মঙ্গলবার, ২২ মে ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘সে যে এত বড় প্রতারক, তা আমার জানা ছিল না’  » «   ছাত্রের সঙ্গে শিক্ষিকার অন্তরঙ্গ ছবি, ফেসবুকে তোলপাড়!  » «   বিশ্বকাপ সরাসরি দেখাবে যেসব টিভি চ্যানেল  » «   নিজের ঘরের মাদক ব্যবসায়ীদের ধরুন  » «   সেলিমা রহমানসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি  » «   একাদশ সংসদ নির্বাচন : বিএনপিকে নিয়ে দুই কৌশল আ’লীগের  » «   সিলেট পাসপোর্ট অফিসে রোহিঙ্গা নারী আটক  » «   মন্ত্রী-সচিবরা পাবেন ৭৫ হাজার টাকার মোবাইল  » «   রাজধানীতে নিরাপত্তা কর্মীকে খুন করে টাকা লুট  » «   চুয়াডাঙ্গার মাদক সম্রাট ‘বন্দুকযুদ্ধে’ নিহত  » «   বাসের চাপায় হাত হারিয়ে নিহত : রাজীবের ক্ষতিপূরণ দেয়ার আদেশ মঙ্গলবার  » «   নয়াপল্টনে রিজভী‘প্রধানমন্ত্রীর বক্তব্য খুলনার ভোটারদের সঙ্গে শ্রেষ্ঠ তামাশা’  » «   অবশেষে খোঁজ পাওয়া গেল সৌদি যুবরাজের!  » «   সাদা চাদরে ‘সতীত্বের পরীক্ষা’ দিতে হলো না ঐশ্বর্যকে  » «   অপুর ঘরে কোন ধর্মে বেড়ে উঠছে আব্রাম?  » «  

ডাক্তার হিসেবে জীবন শুরুর অপেক্ষায় রোবট!



তথ্যপ্রযুক্তি ডেস্ক::রোবট একটি যান্ত্রিক কিংবা কাল্পনিক, কৃত্রিম কার্যসম্পাদক । রোবট সাধারণত একটি ইলেক্ট্রো-যান্ত্রিক ব্যবস্থা, যার কাজকর্ম, অবয়ব ও চলাফেরা শ্বে রোবট বিভিন্ন কাজে মূলত মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে।.

রোবট শব্দটির উৎপত্তি চেক শব্দ ‘রোবোটা’ থেকে, যার অর্থ ফোরসড লেবার বা মানুষের দাসত্ব কিংবা একঘেয়েমি খাটুনি বা পরিশ্রম করতে পারে এমন যন্ত্র। রোবট হলো কম্পিউটার নিয়ন্ত্রিত একটি স্বয়ংক্রিয় ব্যবস্থা, যা মানুষ যেভাবে কাজ করে ঠিক সেই ভাবেই কাজ করতে পারে অথবা এর কাজের ধরণ দেখে মনে হবে এর কৃত্রিম বুদ্ধিমত্তা আছে। রোবটের বহুমাত্রিক সংজ্ঞা দেয়া সম্ভব। সহজ ভাষায় বলা যায়, যে যন্ত্র নিজে নিজে মানুষের কাজে সাহায্য করে এবং নানাবিধ কাজে মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়, তাই রোবট।

সম্প্রতি, মেডিকেলের ছাত্র হিসেবে লেখাপড়া শেষ করে ডাক্তার হিসেবে জীবন শুরু করার জন্য অপেক্ষা করছে ‘শিওয়াই’ নামে একটি রোবট। ইতোমধ্যে চীনের ‘ন্যাশনাল মেডিকেল লাইসেন্সিং এক্সামিনেশন’ পরীক্ষায় ৪৫৬ পয়েন্ট পেয়ে পাস করেছে রোবটটি। পরীক্ষায় গড়ে কোনো চিকিৎসকের পাওয়া নম্বরের তুলনায় তা বেশি। সিনগুয়া ইউনিভার্সিটির আই ফ্লাই টেক জয়েন্ট ল্যাবে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষার খাতায় শিওয়াইকে দশ লাখ মেডিকেল ইমেজ, চিকিৎসা সংক্রান্ত ৫৩টি বই ও কুড়ি লাখ মেডিকেল রেকর্ড, চার লাখ চিকিৎসা সাময়িকী এবং প্রতিবেদন থেকে নির্বাচিত বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে হয় বলে জানান ল্যাবটির পরিচালক হু ঝি।

তবে পরীক্ষায় পাস করলে কী হবে, সে তো আর মানুষের মতো হবে না! তাই আপাতত তাকে ক্লিনিক্যাল ডায়াগনোসিস উন্নতিতে কাজ করতে হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, রোবটটি নিখুঁতভাবে জ্ঞানের ব্যবহার করতে পারেনা বিধায় চিকিৎসকের পরিবর্তে এ যন্ত্রমানবকে ব্যবহার করা হবে না। এরপর তাকে মেডিকেল শিক্ষা ও প্রশিক্ষণের দায়িত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: