শুক্রবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ভালোবাসা দিবসে সিলেটে ‘জুটির মেলা’  » «   ছেলেকে নকল দিতে গিয়ে বাবা আটক  » «   সড়কের বিপজ্জনক খুঁটি সরাতে হবে ৬০ দিনের মধ্যে  » «   মুক্তি ভবন: যে হোটেলে শুধু মরার জন্য যায় মানুষ  » «   ইজতেমায় দায়িত্বশীলদের ব্যর্থতা বরদাশত করা হবে না: র‍্যাব ডিজি  » «   সিরিয়া ইস্যুতে বৈঠকে বসছে রাশিয়া, তুরস্ক ও ইরান  » «   হাসপাতালে গিয়ে সিরিয়ালের জন্য অপেক্ষা করলেন অর্থমন্ত্রী লোটাস কামাল!  » «   তুরাগ তীরে আগামীকাল ইজতেমা শুরু, প্রস্তুত লাখো মুসল্লি  » «   বাংলাদেশের প্রতি সহযোগিতা অব্যাহত থাকবে: জাপানের রাষ্ট্রদূত  » «   আবারো মিয়ানমারের মানচিত্রে সেন্ট মার্টিন্স, রাষ্ট্রদূতকে তলব  » «   ১৪ ফেব্রুয়ারি ‘স্বৈরাচার প্রতিরোধ দিবস’, কী ঘটেছিল সেদিন ঢাকায়?  » «   সৌদি নারীদের নিয়ন্ত্রণে অ্যাপ, তদন্ত করবে অ্যাপল  » «   কোনো আপস করার প্রয়োজন নেই, রিটার্নিং কর্মকর্তাদের সিইসি  » «   জার্মানির উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী  » «   আজ থেকে শুরু হজের নিবন্ধন, চলবে ১০ মার্চ পর্যন্ত  » «  

দুই মাথাওয়ালা প্রজাতির সাপ



নিউজ ডেস্ক:: যদি প্রশ্ন করা হয়, দুই মাথাওয়ালা সাপ দেখেছেন কখনো? তখন যে কেউই উত্তর না দিয়ে আবার পাল্টা প্রশ্ন করবে, এমন প্রজাতির সাপ হয় না-কি? এর কারণ সবার ধারণা ‘সাপতো সাপই, এটা আবার দুই মাথার হবে কেনো!

কিন্তু এমন ধারণা পাল্টে গেলো ভার্জিনিয়ায়।গত মাসে দেশটির উত্তরাঞ্চলে আবিষ্কার করা হয়েছে দুই মাতাওয়ালা প্রজাতির একটি অদ্ভুত সাপের বাচ্চা।বিরল প্রজাতির এ সাপটি যখন দু’দিকে দু’টি ফনা ধরে তেড়ে আসছিল তখন নজরে আসে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির। ওই সময় এটিকে ধরেও ফেলেন তিনি।

এক পর্যায়ে ওই ব্যক্তি ভার্জিনিয়ার সরীসৃপ গবেষণা কেন্দ্রে যোগাযোগ করেন সাপটির পরিচয়ের জন্য।পরে রাষ্ট্রীয় ওই কেন্দ্র সাপটি রেখে দেয় অধ্যয়ন এবং গবেষণার জন্য।

এ বিষয়ে বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) বৃহস্পতিবার ভার্জিনিয়ার খেলা এবং অভ্যন্তরীণ মৎস্য বিভাগের কর্মকর্তা জেডি ক্লিওপফার তার ফেসবুক আইডিতে লিখেছেন,‘বন্য বাইসিফালিক প্রজাতির সাপগুলো অত্যন্ত বিরল।কারণ এগুলো বেশিদিন বাঁচে না।কেননা, দুই মাথা নিয়ে তারা খুব বেশি বিপদে দিন পার করে তাকে।’

সাপের বাচ্চাটি নিয়ে যাওয়া হয়েছিল ভার্জিনিয়ার ওয়েনেসবরোর বন্যপ্রাণী কেন্দ্রে।সেখানের অনেক কর্মকর্তা একটি বিষয় নির্ধারণ করতে পারে যে, সাপটির দুই মাথা কীভাবে শরীরের সঙ্গে কাজ করে।পরে শুক্রবার (২১ সেপ্টেম্বর) বন্যপ্রাণী কেন্দ্র থেকে বিবৃতিতে জানানো হয়,মনে হচ্ছে সাপটির দুই মাথার মধ্যে বাম দিকেরটি প্রধান।এটিতেই শক্তি বেশি।ওই মাথাটি সাধারণত বেশি সক্রিয়।সেইসঙ্গে উদ্দীপনার জন্য প্রতিক্রিয়াশীলও এটিই বেশি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: