বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অবশেষে বিপিএলে মাঠে নামছেন মোস্তাফিজ!  » «   ‘গণতন্ত্র অব্যাহত রাখায় অবদান রাখবে সেনাবাহিনী’  » «   সৌদিতে লিফট ছিঁড়ে আহত যুবকের মৃত্যু  » «   নায়করাজই আমাকে তার জীবনী লিখতে বলেছিলেন : ছটকু আহমেদ  » «   জীবনের শেষ চিঠিতে যা লিখে গেলেন এই তরুণী!  » «   ঝরে পড়ার হার অনেক কমেছে: শিক্ষামন্ত্রী  » «   বাংলাদেশ-বার্মা সমঝোতা ২ মাসের মধ্যে বাড়ি ফিরতে শুরু করবে রোহিঙ্গারা  » «   অল্প সময়ের মধ্যেই প্রধান বিচারপতি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি  » «   আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ১০  » «   বৃহস্পতিবার সারা দেশে হরতাল  » «   মাদকদ্রব্য বহনকারী প্রাইভেটকার চাপায় নিহত ১  » «   স্কুলজীবনে দেখতে যেমন ছিলেন মিস ওয়ার্ল্ড মানুসী  » «   ইভটিজিং এর প্রতিবাদ করায় হাসপাতালে বাবা ও চাচা  » «   হেলিকপ্টারে উড়ে চট্টগ্রামে মাশরাফি  » «   মাইক্রোবাসের ধাক্কায় প্রাণ গেল তিন মোটরসাইকেল আরোহীর  » «  

দীপংকর দীপকের ‘কালচক্র’ ও ‘প্রহেলিকা’



দীপংকর দীপকের ‘কালচক্র’ ও ‘প্রহেলিকা’

অমর একুশে বইমেলায় নাট্যকার, আবৃত্তিকার ও সাংবাদিক দীপংকর দীপকের দুটি বই প্রকাশিত হয়েছে। এগুলো হচ্ছে কাব্যগ্রন্থ ‘কালচক্র’ ও গল্প সংকলন ‘প্রহেলিকা’। ‘কালচক্র’ গ্রন্থটিতে শতাধিক কবিতা রয়েছে। এসব কবিতায় প্রকৃতিবাদ, কর্মবাদ, সময়ের মূল্যবোধ, মানবমনের দুঃখবোধ, স্বদেশপ্রেম, মানবপ্রেম, মৃত্যুভাবনাসহ গবেষণামূলক নানা বিষয় উঠে এসেছে। অন্যদিকে ১০টি গল্প নিয়ে ‘প্রহেলিকা’ গ্রন্থটি সাজানো হয়েছে। এসব গল্পে ধর্মনিরপেক্ষতা, নারী স্বাধীনতা, জীবনমুখী সংগ্রাম, প্রথাবিরোধী মনোভাব, শ্রেণিচেতনা ও সমাজ বাস্তবতা জীবন্ত উপাদান হয়ে পরিস্ফূটিত হয়েছে।

এ প্রসঙ্গে দীপংকর দীপক বলেন, ‘বাংলা ভাষার মাধুর্যতায় আসক্ত হয়ে কাব্যচর্চা করছি। মনের পিপাসা নিবারণে গল্প লিখছি। বরাবরের মতো এবারের বইয়েও ব্যতিক্রম ও শিক্ষামূলক বিষয়বস্তু উপস্থাপন করেছি। আশা করি, আমার বই দুটি পাঠকহৃদয়কে কিছুটা হলেও আন্দোলিত করবে।’

‘কালচক্র’ গ্রন্থটি প্রকাশ করেছে কলি প্রকাশনী। স্টল নং- ৩৬৭ ও ৩৬৮। অন্যদিকে ‘প্রহেলিকা’ প্রকাশ করেছে মিজান পাবলিশার্স। স্টল নং- ৩৯০, ৩৯১ ও ৩৯২।

এর আগেও দীপংকর দীপকের অর্ধডজন মৌলিক বই প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে ‘বুনো কন্যা’, ‘নাস্তিকের অপমৃত্যু’ ও ‘ঈশ্বরের সঙ্গে লড়াই’ পাঠকমহলে প্রশংসিত হয়েছে। তাছাড়া তার সিক্যুয়াল কাব্যগ্রন্থ ‘নিষিদ্ধ যৌবন- প্রথম খণ্ড’ এবং ‘নিষিদ্ধ যৌবন- দ্বিতীয় খণ্ড’ও পাঠকপ্রিয়তা অর্জন করেছে।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: