মঙ্গলবার, ২১ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেপ্তার নয়  » «   দেশের উন্নতির জন্য বিলাসীতা ত্যাগের ঘোষণা ইমরানের  » «   ঈদে ৮ দিন ২৪ ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন খোলা  » «   আজ আরাফার দিন, কিছু আমল যা আপনিও করতে পারবেন  » «   সিলেটে স্বাভাবিকের চেয়ে বেশী তাপমাত্রা, সতর্ক থাকার পরামর্শ  » «   সুনামগঞ্জে বাস চাপায় কলেজ ছাত্রী নিহত,দুই শিশুসহ আহত ৪  » «   ইরানে অভ্যুত্থান ঘটানোর সকল মার্কিন চেষ্টা ব্যর্থ হবে: জারিফ  » «   নাইজেরিয়ায় বোমা হামলায় নিহত ১৯  » «   মেঘনা তেল ডিপোতে অগ্নিকাণ্ড, নিহত ২  » «   ভোটার হওয়ার সুযোগ পাচ্ছেন কুয়েত, সিঙ্গাপুর ও যুক্তরাজ্যের প্রবাসীরা  » «   ঘন্টায় ১৮০ কিমি বেগে টোকিওর দিকে ঘূর্ণিঝড় ‘শানশান’  » «   মক্কায় ভারী বৃষ্টিপাতে বন্যার আশঙ্কা  » «   ক্যারিয়ার গড়তে রাজনীতিতে আসিনি: ইমরান খান  » «   সীমান্তে ভারী অস্ত্র-সেনা বাড়াচ্ছে মিয়ানমার, সতর্ক বিজিবি  » «   সন্তান জন্ম দিতে সাইকেল চালিয়ে হাসপাতালে গেলেন মন্ত্রী  » «  

ডাক্তার হিসেবে জীবন শুরুর অপেক্ষায় রোবট!



তথ্যপ্রযুক্তি ডেস্ক::রোবট একটি যান্ত্রিক কিংবা কাল্পনিক, কৃত্রিম কার্যসম্পাদক । রোবট সাধারণত একটি ইলেক্ট্রো-যান্ত্রিক ব্যবস্থা, যার কাজকর্ম, অবয়ব ও চলাফেরা শ্বে রোবট বিভিন্ন কাজে মূলত মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে।.

রোবট শব্দটির উৎপত্তি চেক শব্দ ‘রোবোটা’ থেকে, যার অর্থ ফোরসড লেবার বা মানুষের দাসত্ব কিংবা একঘেয়েমি খাটুনি বা পরিশ্রম করতে পারে এমন যন্ত্র। রোবট হলো কম্পিউটার নিয়ন্ত্রিত একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা, যা মানুষ যেভাবে কাজ করে ঠিক সেই ভাবেই কাজ করতে পারে অথবা এর কাজের ধরণ দেখে মনে হবে এর কৃত্রিম বুদ্ধিমত্তা আছে। রোবটের বহুমাত্রিক সংজ্ঞা দেয়া সম্ভব। সহজ ভাষায় বলা যায়, যে যন্ত্র নিজে নিজে মানুষের কাজে সাহায্য করে এবং নানাবিধ কাজে মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়, তাই রোবট।

সম্প্রতি, মেডিকেলের ছাত্র হিসেবে লেখাপড়া শেষ করে ডাক্তার হিসেবে জীবন শুরু করার জন্য অপেক্ষা করছে ‘শিওয়াই’ নামে একটি রোবট। ইতোমধ্যে চীনের ‘ন্যাশনাল মেডিকেল লাইসেন্সিং এক্সামিনেশন’ পরীক্ষায় ৪৫৬ পয়েন্ট পেয়ে পাস করেছে রোবটটি। পরীক্ষায় গড়ে কোনো চিকিৎসকের পাওয়া নম্বরের তুলনায় তা বেশি। সিনগুয়া ইউনিভার্সিটির আই ফ্লাই টেক জয়েন্ট ল্যাবে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষার খাতায় শিওয়াইকে দশ লাখ মেডিকেল ইমেজ, চিকিৎসা সংক্রান্ত ৫৩টি বই ও কুড়ি লাখ মেডিকেল রেকর্ড, চার লাখ চিকিৎসা সাময়িকী এবং প্রতিবেদন থেকে নির্বাচিত বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে হয় বলে জানান ল্যাবটির পরিচালক হু ঝি।

তবে পরীক্ষায় পাস করলে কী হবে, সে তো আর মানুষের মতো হবে না! তাই আপাতত তাকে ক্লিনিক্যাল ডায়াগনোসিস উন্নতিতে কাজ করতে হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, রোবটটি নিখুঁতভাবে জ্ঞানের ব্যবহার করতে পারেনা বিধায় চিকিৎসকের পরিবর্তে এ যন্ত্রমানবকে ব্যবহার করা হবে না। এরপর তাকে মেডিকেল শিক্ষা ও প্রশিক্ষণের দায়িত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: