সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মুসলিম বিশ্ব বিপজ্জনক চ্যালেঞ্জর মুখে: সৌদি বাদশাহকে এরদোয়ানের হুঁশিয়ারি  » «   ‘জগাখিচুড়ি মার্কা ঐক্য টিকবে না’–কাদের  » «   ইমরানের এক টুইটেই দরজা বন্ধ!  » «   কুচকাওয়াজে হামলার প্রতিশোধে ইরানকে সহযোগিতা করবে রাশিয়া  » «   ডিজিটাল নিরাপত্তা আইন: ৩ উৎকণ্ঠা ৩ দাবি  » «   টেস্টে উত্তীর্ণ না হলে মূল পরীক্ষায় বসার সুযোগ নেই  » «   সরকার উৎখাতে দুর্নীতিবাজরা জোট বেঁধেছে: প্রধানমন্ত্রী  » «   জাতীয় নির্বাচন শান্তিপূর্ণ না হওয়ার কারণ দেখছি না: বনমন্ত্রী  » «   যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন প্রধানমন্ত্রী  » «   মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধীদলের বিজয় দাবি  » «   দেশের তিন শিশুর একটি খর্বকায়  » «   লন্ডনে প্রধানমন্ত্রীর হো‌টে‌লের সাম‌নে বৃষ্টি উপেক্ষা করে বিএন‌পির বিক্ষোভ  » «   বিশ্বের চতুর্থ ভয়ঙ্করতম সংগঠন মাওবাদী!  » «   ফেঁসে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড আবেদনকারীরা  » «   শাবিপ্রবিতে ছাত্রী হলের পানিতে মিলছে কেঁচো-জোঁক!  » «  

তরমুজ বীজের নানা গুণ



লাইফস্টাইল ডেস্ক::গরম পড়তে শুরু করেদিয়েছে। আর এই গরমে শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে তরমুজের জুড়ি মেলা ভার। এটা অবশ্য সবারই জানা। তরমুজ খাওয়ার সময় বীজ ফেলে দেয়, এমন অনেকেই আছে।

কিন্তু আপনি জানেন কি, তরমুজের বীজের কত গুণ? মরণ ব্যাধি থেকে আপনাকে রক্ষা করতে পারে এই তরমুজ বীজ।

এ বিষয়ে গবেষকদের দাবি, তরমুজ বীজে এমন এক রাসায়নিক থাকে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে।

এছাড়া তরমুজের বীজে থাকা লাইসিন নামক উৎসেচক ডায়াবেটিস বা মধুমেহ নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই যতটা সম্ভব তরমুজের বীজ না ফেলেই খাওয়া উচিত, যাতে করে ডায়াবেটিস মতো রোগ গুলো নিয়ন্ত্রণে রাখতে অত্যন্তম কার্যকর ভূমিকা রাখে।

তাছাড়া তরমুজের বীজে ক্যালোরির মাত্রা অত্যন্ত কম। তরমুজ বীজে রয়েছে- ম্যাগনেশিয়াম, লোহা ও ফোলেট, যা গর্ভবতী নারীদের জন্য বিশেষ উপকারী।

তবে এ সবই থাকে তরমুজের বীজের খোলের নীচে থাকা অভ্যন্তরীণ অংশে।

ফলে তরমুজের বীজ চিবিয়ে খেলেই এটার সম্পূর্ণ উপকার পাওয়া যেতে পারে। কেননা, প্রাণীর পরিপাকতন্ত্র সাধারণত বীজের ওপরের কঠিন খোল হজম করতে পারে না।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: