মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খাশোগি হত্যা বনাম সৌদি যুবরাজের কালো অধ্যায়  » «   অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত, দুই জঙ্গির মরদেহ উদ্ধার  » «   ২০ দলীয় জোট থেকে বেরিয়ে গেল ন্যাপ ও এনডিপি  » «   মতবিরোধ থাকলেও সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা সম্ভব: সিইসি  » «   সিলেটে জনসভার মধ্যেদিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের আনুষ্ঠানিক যাত্রা  » «   সৌদির প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, সব ক্রু নিহত  » «   ডিজিটাল আইনের ৯টি ধারা সংশোধন চেয়ে আইনি নোটিশ  » «   ট্রাম্পের বিরুদ্ধে স্টর্মির মানহানি মামলা খারিজ  » «   জঙ্গি আস্তানায় অভিযান শুরু,দফায় দফায় আসছে গুলির শব্দ  » «   সাত বছরেও চালু হয়নি হাসপাতালের কার্যক্রম  » «   হযরত মুহাম্মাদ (সা:) কে নিয়ে যা বললেন মমতা ব্যানার্জী  » «   নির্বাচন কমিশন তো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নয় : কাদের  » «   জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায় ২৯ অক্টোবর  » «   মির্জাপুরে ট্রাক উল্টে একই পরিবারের ৩ জন নিহত  » «   আস্তানায় বেশ কয়েকজন জঙ্গি ও গোলাবারুদ রয়েছে: সিটিটিসি প্রধান  » «  

দুই পাণ্ডার পরিবেশ বান্ধব ফিনল্যাণ্ড যাত্রা



অনলাইন ডেস্ক:: সম্প্রতি আন্তর্জাতিক পন্য বহনকারী সংস্থা ডিএইচএল গ্লোবাল ফরোয়ার্ডিং চার্টার বিমানে দুটি বিশাল পান্ডাকে পরিবেশ বান্ধব বিমানে করে চীন থেকে ফিনল্যান্ডে পৌঁছে দিয়েছে। ১৭ই জানুয়ারি চীনের দুজিয়াঙ্গিয়া পান্ডা সেন্টার থেকে ওই পান্ডা দু’টিকে প্রথমে চীনের চেংদু বিমানবন্দরে আনা হয়। এরপর বিমানযোগে তাদেরকে নিয়ে যাওয়া হয় ৬৫০০ কিলোমিটার দূরত্বের ফিনল্যান্ডের হেলসিংকি-ভানতা বিমানবন্দরে। বিমানে পা-া দু’টির সঙ্গী ছিল দু’জন তত্ত্বাবধায়ক এবং দু’জন চিকিৎসক। আরও বোঝাই করা ছিল ১২০ কেজির মতো বাঁশ।
উল্লেখ্য, পান্ডা দুটির একটি পুরুষ, অন্যটি স্ত্রী লিঙ্গের। ছেলে পান্ডার নাম হুয়া বাও। মেয়েটির নাম জিন বাওবাও। পান্ডা দুটি বিমানবন্দরে অবতরণ করার পরে চীন এবং ফিনল্যান্ডের সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তারা তাদের স্বাগত জানায়। এ জন্যে একটি স্বাগত অনুষ্ঠানের আয়োজনও করা হয়। এরপর ডিএইচএল এর একটি ট্রাক পান্ডা দু’টিকে আহতারি চিড়িয়াখানায় নিয়ে যায়। সেখানে ওই নতুন দুই পান্ডা সদস্যকে বরণ করতে আয়োজন করা হয় পান্ডা কার্নিভাল। এ প্রসঙ্গে চীন ডিএইচএল এর প্রধান নির্বাহী স্টিভ হুয়াং বলেছেন, হুয়া বাও এবং জিন বাওবাও এর ওই ঐতিহাসিক পরিবহনের অংশ হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। এ ধরণের একটি বিশেষ পরিবহণ সফলভাবে করার জন্যে আমাদের প্রচুর পরিকল্পনা করতে হয়েছে। এ ধরণের পরিবেশ বান্ধব মালবাহী বিমান যাত্রার সাফল্য ভবিষ্যতে আরও বেশি পরিবেশ বান্ধব পথে পণ্য পরিবহনকে উৎসাহিত করবে। উল্লেখ্য, গত বসন্তে চীন এবং ফিনল্যান্ডের মধ্যে পান্ডা গবেষণা সংক্রান্ত ১৫ বছর মেয়াদী চুক্তি সম্পাদিত হয়েছে। ওই চুক্তির আওতায় চীন পান্ডা দু’টিকে ফিনল্যান্ডে পাঠিয়েছে। প্রসঙ্গত, চীনের আহতারি চিড়িয়াখানার আবহাওয়া ফিনল্যান্ডের আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হওয়াতে সেখানে ওই পান্ডারা সাচ্ছন্দে বসবাস করতে পারবে। তাদের বসবাসের জন্যে আহতারি চিড়িয়াখানায় তৈরি করা হয়েছে বিশাল বরফের ঘর। যা আয়তনে দশ হাজার স্কয়ার ফুট। এতে রয়েছে পান্ডার জন্যে ইনডোর লিভিং রুম এবং আউটডোর খেলার মাঠ। পান্ডা দু’টিকে ফিনল্যান্ডে পাঠাবার পূর্বে চীনের পরিদর্শকেরা পুরো ব্যবস্থা পর্যবেক্ষণ করে তা তাদের বসবাসের উপযুক্ত বলে সিদ্ধান্তে উপনীত হবার পরই তাদের পাঠানো হয়েছে। ফিনল্যান্ডে পান্ডা দুটির নাম বদলে লুমি এবং পায়রি নামকরণ করা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: