মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ইসি প্রশ্নবিদ্ধ ভোট করতে চায় না: সিইসি  » «   বিয়ানীবাজারে ‘পুলিশ প্রহরায়’ নাহিদের প্রচারণা!  » «   হবিগঞ্জে ধানের শীষ পেলেন রেজা কিবরিয়া  » «   কাতারে কোরআন প্রতিযোগিতায় প্রথম সিলেটের সাইয়্যেদ  » «   প্রিয়ডটকম-বিএনপিনিউজ২৪-সিএনএনবিডি২৪ সহ ৫৮ নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ  » «   আজ থেকে শুরু জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ  » «   নিজেকে ট্রাম্পকন্যা দাবি এক পাকিস্তানি তরুণীর!  » «   প্রতীক বরাদ্দ আজ, শঙ্কা নিয়ে শুরু হচ্ছে ভোটযুদ্ধ  » «   আজ খালেদা জিয়ার ভাগ্য নির্ধারণ  » «   নৌকা প্রতীকে লড়বেন জাতীয় পার্টির যে ২৯ প্রার্থী  » «   জাপা পেলো ৩০ আসন, উন্মুক্ত ১৩২  » «   মেয়র পদে থেকেই সংসদ নির্বাচন করা যাবে: হাইকোর্ট  » «   সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি প্রবেশ করছে: প্রধান বিচারপতি  » «   প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে হিরো আলম  » «   যেসব আসনে ধানের শীষের প্রার্থী পরিবর্তন  » «  

তরমুজ বীজের নানা গুণ



লাইফস্টাইল ডেস্ক::গরম পড়তে শুরু করেদিয়েছে। আর এই গরমে শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে তরমুজের জুড়ি মেলা ভার। এটা অবশ্য সবারই জানা। তরমুজ খাওয়ার সময় বীজ ফেলে দেয়, এমন অনেকেই আছে।

কিন্তু আপনি জানেন কি, তরমুজের বীজের কত গুণ? মরণ ব্যাধি থেকে আপনাকে রক্ষা করতে পারে এই তরমুজ বীজ।

এ বিষয়ে গবেষকদের দাবি, তরমুজ বীজে এমন এক রাসায়নিক থাকে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে।

এছাড়া তরমুজের বীজে থাকা লাইসিন নামক উৎসেচক ডায়াবেটিস বা মধুমেহ নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই যতটা সম্ভব তরমুজের বীজ না ফেলেই খাওয়া উচিত, যাতে করে ডায়াবেটিস মতো রোগ গুলো নিয়ন্ত্রণে রাখতে অত্যন্তম কার্যকর ভূমিকা রাখে।

তাছাড়া তরমুজের বীজে ক্যালোরির মাত্রা অত্যন্ত কম। তরমুজ বীজে রয়েছে- ম্যাগনেশিয়াম, লোহা ও ফোলেট, যা গর্ভবতী নারীদের জন্য বিশেষ উপকারী।

তবে এ সবই থাকে তরমুজের বীজের খোলের নীচে থাকা অভ্যন্তরীণ অংশে।

ফলে তরমুজের বীজ চিবিয়ে খেলেই এটার সম্পূর্ণ উপকার পাওয়া যেতে পারে। কেননা, প্রাণীর পরিপাকতন্ত্র সাধারণত বীজের ওপরের কঠিন খোল হজম করতে পারে না।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: