মঙ্গলবার, ২২ মে ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘সে যে এত বড় প্রতারক, তা আমার জানা ছিল না’  » «   ছাত্রের সঙ্গে শিক্ষিকার অন্তরঙ্গ ছবি, ফেসবুকে তোলপাড়!  » «   বিশ্বকাপ সরাসরি দেখাবে যেসব টিভি চ্যানেল  » «   নিজের ঘরের মাদক ব্যবসায়ীদের ধরুন  » «   সেলিমা রহমানসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি  » «   একাদশ সংসদ নির্বাচন : বিএনপিকে নিয়ে দুই কৌশল আ’লীগের  » «   সিলেট পাসপোর্ট অফিসে রোহিঙ্গা নারী আটক  » «   মন্ত্রী-সচিবরা পাবেন ৭৫ হাজার টাকার মোবাইল  » «   রাজধানীতে নিরাপত্তা কর্মীকে খুন করে টাকা লুট  » «   চুয়াডাঙ্গার মাদক সম্রাট ‘বন্দুকযুদ্ধে’ নিহত  » «   বাসের চাপায় হাত হারিয়ে নিহত : রাজীবের ক্ষতিপূরণ দেয়ার আদেশ মঙ্গলবার  » «   নয়াপল্টনে রিজভী‘প্রধানমন্ত্রীর বক্তব্য খুলনার ভোটারদের সঙ্গে শ্রেষ্ঠ তামাশা’  » «   অবশেষে খোঁজ পাওয়া গেল সৌদি যুবরাজের!  » «   সাদা চাদরে ‘সতীত্বের পরীক্ষা’ দিতে হলো না ঐশ্বর্যকে  » «   অপুর ঘরে কোন ধর্মে বেড়ে উঠছে আব্রাম?  » «  

ডেনমার্কের রানির স্বামী প্রিন্স হেনরিক মারা গেছেন



ডেনমার্কের রানি মার্গারেথের স্বামী প্রিন্স হেনরিক বাদিক হতে দ্বিতীয়

ডেনমার্কের রানি মার্গারেথের স্বামী প্রিন্স হেনরিক বাদিক হতে দ্বিতীয়

অনলাইন ডেস্ক:: ডেনমার্কের রানি মার্গারেথের স্বামী প্রিন্স হেনরিক ৮৩ বছর বয়সে মারা গেছেন বলে ঘোষণা করেছে দেশটির রয়েল হাউস।

রয়েল হাউসের ঘোষণার বরাতে বিবিসি জানিয়েছে, বুধবার কোপেনহেগেনের উত্তরে ফ্রেডেনসবুর্গ দুর্গে ‘শান্তিপূর্ণ অবস্থায় ঘুমের মধ্যে’ তার মৃত্যু হয়েছে। এ সময় রানি মার্গারেথ ও তাদের দুই পুত্র তার পাশে ছিলেন।

জীবনের শেষ দিনগুলো পার করার জন্য প্রিন্সকে হাসপাতাল থেকে সরিয়ে ওই দুর্গে নেওয়া হয়েছিল।

ফুসফুসের সংক্রমণজনিত কারণে গত মাসের শেষের দিকে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এর আগে ২০১৭ সালে তার স্মৃতিভ্রংশতার চিকিৎসা হয়েছিল।

১৯৩৪ সালে ফ্রান্সে তার জন্ম হয়। তার পুরো নাম হেনরি ম্যারি জাঁ আন্দ্রে দ্য ল্যাবর্ড দ্য মনপেজা। ১৯৬৭ সালে তিনি তৎকালীন ডেনিশ রাজকুমারি মার্গারেথকে বিয়ে করেন।

১৯৭২ সালে মার্গারেথ ডেনমার্কের রানি হওয়ার পর প্রিন্স হেনরিককে রাজা উপাধি দেওয়া হয়নি; এতে হেনরিক অসন্তুষ্ট হন এবং নিজের অসন্তোষের কথা খোলাখুলি প্রকাশ করেন।

হেনরিক খাঁটি ফরাসি উচ্চারণে কথা বলতেন। পাশাপাশি খাবার, ওয়াইন ও কবিতার প্রতি ভালবাসার জন্যও পরিচিত ছিলেন তিনি।

২০১৬ সালে প্রিন্স কনজোর্ট উপাধি ত্যাগ করে দাপ্তরিক দায়িত্ব থেকে অবসর নেন তিনি। তারপর থেকে অধিকাংশ সময় ফ্রান্সে নিজের ব্যক্তিগত আঙুরের খামারেই সময় কাটাতেন তিনি।

রাজকীয় কর্মকর্তারা জানিয়েছেন, রানির সমকক্ষ না করার অসন্তোষের কারণে গত বছর রানি মার্গারেথের পাশে গোরস্থ না হওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন তিনি।

৭৭ বছর বয়সী রানি জানিয়েছেন, তিনি তার স্বামীর সিদ্ধান্ত মেনে নিয়েছেন।

এতে প্রথমবারের মতো ডেনমার্কের ৪৫৯ বছরের পুরনো রাজকীয় ঐতিহ্যের লঙ্ঘন ঘটে।

প্রিন্স হেনরিক ও রানি মার্গারেথের দুটি সন্তান, দুটিই পুত্র। এদের একজন ক্রাউন প্রিন্স ফ্রেডেরিক ও অপরজন প্রিন্স জোয়াকিম।

অসুস্থ বাবার পাশে থাকার জন্য গত সপ্তাহে পিয়ংচ্যাংয়ের শীতকালীন অলিম্পিক থেকে দেশে ফিরে গিয়েছিলেন ক্রাউন প্রিন্স ফ্রেডেরিক।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: