শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ট্রাম্পের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর  » «   কাশ্মীর বিদ্রোহী নেতার নামে পাকিস্তানের ডাকটিকিটি প্রকাশ  » «   সংসদ নির্বাচনে হুমকি ‘সাইবার ক্রাইম’, গুজব ঠেকাতে সজাগ পুলিশ  » «   তাঞ্জানিয়ায় ফেরি ডুবি, নিহত বেড়ে ১৩৬  » «   আইনগত অনুমোদন পেলেই সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার: সিইসি  » «   সরকারি চাকরিজীবীদের কার জন্য কত টাকা গৃহঋণ  » «   গণেশের ছবি দিয়ে বিজ্ঞাপন: হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ  » «   প্রধানমন্ত্রীর অনুমোদন পেলো কোটা বাতিলের সুপারিশ  » «   রেলের আধুনিকায়নে দুই হাজার কোটি টাকার প্রকল্প  » «   কেন মুনকে বিশেষ সেই ‘পবিত্র পর্বতে’ নিয়ে গেলেন কিম?  » «   সুখোই কিনলে ভারতকেও নিষেধাজ্ঞায় পড়তে হবে!  » «   প্রধানমন্ত্রী নিউইয়র্কের পথে লন্ডন পৌঁছেছেন  » «   তাঁতশিল্প আধুনিকায়নে বিশেষ উদ্যোগ, বাড়ছে ঋণ  » «   আফগানিস্তানে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১৫  » «   রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী  » «  

‘ট্রাম্প ‘কৌশলগত ভুল’ করলে পাল্টা ব্যবস্থা নেবে ইরান’



আন্তর্জাতিক ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’কে সন্ত্রাসী সংগঠন বলার মতো ‘কৌশলগত ভুল’ করলে তেহরান পাল্টা ব্যবস্থা নেবে।

তিনি সোমবার তেহরানে বলেছেন, “যদি মার্কিন কর্মকর্তারা এ ধরনের কৌশলগত ভুল করে তাহলে ইসলামি প্রজাতন্ত্র ইরান পাল্টা ব্যবস্থা নেবে।” জারিফ আরো বলেন, “এ ব্যাপারে কিছু ব্যবস্থা নেয়ার কথা বিবেচনা করা হচ্ছে এবং তা সময়মতো বাস্তবায়ন করা হবে।”

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যখন আগামী কয়েকদিনের মধ্যে নিজের ইরান সংক্রান্ত নীতি ঘোষণা করতে যাচ্ছেন বলে খবর বের হয়েছে তখন ইরানের পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করলেন। আগামী ১৫ অক্টোবর সম্ভাব্য ওই ঘোষণায় ট্রাম্প ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেবেন বলে খবর বেরিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ওই ঘোষণায় বলবেন, এই সমঝোতা আমেরিকার জাতীয় স্বার্থ রক্ষা করছে না। তিনি সত্যি সত্যি এ ঘোষণা দিলে তার পরবর্তী ৯০ দিনের মধ্যে এ সমঝোতায় থাকা না থাকার ব্যাপারে সিদ্ধান্ত নেবে মার্কিন কংগ্রেস। ১৫ অক্টোবরের ঘোষণায় ট্রাম্প আইআরজিসি’কে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করার কথাও বলবেন বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী এ খবরের ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেছেন, ট্রাম্প এ ধরনের পদক্ষেপ নিলে ইরানি জনগণের কাছে আমেরিকা আরো বেশি ঘৃণিত ও নিন্দিত দেশে পরিণত হবে।

এর আগে রোববার আইআরজিসি’র কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, আমেরিকা যদি তার বাহিনীকে ‘সন্ত্রাসী’ আখ্যা দেয় তাহলে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসের সঙ্গে ইরান যে আচরণ করেছে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনাদের সঙ্গেও সেই একই আচরণ করবে আইআরজিসি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: