সোমবার, ১৮ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ছাত্রীর সঙ্গে শিক্ষকের কুকীর্তি ফাঁস!  » «   মায়ের পছন্দ ব্রাজিল, সমর্থক জয়ও  » «   পুলিশ কমিশনার‘ঈদগাহে ছাতা ও জায়নামাজ ছাড়া অন্য কিছু নয়’  » «   ‘আমিও প্রেগনেন্ট হয়েছি, অনেকবার অ্যাবরশনও করিয়েছি’  » «   গুগল পেজ ইরর দেখায় কেন?  » «   রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সিইসি কে কোথায় ঈদ করছেন  » «   ইসি সচিব : তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা  » «   বিপজ্জনক রূপ নিয়েছে মনু ও ধলাই  » «   বিশ্বকাপের একদিন আগে বরখাস্ত স্পেন কোচ!  » «   ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ৭ কি.মি. যানজট  » «   শারীরিক সম্পর্ক নিয়ে আলিয়ার সোজা কথা!  » «   যে কারণে ইউনাইটেড হাসপাতালে যেতে চান খালেদা  » «   খালেদা চিকিৎসা চান নাকি রাজনীতি করছেন : সেতুমন্ত্রী  » «   যানজটের কথা শুনিনি, কেউ অভিযোগও করেননি  » «   ডিএমপি কমিশনার আছাদুজ্জামান ‘বকশিসের নামে নীরব চাঁদাবাজি নেই’  » «  

ডিএনসিসি নির্বাচন বৃহস্পতিবার থেকে মাঠে নামছে নির্বাহী হাকিম



প্রতীক বরাদ্দের আগে কোনো ধরনের প্রচারণা না করতে নির্দেশ দিয়েছে ইসি। উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ নির্বাচনকে সামনে রেখে আগাম প্রচার সামগ্রী নির্ধারিত সময়ে না সরালেও কোনো ব্যবস্থাই নিচ্ছে না নির্বাচন কমিশন। তবে (১১ জানুয়ারি) বৃহস্পতিবার থেকে আচরণবিধি প্রতিপালন হচ্ছে কিনা তা তদারকিতে নামানো হচ্ছে নির্বাহী হাকিমদের।

বুধবার (১০ জানুয়ারি) ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বলেন, ‘সম্ভাব্য প্রার্থীদের অনেকেই এখনো প্রচার সামগ্রী নিজ উদ্যোগে সরিয়ে ফেলেন নি ও অনেকে গণসংযোগ চালাচ্ছেন। তারা হয়ত অজ্ঞাত বশত তা করছে। আমি বলবো- আপনারা এ কাজ থেকে বিরত থাকুন।’

ইসির এ যুগ্মসচিব (চলতি দায়িত্ব) জানান, নির্বাচনী আইন-বিধি অনুযায়ী প্রতীক বরাদ্দের আগে কোনো ধরনের প্রচারণা সুযোগ নেই। বৃহস্পতিবার থেকে আচরণবিধি প্রতিপালন তদারকির জন্যে নির্বাহী হাকিম নিয়োজিত করা হচ্ছে।

প্রয়াত আনিসুল হকের উত্তরসূরি নির্বাচনে আগামী ২৬ ফেব্রুয়ারি ভোট দেবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ভোটাররা। মঙ্গলবার ঘোষিত তফসিল অনুযায়ী, এই উপ-নির্বাচনে মেয়র পদে প্রার্থী হতে আবেদন জমা দেওয়া যাবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। তা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।

মনোনয়নপত্র বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। ঢাকা উত্তর ও দক্ষিণের নবগঠিত ৩৬ ওয়ার্ডেও কাউন্সিলর পদে ভোট হবে ২৬ ফেব্রুয়ারি। এক সপ্তাহ সময় বেঁধে দিয়ে ৬ জানুয়ারির মধ্যে আগাম প্রচার সামগ্রী অপসারণের নির্দেশ দিয়েছিল ইসি।

নির্ধারিত সময় পার হলেও কোনো ব্যবস্থা না নেওয়ার বিষয়ে আগারগাঁওস্থ কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বলেন, ‘মাত্র তফসিল ঘোষণা হল। অনেক জায়গায় আগাম প্রচার সামগ্রী সরিয়ে নিয়েছে; কোথাও কোথাও রয়ে গেছে। এ বিষয়গুলো কমিশনের নজরে আনা হবে। নির্বাহী হাকিম মাঠে নামলেই তারা আইন-বিধি মেনে ব্যবস্থা নেবে’

ঢাকা উত্তরের ৫৪টি ওয়ার্ডে ১৮ জন নির্বাহী হাকিম তদারকিতে নামবে বলে জানান ইসি কর্মকর্তারা। আনিসুল হকের মৃত্যুতে শূন্য এই মেয়র পদে আওয়ামী লীগের পক্ষ থেকে আরেক ব্যবসায়ী নেতা আতিকুল ইসলামকে প্রার্থী করার করার ইঙ্গিত মিলেছে। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট একক প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে; প্রার্থী মনোনয়নের ভার দেওয়া হয়েছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে।

গতবার বিএনপির মেয়র প্রার্থী ছিলেন তাবিথ আউয়াল। এছাড়া অনেকে দলীয় ও স্বতন্ত্র প্রার্থী হওয়ার কথাও গণমাধ্যমকে জানিয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: