মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে দ্বিতীয় জনপ্রিয় ভাষা বাংলা  » «   ঘুষের টাকাসহ হাতেনাতে সাব-রেজিস্ট্রার আটক  » «   আর কোনো হায়েনার দল বাংলার বুকে চেপে বসতে পারবে না  » «   সিলেটে মুক্তিযুদ্ধের পাণ্ডুলিপি সংগ্রহ করলেন প্রবাসী কল্যাণমন্ত্রী  » «   ফের জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সভাপতি সালমা ইসলাম এমপি  » «   বিয়ানীবাজারে ৯৯০ পিস ইয়াবাসহ পেশাদার মাদক ব্যবসায়ী আটক  » «   আয়কর দিবস উপলক্ষে সিলেটে বর্ণাঢ্য র‌্যালি  » «   এবার শ্রীমঙ্গলে ট্রেনের ইঞ্জিনে আগুন  » «   বেলজিয়ামে মসজিদে তালা দেওয়ায় বাংলাদেশিদের প্রতিবাদ  » «   পায়রা উড়িয়ে জাতীয় পার্টির ঢাকা জেলা শাখার সম্মেলন উদ্বোধন  » «   ভারতের অর্থনীতির দুরবস্থা, জিডিপি কমে সাড়ে ৪ শতাংশ  » «   পায়রা উড়িয়ে সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা  » «   লন্ডন ব্রিজে আবারও সন্ত্রাসী হামলা, নিহত ২  » «   চীন থেকে মা-বাবার জন্য পেঁয়াজ নিয়ে এলেন মেয়ে  » «   রক্তে ভাসছে ইরাক, নিহত ৮২  » «  

তিন ক্লিকেই মামলার সকল তথ্য



তিন ক্লিকেই মামলার সকল তথ্য

প্রধানমন্ত্রীর ভিশন টোয়েন্টি টোয়েন্টিকে সমানে নিয়ে সরকারের সঙ্গে বিচার বিভাগের ডিজিটাল কর্মসূচির অংশ হিসেবে ‘বিচার বিভাগীয় তথ্য বাতায়ন’ -এর উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। শনিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন-২০১৬’ উদ্বোধনী অধিবেশনে তিনি এর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, মাত্র তিনটি ক্লিকেই মামলার বিষয়ে সব জানা যাবে। দেশের অবহেলিত জনগণের জন্য কোথায় কোথায় বিচারের ব্যবস্থা রয়েছে এবং আদালত, বিচারক, আইনজীবীর তথ্য জানা যাবে এ তথ্য বাতায়নের মাধ্যমে। ল্যাপটপ ও মোবাইলের মাধ্যমে মামলা করা পদ্ধতি সম্পর্কে জানা যাবে। বাতায়নে সরকারি আইনি সহায়তার জন্য লিগ্যাল এইড এর কার্যক্রম ও এসব তথ্যের সঙ্গে সঙ্গে দেশের প্রতি জেলা আইনজীবী সমিতির (বার) আইনজীবীদের তালিকাও থাকবে।

উদ্বোধনী অধিবেশনে অতিথি হিসেবে সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা।

অধিবেশনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি ছাড়াও দেশের নিম্ন আদালতের বিভিন্ন পর্যায়ের বিচারক ও বিচার বিভাগীয় কর্মকর্তারা অংশ নিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সম্মেলনের কর্ম অধিবেশনে ‘অধস্তন আদালত পরিদর্শনের ভিত্তিতে আদালত ও মামলা ব্যবস্থাপনা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা।

সম্মেলনের দ্বিতীয় দিনে (২৫ ডিসেম্বর, রোববার) সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে। কর্ম অধিবেশনে বেশ কিছু বিষয় আলোচনার জন্য রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে- সরকারি আইন সহায়তা কার্যক্রমে এনজিও’র ভূমিকা, নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০ বাস্তবায়নে সমস্যা ও সমাধান, আদালত প্রশাসনের দক্ষতা বৃদ্ধিতে করণীয় ও মামলার দ্রুত নিষ্পত্তিতে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের করণীয়, আধুনিক বিচার ব্যবস্থায় বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) পদ্ধতি প্রয়োগের অপরিহার্যতা।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: