রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে বিএনপি নেতাকর্মীদের মারধর ও ধরপাকড়ের অভিযোগ  » «   আটকে রেখে তিন সাংবাদিককে পেটালো বুয়েট ছাত্রলীগ  » «   সিরিয়ায় মসজিদ ধ্বংস করল মার্কিন জোট  » «   বাবার স্বপ্ন পূরণে বড় চাকরি ছেড়ে আপনাদের সেবায় এসেছি: রেজা কিবরিয়া  » «     » «   নির্বাচনে ‘সংঘাত’ একেবারে উড়িয়ে দেওয়া যায় না: সিইসি  » «   জাতীয় ঐক্যফ্রন্টের ২৫ সদস্যের সমন্বয়ক কমিটি  » «   আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় ১২ শিশুসহ নিহত ২০  » «   মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা  » «   চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «  

তৃতীয় বাঙালি হিসেবে ‘নাইট’ উপাধি পেলেন আখলাকুর রহমান



প্রবাস ডেস্ক: আখলাকুর রহমান চৌধুরী থেকে ‘স্যার’ আখলাকুর রহমান চৌধুরী। বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাজ্যের হাই কোর্টের বিচারক হিসেবে তিনি এ উপাধি পেলেন।

আখলাকুর রহমান চৌধুরী তৃতীয় বাঙালি হিসেবে এ খেতাব পান। অন্য দুইজন হলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও স্যার ফজলে হাসান আবেদ।

গত বৃহস্পতিবার ব্রিটিশ রাজপ্রাসাদ ‘বাকিংহাম প্যালেসে’ রানি দ্বিতীয় এলিজাবেথ আখলাকুর রহমানকে ‘নাইট’ উপাধি প্রদান করেন। একইদিনে আরও ১১ জন বিচারককে এ উপাধি দেওয়া হয়।

নাইটহুড বৃটেনের রাণী কর্তৃক প্রদত্ত অন্যতম সর্বোচ্চ পদক।

স্যার আখলাকুর রহমান চৌধুরীর আদি বাড়ি সিলেটের জকিগঞ্জে। তিনি জন্মগ্রহণ করেন যুক্তরাজ্যের হ্যাম্পশায়ারে। বাবা আজিজুর রহমান এবং মা সুলতানার প্রথম সন্তান স্যার চৌধুরী। তিনি প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তি যিনি যুক্তরাজ্যের হাইকোর্টে বিচারক হিসেবে নিয়োগ পান। ২রা অক্টোবর থেকে তার এই নিয়োগ কার্যকর হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: