শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «   ক্ষমা চাইলেন ড. কামাল  » «   মন্দিরের প্রসাদ খেয়ে ১১ জনের মৃত্যু, অসুস্থ ৮১  » «   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «  

দুর্ঘটনায় পড়লে হেলমেট ডাকবে অ্যাম্বুলেন্স!



তথ্যপ্রযুক্তি ডেস্ক::মহাসড়কে বাইকের সঙ্গে বাস বা অন্যান্য যানবাহনের সংঘর্ষে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হন বাইক আরোহীরা। বুয়েটের তথ্য অনুযায়ী, দেশে ৫০ শতাংশ দুর্ঘটনা ঘটছে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে আর ১৫ শতাংশ দুর্ঘটনা ঘটছে বেপরোয়া মোটরসাইকেল আরোহীদের জন্য। মোটরসাইকেল আরোহীদের জন্য হেলমেড পরা গুরুত্বপূর্ণ ব্যাপার। প্রায় সব দেশেই মোরটসাইকেল আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক। এ বিষয়ে প্রশাসনের কড়াকড়ি থাকলেও অনেকে হেলমেট না পরেই মোটরসাইকেল চালান।

স্মার্টফোন, স্মার্টওয়াচের সঙ্গে আমাদের পরিচয় অনেক আগের। এবার পাকিস্তান তৈরি করেছে স্মার্ট হেলমেট। এই হেলমেটের নাম দেওয়া হয়েছে ‘হেলি’।

নতুন এই হেলমেট শুধু প্রাথমিকভাবে আরোহীকে রক্ষাই করবে না, দুর্ঘটনায় পড়লে নিজে থেকেই অ্যাম্বুলেন্স ডেকে আনতে পারে এটি। এই হেলমেটটি এখন ভারতের বাজারেও পাওয়া যাচ্ছে। এর দাম তিন হাজার টাকা।

এই হেলমেটে স্পিকার, মাইক্রোফোন, ব্লুটুথ রিসিভার, জিপিএস ট্র্যাকার ও একটি হার্ট রেট মনিটার রয়েছে। তাই ফোন এলে আলাদা করে কানে যেমন মোবাইল ধরার প্রয়োজন নেই, তেমনই রাস্তা হারিয়ে ফেলার সমস্যাও নেই। এখানেই শেষ নয়, হেলমেটের মাথায় লাগানো রয়েছে একটি ক্যামেরা ও দুটি ইন্ডিকেটর। এ হেলমেট মাথায় চাপালে রাস্তার দিক পরিবর্তনের সময় আলাদা করে ইন্ডিকেটর অন করারও দরকার হবে না। পাশাপাশি দুর্ঘটনায় পড়লে হেলির এসওএস মুডের মাধ্যমে সরাসরি ফোন চলে যাবে পরিবার ও অ্যাম্বুলেন্সে। এই হেলমেট চালাতে ইন্টারনেটেরও প্রয়োজন হবে না।

এর আগে ২০১৩ সালে এমন এক ধরনের স্মার্ট হেলমেট বাজারে আনা হয়েছিল। তার দাম ছিল এক হাজার ডলার।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: