলা আদালতে পিপি, জিপি ও এপিপিদের সম্মানীভাতা খুবই কম। তবে তাদের সম্মানিভাতা বাড়ানোর জন্য আমরা একটা স্ট্রাকচার তৈরি করেছি।’

এর জন্য বড় জেলা-ছোট জেলা ভিত্তিক ক্যাটাগরি স্ট্রাকচার তৈরি করা হচ্ছে। বড় এবং গুরুত্বপূর্ণ জেলার আদালতের পিপিদের সম্মানীভাতা ৪৫ হাজার এবং সর্বনিম্ম সম্মানিভাতা যাতে ২৫ হাজারের কম না হয় সে বিষয়ে আমি ইতোমধ্যে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে প্রস্তাবনার বিষয়ে জানিয়েছি। এ ধরনের একটা স্ট্রাকচার দ্রুত তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে জমা দেয়া হবে বলে জানান মন্ত্রী।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: