বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

দুই মাথাওয়ালা প্রজাতির সাপ



নিউজ ডেস্ক:: যদি প্রশ্ন করা হয়, দুই মাথাওয়ালা সাপ দেখেছেন কখনো? তখন যে কেউই উত্তর না দিয়ে আবার পাল্টা প্রশ্ন করবে, এমন প্রজাতির সাপ হয় না-কি? এর কারণ সবার ধারণা ‘সাপতো সাপই, এটা আবার দুই মাথার হবে কেনো!

কিন্তু এমন ধারণা পাল্টে গেলো ভার্জিনিয়ায়।গত মাসে দেশটির উত্তরাঞ্চলে আবিষ্কার করা হয়েছে দুই মাতাওয়ালা প্রজাতির একটি অদ্ভুত সাপের বাচ্চা।বিরল প্রজাতির এ সাপটি যখন দু’দিকে দু’টি ফনা ধরে তেড়ে আসছিল তখন নজরে আসে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির। ওই সময় এটিকে ধরেও ফেলেন তিনি।

এক পর্যায়ে ওই ব্যক্তি ভার্জিনিয়ার সরীসৃপ গবেষণা কেন্দ্রে যোগাযোগ করেন সাপটির পরিচয়ের জন্য।পরে রাষ্ট্রীয় ওই কেন্দ্র সাপটি রেখে দেয় অধ্যয়ন এবং গবেষণার জন্য।

এ বিষয়ে বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) বৃহস্পতিবার ভার্জিনিয়ার খেলা এবং অভ্যন্তরীণ মৎস্য বিভাগের কর্মকর্তা জেডি ক্লিওপফার তার ফেসবুক আইডিতে লিখেছেন,‘বন্য বাইসিফালিক প্রজাতির সাপগুলো অত্যন্ত বিরল।কারণ এগুলো বেশিদিন বাঁচে না।কেননা, দুই মাথা নিয়ে তারা খুব বেশি বিপদে দিন পার করে তাকে।’

সাপের বাচ্চাটি নিয়ে যাওয়া হয়েছিল ভার্জিনিয়ার ওয়েনেসবরোর বন্যপ্রাণী কেন্দ্রে।সেখানের অনেক কর্মকর্তা একটি বিষয় নির্ধারণ করতে পারে যে, সাপটির দুই মাথা কীভাবে শরীরের সঙ্গে কাজ করে।পরে শুক্রবার (২১ সেপ্টেম্বর) বন্যপ্রাণী কেন্দ্র থেকে বিবৃতিতে জানানো হয়,মনে হচ্ছে সাপটির দুই মাথার মধ্যে বাম দিকেরটি প্রধান।এটিতেই শক্তি বেশি।ওই মাথাটি সাধারণত বেশি সক্রিয়।সেইসঙ্গে উদ্দীপনার জন্য প্রতিক্রিয়াশীলও এটিই বেশি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: