শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
তথ্য প্রযুক্তিতে বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে: ড. জাফর ইকবাল  » «   উ. কোরিয়ায় কম্পন, ফের পারমাণবিক পরীক্ষা!  » «   পানিতে ডুবে স্বামী পরিত্যক্তার মৃত্যু  » «   দেবের আচরণে রোশানের হতাশা  » «   পুলিশের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার  » «   মহানন্দায় বালুভর্তি ট্রলার ডুবি, নিখোঁজ ১  » «   বিএনপির সঙ্গে রাজনৈতিক সমঝোতা নয় : প্রধানমন্ত্রী  » «   কুমিল্লা-৫ আসনে সমান অবস্থানে আ’লীগ বিএনপি, জামায়াতের ভোটব্যাংক  » «   পাক ব্যাংকে দুর্নীতি, অভিযুক্ত ৭ বাংলাদেশি  » «   ‘বাবার সঙ্গে হানিপ্রীতকে নগ্ন অবস্থায় দেখেছি’  » «   ব্রিফকেসের ভেতর যুবকের লাশ!  » «   ছুটি নিয়ে রাজনৈতিক প্রচারণায় সাকিব: অর্থায়নে রোকেয়া বিশ্ববিদ্যালয়  » «   ভয়ংকর ভাবে ছড়িয়ে পড়ছে ‘সুপার ম্যালেরিয়া’  » «   আমেরিকান প্রবাসী পরিবার কর্তৃক রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা  » «   নবীগঞ্জে ভয়াবহ অগ্নিকান্ড, কোটি টাকার ক্ষয়ক্ষতি  » «  

দীপংকর দীপকের ‘কালচক্র’ ও ‘প্রহেলিকা’



দীপংকর দীপকের ‘কালচক্র’ ও ‘প্রহেলিকা’

অমর একুশে বইমেলায় নাট্যকার, আবৃত্তিকার ও সাংবাদিক দীপংকর দীপকের দুটি বই প্রকাশিত হয়েছে। এগুলো হচ্ছে কাব্যগ্রন্থ ‘কালচক্র’ ও গল্প সংকলন ‘প্রহেলিকা’। ‘কালচক্র’ গ্রন্থটিতে শতাধিক কবিতা রয়েছে। এসব কবিতায় প্রকৃতিবাদ, কর্মবাদ, সময়ের মূল্যবোধ, মানবমনের দুঃখবোধ, স্বদেশপ্রেম, মানবপ্রেম, মৃত্যুভাবনাসহ গবেষণামূলক নানা বিষয় উঠে এসেছে। অন্যদিকে ১০টি গল্প নিয়ে ‘প্রহেলিকা’ গ্রন্থটি সাজানো হয়েছে। এসব গল্পে ধর্মনিরপেক্ষতা, নারী স্বাধীনতা, জীবনমুখী সংগ্রাম, প্রথাবিরোধী মনোভাব, শ্রেণিচেতনা ও সমাজ বাস্তবতা জীবন্ত উপাদান হয়ে পরিস্ফূটিত হয়েছে।

এ প্রসঙ্গে দীপংকর দীপক বলেন, ‘বাংলা ভাষার মাধুর্যতায় আসক্ত হয়ে কাব্যচর্চা করছি। মনের পিপাসা নিবারণে গল্প লিখছি। বরাবরের মতো এবারের বইয়েও ব্যতিক্রম ও শিক্ষামূলক বিষয়বস্তু উপস্থাপন করেছি। আশা করি, আমার বই দুটি পাঠকহৃদয়কে কিছুটা হলেও আন্দোলিত করবে।’

‘কালচক্র’ গ্রন্থটি প্রকাশ করেছে কলি প্রকাশনী। স্টল নং- ৩৬৭ ও ৩৬৮। অন্যদিকে ‘প্রহেলিকা’ প্রকাশ করেছে মিজান পাবলিশার্স। স্টল নং- ৩৯০, ৩৯১ ও ৩৯২।

এর আগেও দীপংকর দীপকের অর্ধডজন মৌলিক বই প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে ‘বুনো কন্যা’, ‘নাস্তিকের অপমৃত্যু’ ও ‘ঈশ্বরের সঙ্গে লড়াই’ পাঠকমহলে প্রশংসিত হয়েছে। তাছাড়া তার সিক্যুয়াল কাব্যগ্রন্থ ‘নিষিদ্ধ যৌবন- প্রথম খণ্ড’ এবং ‘নিষিদ্ধ যৌবন- দ্বিতীয় খণ্ড’ও পাঠকপ্রিয়তা অর্জন করেছে।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: