রবিবার, ১৬ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না থাকায় ভালো নেই সুনামগঞ্জের হাওরাঞ্চলের মানুষ  » «   সীমান্তে বাংলাদেশি হত্যা ‘অনাকাঙ্ক্ষিত মৃত্যু’: বিএসএফ মহাপরিচালক  » «   সর্বোচ্চ চেষ্টা’ করেও ওসি মোয়াজ্জেমকে ধরতে পারছে না পুলিশ  » «   পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড কুয়েতে  » «   রোহিঙ্গা সংকট সমাধান না হলে অস্থিতিশীল হবে এশিয়া: রাষ্ট্রপতি  » «   অবশেষে ইমরান-মোদির সৌজন্য সাক্ষাৎ  » «   এমপিও পাবেন মাদরাসার সাড়ে ২১ হাজার শিক্ষক  » «   বাজেট সমালোচকদের যে গল্প শোনালেন প্রধানমন্ত্রী  » «   সুনামগঞ্জে পরিবহন সেক্টরে নৈরাজ্য ঠেকাতে প্রতিবাদ  » «   পশ্চিমবঙ্গে থাকতে হলে বাংলায় কথা বলতে হবে: মমতা  » «   ইকোসকে বিপুল ভোটে জয় পেল বাংলাদেশ  » «   মোবাইলে ১০০ টাকার কথা বললে ২৭ টাকা কেটে নেবে সরকার  » «   সাক্ষ্য দিতে চাওয়ায় প্রাণটাই কেড়ে নিল আসামিরা  » «   পশ্চিমবঙ্গকে বাংলাদেশ নয়; গুজরাট বানানো ভাল : দিলীপ ঘোষ  » «   বাজেটের প্রভাব: দাম বাড়বে যেসব জিনিসের  » «  

ট্রাম্পের আয়কর বিবরণী প্রকাশে আল্টিমেটাম দিল ডেমোক্রেটরা



আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়কর বিবরণী ২৩ এপ্রিলের মধ্যে প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট সদস্যদের দিতে হবে বলে জানিয়েছে নিম্নকক্ষের কর ও বাজেট পর্যালোচনা এবং সুপারিশ সংক্রান্ত কমিটির চেয়ারম্যান রিচার্ড নিল। খবর বিবিসির।এর আগে ১০ এপ্রিলের মধ্যে আয়কর বিবরণীর তথ্য দিতে বললেও তাতে কান দেয়নি ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজস্ব বিভাগকে (আইআরএস) লেখা এক চিঠিতে রিচার্ড নিল জানিয়েছেন, এ দফায় আয়কর বিবরণী না দিলে ঘটনাটিকে ‘অনুরোধ অবজ্ঞা’ হিসেবে বিবেচনা করা হবে।প্রতিনিধি পরিষদের একমাত্র ব্যক্তি হিসেবে যে কারও আয়কর বিবরণী চাওয়ার সুযোগ আছে ওয়েস অ্যান্ড মিনস কমিটির চেয়ারম্যান রিচার্ডের। আর এ সংক্রান্ত একটি আইনও আছে।এদিকে এ ধরনের অনুরোধ করদাতার গোপনীয়তা লংঘনের শামিল বলে জানিয়েছেন রিপাবলিকানরা।

চিঠিতে আইআরএসের কমিশনার চার্লস রেটিগকে রিচার্ড বলেছেন, কমিটির আবেদন প্রত্যাখ্যানে কোনো উদ্বেগকেই আইনিভাবে ব্যবহার করা যাবে না। আপনারা যদি এ অনুরোধ রাখতে না পারেন সেটি আমার অনুরোধকে অবজ্ঞা করা হয়েছে বলে বিবেচিত হবে।

১৯৭৬ সালের পর থেকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেওয়া সব প্রার্থীই তাদের আয়কর বিবরণী প্রকাশ করে আসছে। তবে এর জন্য নির্দিষ্ট কোনো বিধিবিধান নেই।ডেমোক্রেটরা এ আবেদনকে ‘বৈধ ও জরুরি’ বলে জানিয়েছেন। অন্যদিকে ট্রাম্পের এক আইনজীবী এ আবেদনকে ‘হয়রানি’ বলে অ্যাখ্যা দিয়েছেন।

গত বছরের মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষে রিপাবলিকানদের ভরাডুবি ট্রাম্পের ব্যক্তিগত ও ব্যবসায়িক লেনদেনের বিষয়ে তদন্তের দ্বার খুলে দেয়। ওই নির্বাচনে বেশি সংখ্যক আসনে জিতে ডেমোক্রেটরা প্রতিনিধি পরিষদ পুনরায় দখল করে নেয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: