মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লিপস্টিক যখন মাজাদার খাবার!  » «   কিশোরী ধর্ষণের প্রমান মেলায় ২ নেতার বিরুদ্ধে অভিযোগপত্র  » «   শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ শিক্ষা দিতে হবে- রেজাউল রহিম লাল  » «   মাশরাফির রংপুরের কাছে নাসিরের সিলেটের পরাজয়!  » «   যাত্রীবাহী বাসের ধাক্কায় নারীর মৃত্যু  » «   সালমানের স্ত্রী-সন্তান থাকে বিদেশে!  » «   পুলিশ পেটালো ছাত্রলীগ!  » «   চুয়াডাঙ্গায় সাপের কামড়ে একজনের মৃত্যু  » «   বিপিএল পয়েন্ট টেবিলে কে কোথায় দাঁড়িয়ে  » «   আম্পায়ারের সঙ্গে সাকিবের এ কেমন আচরণ!  » «   সংসদে বাদলকে তুলোধুনো করলেন নৌমন্ত্রী  » «   ৭ মার্চ কেন জাতীয় দিবস নয় : হাইকোর্ট  » «   আজ সুফিয়া কামালের জন্মদিন  » «   অভিবাসীবিরোধী নন ট্রাম্প  » «   আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন শাহরুখ  » «  

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তরে ৫০০ নিয়োগ



তথ্য প্রযুক্তি ডেস্ক: তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তরে ৫টি পদে ৫০০ জন লোক নিয়োগ হবে। বিভিন্ন পত্রিকায় এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, কম্পিউটার অপারেটর পদে ৯ জন, ব্যক্তিগত সহকারী, ক্যাটালগার ও অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ১ জন করে এবং ডেটা এন্ট্রি/কন্টোল অপারেটর পদে ৪৮৮ জনকে নিয়োগ করা হবে। এসব পদে আবেদন করা যাবে আগামী ১২ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

বিজ্ঞপ্তি অনুযায়ী, কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীদের কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি পাস হতে হবে। বিজ্ঞান বিভাগ অগ্রাধিকার। এ পদের প্রার্থীদের দুই বছরের অভিজ্ঞতাসম্পন্ন বিভাগীয় ডেটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটরদের ক্ষেত্রে শিথিলযোগ্য। অবশ্যই অপারেটরদের বুদ্ধিমত্তা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ব্যক্তিগত সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও ডেটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদের প্রার্থীদের কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এসব পদের প্রার্থীদের কম্পিউটারে কাজের দক্ষতা থাকতে হবে। ব্যক্তিগত সহকারী পদের প্রার্থীদের বাংলায় প্রতি মিনিটে সর্বনিম্ন ২৫ শব্দ এবং ইংরেজিতে প্রতি মিনিটে সর্বনিম্ন ৩০ শব্দের গতি থাকতে হবে। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের প্রার্থীদের বাংলা ও ইংরেজিতে প্রতি মিনিটে সর্বনিম্ন ২০ শব্দ থাকতে হবে। ডেটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদের প্রার্থীদের অবশ্যই নির্ধারিত প্রমিত বুদ্ধিমত্তা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। অন্যদিকে, ক্যাটালগার পদের প্রার্থীদের কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান থেকে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিষয়ে ডিপ্লোমাসহ স্নাতক বা সমমানের ডিগ্রি অথবা তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে থাকতে হবে। এ পদের প্রার্থীদের কম্পিউটার চালনার দক্ষতা থাকতে হবে। সব পদের প্রার্থীদের বয়স ১২-১০-১৭ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।

এসব পদে আবেদনের জন্য আগ্রহী প্রার্থীদের আবেদনপত্র নির্ধারিত তারিখের মধ্যে মহাপরিচালক, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তর, আইসিটি টাওয়ার (১১ তলা), আগারগাঁও, ঢাকা ১২০৭ ঠিকানায় সরাসরি অথবা ডাকযোগে পৌঁছাতে হবে। আবেদনপত্রের সঙ্গে সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজ ছবি (ছবির পেছনে নামসহ), মহাপরিচালক, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তর, আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকা ১২০৭-এর অনুকূলে পরীক্ষার ফি বাবদ ১০০ টাকার ব্যাংক ড্রাফট/পোস্টাল অর্ডারসহ বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করতে হবে।

আবেদনপত্র যাচাই-বাছাই শেষে লিখিত, ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) ও মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী নির্বাচন করা হবে। এসব পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে নির্বাচিত একজন কম্পিউটার অপারেটর, ব্যক্তিগত সহকারী ও ক্যাটালগার জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১১ হাজার টাকা, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও ডেটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর ৯ হাজার ৩০০ টাকা স্কেলে বেতন পাবেন বলে প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা আছে।

বিস্তারিত নিয়োগ বিজ্ঞপ্তিটি http://www.doict.gov.bd/ ওয়েবসাইটে পাওয়া যাবে।

সূত্র: প্রথম আলো

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: