সোমবার, ১৮ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ‘বিরোধিতায়’ ১১ জেলায় বাস চালানো বন্ধ  » «   নগরীতে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পিয়াজ, ক্রেতাদের দীর্ঘ লাইন  » «   বলিভিয়ার অশান্তির নেপথ্যে ‘সাদা সোনা’, যা পরবর্তী বিশ্বের আকাঙ্ক্ষিত বস্তু  » «   আবরার হত্যা: পলাতক চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি  » «   ‘অপকর্মে’ সংকুচিত দ. কোরিয়ার শ্রমবাজার  » «   ৩০০ টাকার পিয়াজ সরকারের দিনবদলের সনদ: ডাকসু ভিপি নুর  » «   অযোধ্যা রায় পুনর্বিবেচনার আবেদন করছে মুসলিমরা  » «   ভাঙছে শরিক দল সঙ্কটে ঐক্যফ্রন্ট  » «   হলি আর্টিসান হামলা: রায় ২৭ নভেম্বর  » «   চাকা ফেটেছে নভোএয়ারের, ভাগ্যগুণে বেঁচে গেলেন ৩৩ যাত্রী  » «   হাত-পা ছাড়াই মুখে ভর করে লিখে পিইসি দিচ্ছে লিতুন  » «   প্রধানমন্ত্রীকে দেয়া বিএনপির চিঠিতে আবরার হত্যার বর্ণনা  » «   ১৫০ যাত্রী নিয়ে মাঝ আকাশে বিপাকে ভারতীয় বিমান, রক্ষা করল পাকিস্তান  » «   বিমান ছাড়াও ট্রেন, ট্রাক, বাসে করে আসছে পেঁয়াজ: সিলেটে পরিকল্পনামন্ত্রী  » «   চুক্তির তথ্য জানতে প্রধানমন্ত্রীকে চিঠি দিল বিএনপি  » «  

ডিসেম্বরে সিলেট-ঢাকা, সিলেট-চট্রগ্রাম রেলে যুক্ত হবে অত্যাধুনিক নতুন বগি



নিউজ ডেস্ক:: ডিসেম্বরে সিলেট-ঢাকা, সিলেট-চট্রগ্রাম রেলে যুক্ত হবে অত্যাধুনিক নতুন বগি। সেই সাথে সিলেট-ঢাকা রেললাইনে আরেকটি আন্তনগর ট্রেন চালু করার চেষ্টাও চলছে বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি।

তিনি বলেন, একটি অঞ্চলের উন্নয়ন নির্ভর করে উন্নত যোগাযোগ ব্যবস্থার উপর। ইতোমধ্যে সিলেট-ঢাকা, সিলেট-চট্রগ্রাম রেল পথে যাতায়াত সহজ ও সময় সংক্ষিপ্ত করার জন্য ডাবল লাইন ও আধুনিক রেল ব্যবস্থা স্থাপনের জন্য ১৬ হাজার ১০৪ কোটি ৪৪ লাখ টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় সিলেট রেল স্টেশনসহ এই রুটের আরও বেশ কয়েকটি রেল স্টেশনকে আধুনিকায়ন করা হবে। পররাষ্ট্রমন্ত্রী জানান, সিলেট-চট্রগ্রাম লাইনে এসি কোচ সংযুক্ত করা হবে।

ড. মোমেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার রেলওয়ের উন্নয়নে মহাপরিকল্পনা হাতে নিয়েছে। ২০২০ সালের মধ্যে দেশে রেলওয়ে ব্যবস্থার চিত্র পুরোপুরি পাল্টে যাবে। ব্রডগেজ ও মিটারগেজ মিলিয়ে ২৫০টি বগি যুক্ত হবে, যা দিয়ে তৈরি করা যাবে ১৫টি নতুন ট্রেন।

রেলে যুক্ত করার জন্য ৫০টি ব্রডগেজ ও ২০০টি মিটারগেজ বগি কেনা হচ্ছে। মিটারগেজ বগিতে ব্যয় ধরা হয়েছে ৫৮০ কোটি টাকা। আর ব্রডগেজ বগি কেনার জন্য ব্যয় হবে ২১৩ কোটি টাকা। প্রতিটি বগির আমদানি মূল্য ৫ কোটি টাকা।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন ট্রেন প্রস্তুতকারী প্রতিষ্ঠান পিটি ইন্ডাস্ট্রি কেরেতা এপি (ইনকা) এসব বগি তৈরি করেছে। সেখান থেকে জাহাজে করে এগুলো দেশে আনা হবে। ইতোমধ্যে বেশ কিছু বগি দেশে চলে এসেছে। এ থেকে সিলেট-ঢাকা,সিলেট-চট্রগ্রাম রেলওয়ের জন্য পাওয়া যাবে অত্যাধুনিক নতুন বগি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: