শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অ্যাসাঞ্জের গোপন বৈঠকের খোঁজ নিচ্ছে যুক্তরাষ্ট্র  » «   সৌদি নারীদের বিয়ে করতে পারবে বাংলাদেশিরা, মিলবে ভাতা  » «   এমপি কয়েসের হাত ধরে বিএনপির হাবিব এখন আওয়ামী লীগে  » «   জিয়াউর রহমানের ৮৩তম জন্মবার্ষিকী আজ  » «   রোহিঙ্গাদের দেখতে আজ বাংলাদেশে আসছেন জাতিসংঘের দূত  » «   ‘দম বন্ধ হয়ে আসছে, আমাকে ছেড়ে দিন’  » «   দুই যুগে কতটা সফল ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা?  » «   কলম্বিয়ায় পুলিশ একাডেমিতে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১০  » «   সোহরাওয়ার্দীতে আজ আওয়ামী লীগের বিজয় সমাবেশ  » «   জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কর্মসূচি ঘোষণা  » «   সীমান্তের খালে মিয়ানমারের সেতু, বন্যার আশঙ্কা বাংলাদেশে  » «   দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ পাঠাবে বাংলাদেশ: শাবিতে পরিকল্পনামন্ত্রী  » «   আতিয়া মহল মামলা: ৫ দিনের রিমান্ডে ৩ আসামি  » «   শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলা: হাইকোর্টে আপিল শুনানি শুরু  » «   টিআইবির রিপোর্টে সরকার ও ইসির আঁতে ঘা লেগেছে: বিএনপি  » «  

ট্রাম্পের হুমকি‘গাদ্দাফির পরিণতি হতে পারে কিমের’



আন্তর্জাতিক ডেস্ক::মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেছেন, উত্তর কোরিয়া যদি পরমাণু কর্মসূচি বাতিল না করে তাহলে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির ভাগ্য বরণ করতে পারেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বৃহস্পতিবার হোয়াইট হাউজে ডোনাল্ড ট্রাম্প এ হুমকি দেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সম্প্রতি পরামর্শ দিয়েছেন যে, আগামী ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠেয় শীর্ষ বৈঠকে লিবিয়া মডেল অনুসরণ করা হতে পারে। লিবিয়া মডেল বলতে জন বোল্টন ২০০৩ সালের চুক্তিকে বুঝিয়েছেন যার অধীনে গাদ্দাফি তার দেশের পরমাণু অস্ত্র কর্মসূচি বাতিলের ঘোষণা দেন। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প তা জানতেন না বরং তিনি লিবিয়া মডেল বলতে ২০১১ সালে ন্যাটোর অভিযানে গাদ্দাফিকে হত্যার কথা ধরে নিয়েছেন।

ওভাল অফিসে ট্রাম্প ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গের সঙ্গে বৈঠকে বলেন, আপনি যদি গাদ্দাফির দিকে তাকান তাহলে দেখবেন সেটা ছিল একবারে সম্পূর্ণ ধ্বংসের একটা মডেল। আমরা সিঙ্গাপুর বৈঠকে যাচ্ছি তাকে পরাজিত করতে। যদি আমরা কোনো চুক্তি করতে না পারি তাহলে এখন সেই মডেল অনুরসরণ করা হবে এবং এর সম্ভাবনাই বেশি। তবে যদি চুক্তি করতে পারি তাহলে কিম জং উন অনেক বেশি খুশি হবেন।

প্রেসিডেন্ট ট্রাম্প তার ভাষায় বলেন, যদি উত্তর কোরিয়ার নেতা পরমাণু কর্মসূচি পুরোপুরি বাতিল করতে রাজি হন তাহলে তিনি কিমের সুরক্ষার জন্য অনেক কিছু করবেন। সেক্ষেত্রে চুক্তি করাটাই হবে পিয়ংইয়ংয়ের জন্য সবচেয়ে ভালো কাজ। পার্সটুডে

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: