বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে মুসলিমদের ওপর গাড়ি হামলা, আহত ৩  » «   সরকারি চাকরিজীবীদের ৫% সুদে গৃহঋণের আবেদন অক্টোবরে  » «   ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা  » «   স্কুলছাত্রীকে পিটিয়ে অজ্ঞান করলেন শিক্ষক  » «   বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি  » «   রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি  » «   কাবা শরীফের ভেতরে প্রবেশের সুযোগ পেলেন ইমরান  » «   মিয়ানমারে নিলামে উঠছে সুচির ভাস্কর্য  » «   এক দিনেই মিলবে পাসপোর্ট  » «   ওসমানী বিমানবন্দরে বিমানে তল্লাশি : ৪০টি স্বর্ণের বার উদ্ধার, চোরাচালানী আটক  » «   কেউ বলতে পারবে না, কারো গলা টিপে ধরেছি: প্রধানমন্ত্রী  » «   সৌদি থেকে ফিরলেন ৪২ নারী গৃহকর্মী  » «   সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আরও ২০ কোটি টাকা অনুদান দেবেন প্রধানমন্ত্রী  » «   ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৫২ লাখ শিশু  » «   ‘২৩ হাজার পোস্টমর্টেম বনাম মানসিক সঙ্কট’  » «  

দেশে প্রচলিত আইনের সংখ্যা ১১২৯



নিউজ ডেস্ক::আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, ‘বর্তমানে দেশে ১ হাজার ১২৯টি আইন প্রচলিত রয়েছে। (২০১৮ সালের ৩০ পর্যন্ত)। আজ সোমবার (৯ জুলাই) জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের এমপি বেগম উম্মে রাজিয়া কাজলের লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান মন্ত্রী।

শিঘ্রই সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি নিয়োগ করা হবে

সদস্য মাহবুব আলীর এক সম্পূরক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, সংবিধান অনুযায়ী সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি নিয়োগের এখতিয়ার রাষ্ট্রপতির। তবে আমি যতদুর জানি রাষ্ট্রপতি এ বিষয়ে চিন্তাভাবনা করছেন। আশা করি খুব শিগরই সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন কিছু বিজ্ঞ বিচারপতি নিয়োগ দেয়া হবে।

পিপিদের সম্মানীভাতা ৪৫ হাজার

বিভিন্ন জেলা আদালতে পাবলিক প্রসিকিউটারদের (পিপি) সম্মানীভাতা বাড়ানোর ব্যাপারে এমপি উম্মে কুলসুম স্মৃতির এক সম্পূরক প্রশ্নের জবাবে আইন মন্ত্রী বলেন, ‘বর্তমানে বিভিন্ন জেলা আদালতে পিপি, জিপি ও এপিপিদের সম্মানীভাতা খুবই কম। তবে তাদের সম্মানিভাতা বাড়ানোর জন্য আমরা একটা স্ট্রাকচার তৈরি করেছি।’

এর জন্য বড় জেলা-ছোট জেলা ভিত্তিক ক্যাটাগরি স্ট্রাকচার তৈরি করা হচ্ছে। বড় এবং গুরুত্বপূর্ণ জেলার আদালতের পিপিদের সম্মানীভাতা ৪৫ হাজার এবং সর্বনিম্ম সম্মানিভাতা যাতে ২৫ হাজারের কম না হয় সে বিষয়ে আমি ইতোমধ্যে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে প্রস্তাবনার বিষয়ে জানিয়েছি। এ ধরনের একটা স্ট্রাকচার দ্রুত তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে জমা দেয়া হবে বলে জানান মন্ত্রী।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: