মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বুধবার সিলেটে সংস্কারকৃত শিশু আদালতের উদ্বোধন  » «   আজ হবিগঞ্জের লাখাই কৃষ্ণপুর গণহত্যা দিবস  » «   বুধবার মৌলভীবাজারে অর্ধদিবস হরতালের ডাক, প্রতিহতের ঘোষণা আ. লীগের  » «   গোলাপগঞ্জ পৌরসভা মেয়র উপ-নির্বাচন: প্রতীক বরাদ্দ আজ  » «   কারগারে মালির কাজ করছেন রাগীব আলী, ডিভিশনের আবেদন  » «   ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ১০ অক্টোবর  » «   কোটা ইস্যুতে আন্দোলনকারী ও ছাত্রলীগের পাল্টাপাল্টি মিছিল  » «   আশুরা উপলক্ষে সুনির্দিষ্ট হুমকি নেই: ডিএমপি কমিশনার  » «   একনেকে অনুমোদন পেলো ইভিএম কেনা প্রকল্প  » «   জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা বন্ধের নির্দেশনা চেয়ে রিট  » «   ৫৬৮ কেজির লাড্ডু দিয়ে পালিত হল মোদির জন্মদিন  » «   দেশের সব নাগরিককে অধিকার রক্ষায় সক্রিয় হতে হবে-ড. কামাল  » «   ঐতিহাসিক পিয়ংইয়ং সফরে সস্ত্রীক প্রেসিডেন্ট মুন  » «   ২০১৭-১৮ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭.৮৬%  » «   মাদরাসা শিক্ষকের স্ত্রী ও ছাত্রকে গলাকেটে হত্যা  » «  

তৃতীয় বাঙালি হিসেবে ‘নাইট’ উপাধি পেলেন আখলাকুর রহমান



প্রবাস ডেস্ক: আখলাকুর রহমান চৌধুরী থেকে ‘স্যার’ আখলাকুর রহমান চৌধুরী। বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাজ্যের হাই কোর্টের বিচারক হিসেবে তিনি এ উপাধি পেলেন।

আখলাকুর রহমান চৌধুরী তৃতীয় বাঙালি হিসেবে এ খেতাব পান। অন্য দুইজন হলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও স্যার ফজলে হাসান আবেদ।

গত বৃহস্পতিবার ব্রিটিশ রাজপ্রাসাদ ‘বাকিংহাম প্যালেসে’ রানি দ্বিতীয় এলিজাবেথ আখলাকুর রহমানকে ‘নাইট’ উপাধি প্রদান করেন। একইদিনে আরও ১১ জন বিচারককে এ উপাধি দেওয়া হয়।

নাইটহুড বৃটেনের রাণী কর্তৃক প্রদত্ত অন্যতম সর্বোচ্চ পদক।

স্যার আখলাকুর রহমান চৌধুরীর আদি বাড়ি সিলেটের জকিগঞ্জে। তিনি জন্মগ্রহণ করেন যুক্তরাজ্যের হ্যাম্পশায়ারে। বাবা আজিজুর রহমান এবং মা সুলতানার প্রথম সন্তান স্যার চৌধুরী। তিনি প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তি যিনি যুক্তরাজ্যের হাইকোর্টে বিচারক হিসেবে নিয়োগ পান। ২রা অক্টোবর থেকে তার এই নিয়োগ কার্যকর হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: