শনিবার, ২০ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সিলেটে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে হাজারো মানুষ  » «   ভারতে জনতার ওপর ট্রেন,নিহতের সংখ্যা বেড়ে ৬১  » «   মিয়ানমারে রোহিঙ্গা শিবিরে আগুন : পাঁচ নারীসহ নিহত ৬  » «   মহাসমাবেশে ব্যানার পোস্টার নিয়ে বিরক্ত এরশাদ  » «   ১০ বছরেও মুক্তিযোদ্ধাদের তালিকা করতে পারেনি সরকার  » «   আফগানিস্তানে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ চলছে  » «   জাতীয় পার্টির মহাসমাবেশে লাঙ্গল নিয়ে সংঘর্ষ  » «   দু’সপ্তাহ এগোলো প্রাথমিকের বার্ষিক পরীক্ষা  » «   যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন আজ  » «   সৌদি আরব সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী  » «   খাশোগি হত্যায় আন্তর্জাতিক প্রতিক্রিয়া  » «   শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে থেকে নির্বাচন নয়!  » «   খাশোগিকে হত্যার কথা স্বীকার করলো সৌদি  » «   বিএনপির বিরুদ্ধে গায়েবি মামলার প্রমাণ নেই : আমু  » «   অংশ্রহণমূলক নির্বাচনের জন্য সহযোগিতা করতে প্রস্তুত ইইউ  » «  

ট্রাম্পের হুমকি‘গাদ্দাফির পরিণতি হতে পারে কিমের’



আন্তর্জাতিক ডেস্ক::মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেছেন, উত্তর কোরিয়া যদি পরমাণু কর্মসূচি বাতিল না করে তাহলে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির ভাগ্য বরণ করতে পারেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বৃহস্পতিবার হোয়াইট হাউজে ডোনাল্ড ট্রাম্প এ হুমকি দেন।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন সম্প্রতি পরামর্শ দিয়েছেন যে, আগামী ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠেয় শীর্ষ বৈঠকে লিবিয়া মডেল অনুসরণ করা হতে পারে। লিবিয়া মডেল বলতে জন বোল্টন ২০০৩ সালের চুক্তিকে বুঝিয়েছেন যার অধীনে গাদ্দাফি তার দেশের পরমাণু অস্ত্র কর্মসূচি বাতিলের ঘোষণা দেন। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প তা জানতেন না বরং তিনি লিবিয়া মডেল বলতে ২০১১ সালে ন্যাটোর অভিযানে গাদ্দাফিকে হত্যার কথা ধরে নিয়েছেন।

ওভাল অফিসে ট্রাম্প ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গের সঙ্গে বৈঠকে বলেন, আপনি যদি গাদ্দাফির দিকে তাকান তাহলে দেখবেন সেটা ছিল একবারে সম্পূর্ণ ধ্বংসের একটা মডেল। আমরা সিঙ্গাপুর বৈঠকে যাচ্ছি তাকে পরাজিত করতে। যদি আমরা কোনো চুক্তি করতে না পারি তাহলে এখন সেই মডেল অনুরসরণ করা হবে এবং এর সম্ভাবনাই বেশি। তবে যদি চুক্তি করতে পারি তাহলে কিম জং উন অনেক বেশি খুশি হবেন।

প্রেসিডেন্ট ট্রাম্প তার ভাষায় বলেন, যদি উত্তর কোরিয়ার নেতা পরমাণু কর্মসূচি পুরোপুরি বাতিল করতে রাজি হন তাহলে তিনি কিমের সুরক্ষার জন্য অনেক কিছু করবেন। সেক্ষেত্রে চুক্তি করাটাই হবে পিয়ংইয়ংয়ের জন্য সবচেয়ে ভালো কাজ। পার্সটুডে

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: