মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আমার কিছু হলে দায়ী আপনারা মামা-ভাগ্নে: সিইসিকে গোলাম মাওলা রনি  » «   ভুলভ্রান্তি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন: শেখ হাসিনা  » «   মাহবুব তালুকদারের বক্তব্য অসত্য: সিইসি  » «   ভোটের ফলাফল প্রকাশে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ  » «   ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় মইনুলের জামিন  » «   বাংলাদেশের বিজয় দিবসকে অবজ্ঞা শেহবাগের!  » «   সারাদেশে ১ হাজার ১৬ প্লাটুন বিজিবি মোতায়েন  » «   প্রার্থিতা নিয়ে রিট খারিজ, নির্বাচন করতে পারবেন না খালেদা জিয়া  » «   জামায়াতের ২২ প্রার্থীর মনোনয়ন বাতিলে রুল  » «   সিলেটে প্রাধান্য উন্নয়ন ও গণতন্ত্র পুনরুদ্ধার  » «   বিএনপির ইশতেহার ঘোষণা করছেন ফখরুল  » «   আপিলেও ভোটের পথ খুলল না ইলিয়াসপত্নী লুনার  » «   যেসব ‘বিশেষ’ অঙ্গীকার থাকছে আ. লীগের নির্বাচনি ইশতেহারে  » «   আ.লীগের নির্বাচনী ইশতেহার ঘোষণা করছেন শেখ হাসিনা  » «   সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «  

দুই মাথাওয়ালা প্রজাতির সাপ



নিউজ ডেস্ক:: যদি প্রশ্ন করা হয়, দুই মাথাওয়ালা সাপ দেখেছেন কখনো? তখন যে কেউই উত্তর না দিয়ে আবার পাল্টা প্রশ্ন করবে, এমন প্রজাতির সাপ হয় না-কি? এর কারণ সবার ধারণা ‘সাপতো সাপই, এটা আবার দুই মাথার হবে কেনো!

কিন্তু এমন ধারণা পাল্টে গেলো ভার্জিনিয়ায়।গত মাসে দেশটির উত্তরাঞ্চলে আবিষ্কার করা হয়েছে দুই মাতাওয়ালা প্রজাতির একটি অদ্ভুত সাপের বাচ্চা।বিরল প্রজাতির এ সাপটি যখন দু’দিকে দু’টি ফনা ধরে তেড়ে আসছিল তখন নজরে আসে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির। ওই সময় এটিকে ধরেও ফেলেন তিনি।

এক পর্যায়ে ওই ব্যক্তি ভার্জিনিয়ার সরীসৃপ গবেষণা কেন্দ্রে যোগাযোগ করেন সাপটির পরিচয়ের জন্য।পরে রাষ্ট্রীয় ওই কেন্দ্র সাপটি রেখে দেয় অধ্যয়ন এবং গবেষণার জন্য।

এ বিষয়ে বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) বৃহস্পতিবার ভার্জিনিয়ার খেলা এবং অভ্যন্তরীণ মৎস্য বিভাগের কর্মকর্তা জেডি ক্লিওপফার তার ফেসবুক আইডিতে লিখেছেন,‘বন্য বাইসিফালিক প্রজাতির সাপগুলো অত্যন্ত বিরল।কারণ এগুলো বেশিদিন বাঁচে না।কেননা, দুই মাথা নিয়ে তারা খুব বেশি বিপদে দিন পার করে তাকে।’

সাপের বাচ্চাটি নিয়ে যাওয়া হয়েছিল ভার্জিনিয়ার ওয়েনেসবরোর বন্যপ্রাণী কেন্দ্রে।সেখানের অনেক কর্মকর্তা একটি বিষয় নির্ধারণ করতে পারে যে, সাপটির দুই মাথা কীভাবে শরীরের সঙ্গে কাজ করে।পরে শুক্রবার (২১ সেপ্টেম্বর) বন্যপ্রাণী কেন্দ্র থেকে বিবৃতিতে জানানো হয়,মনে হচ্ছে সাপটির দুই মাথার মধ্যে বাম দিকেরটি প্রধান।এটিতেই শক্তি বেশি।ওই মাথাটি সাধারণত বেশি সক্রিয়।সেইসঙ্গে উদ্দীপনার জন্য প্রতিক্রিয়াশীলও এটিই বেশি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: