শনিবার, ২৩ মার্চ ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাগামহীনভাবে বাড়ছে দ্রব্যমূল্য: রমজানপূর্ব মজুদদারিতে কারসাজি  » «   সন্ত্রাস ও হিংসা মোকাবেলায় একসঙ্গে কাজ করতে পাকিস্তানকে আহ্বান মোদির  » «   সংসদে লুকিয়ে চকলেট খেয়ে ক্ষমা চাইলেন ট্রুডো!  » «   নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে অন্যরকম সম্মান দেখালো আরব আমিরাত  » «   ‘ইসলাম গ্রহণ করবেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট’  » «   শাহজালাল বিমানবন্দরে ময়লার ঝুড়ি থেকে ১৬ কেজি স্বর্ণ উদ্ধার  » «   ভারতে লোকসভা নির্বাচনে প্রার্থীদের প্রথম তালিকা ঘোষণা করলো বিজেপি  » «   সিলেটে ট্রাকের ধাক্কায় প্রাণ গেল সিলসিলার ম্যানেজারের  » «   নিজের চেয়ার ছেড়ে জহিরুলের পাশে এসে দাঁড়ালেন প্রধানমন্ত্রী  » «   সিলেটে নির্মাণ হতে যাচ্ছে স্মৃতিসৌধ,পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটার  » «   সুখী দেশের তালিকায় বাংলাদেশের ১০ ধাপ অবনতি  » «   জাফর ইকবালকে হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু  » «   আইডিয়া’র ২৫ বছর পূর্তি উৎসবে র‍্যালি, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান  » «   উন্নয়ন করতে গিয়ে জীবন ও জীবিকার যেন ক্ষতি না হয় : প্রধানমন্ত্রী  » «   আজ দিন রাত সমান, আকাশে থাকবে সুপারমুন  » «  

তরমুজ বীজের নানা গুণ



লাইফস্টাইল ডেস্ক::গরম পড়তে শুরু করেদিয়েছে। আর এই গরমে শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে তরমুজের জুড়ি মেলা ভার। এটা অবশ্য সবারই জানা। তরমুজ খাওয়ার সময় বীজ ফেলে দেয়, এমন অনেকেই আছে।

কিন্তু আপনি জানেন কি, তরমুজের বীজের কত গুণ? মরণ ব্যাধি থেকে আপনাকে রক্ষা করতে পারে এই তরমুজ বীজ।

এ বিষয়ে গবেষকদের দাবি, তরমুজ বীজে এমন এক রাসায়নিক থাকে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে।

এছাড়া তরমুজের বীজে থাকা লাইসিন নামক উৎসেচক ডায়াবেটিস বা মধুমেহ নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই যতটা সম্ভব তরমুজের বীজ না ফেলেই খাওয়া উচিত, যাতে করে ডায়াবেটিস মতো রোগ গুলো নিয়ন্ত্রণে রাখতে অত্যন্তম কার্যকর ভূমিকা রাখে।

তাছাড়া তরমুজের বীজে ক্যালোরির মাত্রা অত্যন্ত কম। তরমুজ বীজে রয়েছে- ম্যাগনেশিয়াম, লোহা ও ফোলেট, যা গর্ভবতী নারীদের জন্য বিশেষ উপকারী।

তবে এ সবই থাকে তরমুজের বীজের খোলের নীচে থাকা অভ্যন্তরীণ অংশে।

ফলে তরমুজের বীজ চিবিয়ে খেলেই এটার সম্পূর্ণ উপকার পাওয়া যেতে পারে। কেননা, প্রাণীর পরিপাকতন্ত্র সাধারণত বীজের ওপরের কঠিন খোল হজম করতে পারে না।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: