বুধবার, ১৭ জানুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মাগুরায় গলায় দড়ি নিয়ে গৃহবধুর আত্মহত্যা  » «   প্রেমিকের কথায় স্বামীকে ছেড়ে দ্বিতীয় স্বামীর কাছে প্রতারিত হলো নারী!  » «   নারায়ণগঞ্জে গণপিটুনিতে ২ ডাকাত নিহত  » «   হেডফোন ব্যবহারে যেসব সমস্যা হতে পারে  » «   ৩ মাসেও মিলেনি কোনো তথ্যধর্ষণের পর সদ্য ভূমিষ্ট নবজাতক ও মাকে খুন  » «   ৩০০০ স্কুল পাচ্ছে সাড়ে ১০ হাজার কোটি টাকা  » «   ‘অভিনয় আমার ইবাদত’  » «   পরকীয়া, স্বামীকে হত্যা, এবার হবে ফাঁসি  » «   ‘সংবিধান তো কোরআন না, যে পরিবর্তন করা যাবে না’  » «   শাকিবের সেই ‘স্যাক্রিফাইস’ ইস্যুতে শাবনূর-মাহি যা বললেন  » «   কাউন্সিলরদের নাম ঘোষণা করবে না আ’লীগ  » «   বিএনপি নেতা আমীর খসরুর বাসায় মার্কিন রাষ্ট্রদূত  » «   শাহজালাল বিমানবন্দরে ৩১৮ কার্টন সিগারেট জব্দ  » «   ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচন স্থগিত  » «   ৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচনের নির্দেশ  » «  

‘ট্রাম্প ‘কৌশলগত ভুল’ করলে পাল্টা ব্যবস্থা নেবে ইরান’



আন্তর্জাতিক ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’কে সন্ত্রাসী সংগঠন বলার মতো ‘কৌশলগত ভুল’ করলে তেহরান পাল্টা ব্যবস্থা নেবে।

তিনি সোমবার তেহরানে বলেছেন, “যদি মার্কিন কর্মকর্তারা এ ধরনের কৌশলগত ভুল করে তাহলে ইসলামি প্রজাতন্ত্র ইরান পাল্টা ব্যবস্থা নেবে।” জারিফ আরো বলেন, “এ ব্যাপারে কিছু ব্যবস্থা নেয়ার কথা বিবেচনা করা হচ্ছে এবং তা সময়মতো বাস্তবায়ন করা হবে।”

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যখন আগামী কয়েকদিনের মধ্যে নিজের ইরান সংক্রান্ত নীতি ঘোষণা করতে যাচ্ছেন বলে খবর বের হয়েছে তখন ইরানের পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করলেন। আগামী ১৫ অক্টোবর সম্ভাব্য ওই ঘোষণায় ট্রাম্প ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেবেন বলে খবর বেরিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ওই ঘোষণায় বলবেন, এই সমঝোতা আমেরিকার জাতীয় স্বার্থ রক্ষা করছে না। তিনি সত্যি সত্যি এ ঘোষণা দিলে তার পরবর্তী ৯০ দিনের মধ্যে এ সমঝোতায় থাকা না থাকার ব্যাপারে সিদ্ধান্ত নেবে মার্কিন কংগ্রেস। ১৫ অক্টোবরের ঘোষণায় ট্রাম্প আইআরজিসি’কে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করার কথাও বলবেন বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী এ খবরের ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেছেন, ট্রাম্প এ ধরনের পদক্ষেপ নিলে ইরানি জনগণের কাছে আমেরিকা আরো বেশি ঘৃণিত ও নিন্দিত দেশে পরিণত হবে।

এর আগে রোববার আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, আমেরিকা যদি তার বাহিনীকে ‘সন্ত্রাসী’ আখ্যা দেয় তাহলে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসের সঙ্গে ইরান যে আচরণ করেছে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনাদের সঙ্গেও সেই একই আচরণ করবে আইআরজিসি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: