বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বৃহস্পতিবার মুক্তি পাচ্ছেন খালেদা?  » «   ভাষা শহীদদের প্রতি চলচ্চিত্র তারকাদের শ্রদ্ধা নিবেদন  » «   বিএনপিকে আ’লীগ নেতার হুশিয়ারি  » «   রেলের কাজে ৩৬ কোটি ডলার দেবে এডিবি  » «   বোলারের মাথায় বল লেগে ছক্কা!  » «   একুশের চেতনায় দেশকে গড়ে তোলাই সরকারের লক্ষ্য  » «   প্রলোভন দেখিয়ে ছাত্রীকে ধর্ষণ করল ৫৫ বছরের গৃহশিক্ষক  » «   টাইগারদের ভরাডুবির নেপথ্যের কারণ  » «   অস্ট্রেলিয়ার আনন্দ মাটি !  » «   উকুন নিয়ে যন্ত্রণা, জেনে নিন সমাধান  » «   খালেদার পক্ষে অর্ধশতাধিক আইনজীবী  » «   মাত্র সাত দিনে পেটের মেদ উধাও!  » «   ভাষা শহীদদের প্রতি নজিপুর প্রেসক্লাবের শ্রদ্ধাঞ্জলি  » «   প্রধান বিচারপতি ‘উচ্চ আদালতে বাংলা ব্যবহারের আরও বেশি উদ্যোগ নেব’  » «   অবশেষে মাহিকে নিয়ে শুটিংয়ে ডি এ তায়েব  » «  

তৃতীয় বাঙালি হিসেবে ‘নাইট’ উপাধি পেলেন আখলাকুর রহমান



প্রবাস ডেস্ক: আখলাকুর রহমান চৌধুরী থেকে ‘স্যার’ আখলাকুর রহমান চৌধুরী। বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাজ্যের হাই কোর্টের বিচারক হিসেবে তিনি এ উপাধি পেলেন।

আখলাকুর রহমান চৌধুরী তৃতীয় বাঙালি হিসেবে এ খেতাব পান। অন্য দুইজন হলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও স্যার ফজলে হাসান আবেদ।

গত বৃহস্পতিবার ব্রিটিশ রাজপ্রাসাদ ‘বাকিংহাম প্যালেসে’ রানি দ্বিতীয় এলিজাবেথ আখলাকুর রহমানকে ‘নাইট’ উপাধি প্রদান করেন। একইদিনে আরও ১১ জন বিচারককে এ উপাধি দেওয়া হয়।

নাইটহুড বৃটেনের রাণী কর্তৃক প্রদত্ত অন্যতম সর্বোচ্চ পদক।

স্যার আখলাকুর রহমান চৌধুরীর আদি বাড়ি সিলেটের জকিগঞ্জে। তিনি জন্মগ্রহণ করেন যুক্তরাজ্যের হ্যাম্পশায়ারে। বাবা আজিজুর রহমান এবং মা সুলতানার প্রথম সন্তান স্যার চৌধুরী। তিনি প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তি যিনি যুক্তরাজ্যের হাইকোর্টে বিচারক হিসেবে নিয়োগ পান। ২রা অক্টোবর থেকে তার এই নিয়োগ কার্যকর হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: