মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ‘বিরোধিতায়’ ১১ জেলায় বাস চালানো বন্ধ  » «   নগরীতে ৪৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পিয়াজ, ক্রেতাদের দীর্ঘ লাইন  » «   বলিভিয়ার অশান্তির নেপথ্যে ‘সাদা সোনা’, যা পরবর্তী বিশ্বের আকাঙ্ক্ষিত বস্তু  » «   আবরার হত্যা: পলাতক চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি  » «   ‘অপকর্মে’ সংকুচিত দ. কোরিয়ার শ্রমবাজার  » «   ৩০০ টাকার পিয়াজ সরকারের দিনবদলের সনদ: ডাকসু ভিপি নুর  » «   অযোধ্যা রায় পুনর্বিবেচনার আবেদন করছে মুসলিমরা  » «   ভাঙছে শরিক দল সঙ্কটে ঐক্যফ্রন্ট  » «   হলি আর্টিসান হামলা: রায় ২৭ নভেম্বর  » «   চাকা ফেটেছে নভোএয়ারের, ভাগ্যগুণে বেঁচে গেলেন ৩৩ যাত্রী  » «   হাত-পা ছাড়াই মুখে ভর করে লিখে পিইসি দিচ্ছে লিতুন  » «   প্রধানমন্ত্রীকে দেয়া বিএনপির চিঠিতে আবরার হত্যার বর্ণনা  » «   ১৫০ যাত্রী নিয়ে মাঝ আকাশে বিপাকে ভারতীয় বিমান, রক্ষা করল পাকিস্তান  » «   বিমান ছাড়াও ট্রেন, ট্রাক, বাসে করে আসছে পেঁয়াজ: সিলেটে পরিকল্পনামন্ত্রী  » «   চুক্তির তথ্য জানতে প্রধানমন্ত্রীকে চিঠি দিল বিএনপি  » «  

জামায়াতের সংস্কারপন্থীদের নতুন সংগঠনের ঘোষণা আজ!



নিউজ ডেস্ক:: নতুন দল গড়ার লক্ষ্যে যাঁরা জামায়াতে ইসলামী ছাড়তে চান, তাঁদের ঠেকাতে মরিয়া দলটির শীর্ষ নেতৃত্ব। দলত্যাগ বা ভাঙন ঠেকাতে দেশে-বিদেশে তাদের ব্যাপক তৎপরতা চলছে। অন্যদিকে যাঁরা জামায়াত ছেড়ে নতুন দল গঠন করতে চান তাঁরা আনুষ্ঠানিকভাবে নতুন উদ্যোগের ঘোষণা দেবেন আজ শনিবার।

‘জন-আকাঙ্ক্ষার বাংলাদেশ’ নামে একটি সংগঠনের আত্মপ্রকাশ ঘটাতে যাচ্ছেন তাঁরা। সম্প্রতি বহিষ্কার হওয়া জামায়াতের মজলিসে শুরার সদস্য ও ইসলামী ছাত্রশিবিরের সাবেক সভাপতি মুজিবুর রহমান মঞ্জুই আপাতত নতুন উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন।

মূলত জামায়াতে যাঁরা সংস্কার চান, যাঁরা মুক্তিযুদ্ধে জামায়াতের ভূমিকার জন্য ক্ষমা চাওয়ার পক্ষে এবং একাত্তরে জামায়াতের ভূমিকার দায় যাঁরা নিতে চান না তাঁরাই ওই উদ্যোগের সঙ্গে আছেন। তবে এই মুহূর্তে নতুন কোনো রাজনৈতিক দল না বানিয়ে সামাজিক সংগঠন গড়ার ঘোষণা দিতে পারেন সংস্কারপন্থীরা। আজ রাজধানীতে সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন উদ্যোগের ঘোষণা দেবেন মুজিবুর রহমান মঞ্জু।

নতুন উদ্যোগের বিষয়ে মুজিবুর রহমান মঞ্জু বলেন, ‘আপাতত কোনো রাজনৈতিক দল গঠনের চিন্তা করছি না। মানবাধিকার ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য কাজ করব। এরপর পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’ তিনি আরো বলেন, ‘গোটা বিশ্বের ইসলামী আন্দোলনের গতি-প্রকৃতি বিবেচনা করেই জামায়াতে সংস্কারের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু বর্তমান নেতৃত্ব তা মানতে নারাজ। তাই তাদের দিয়ে এ মুহূর্তে ইসলামী রাজনীতির গুণগত পরিবর্তন অনিশ্চিত। সে কারণেই তরুণদের নিয়ে সামাজিক কাজ করার উদ্যোগ নেওয়া হয়। শুধুই জামায়াতে ইসলামীর তরুণ নেতৃত্বই নয়, দেশের বিভিন্ন রাজনৈতিক দলের তরুণ নেতৃত্ব নিয়ে এ কাজ করতে উদ্যোগী হয়েছি।’

নতুন ওই উদ্যোগের সঙ্গে জামায়াতের আর কেউ যাতে যুক্ত হতে না পারে সে জন্য দলটির কেন্দ্রীয় নেতৃত্ব সংগঠনের সব পর্যায়ের নেতাদের নজরদারিতে রেখেছে। নতুন উদ্যোগে সম্পৃক্ত হতে আগ্রহী নেতাকর্মীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার হুমকিও দেওয়া হচ্ছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মিয়া গোলাম পরওয়ার বলেন, দলের মুখপাত্র হলেন সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান। তিনিই মিডিয়ার সঙ্গে কথা বলবেন।

জামায়াতের সাবেক সহকারী সেক্রেটারি জেনারেল ও শীর্ষস্থানীয় আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক দলে সংস্কার আনার এবং স্বাধীনতাযুদ্ধে জামায়াতের ভূমিকার জন্য ক্ষমা চাওয়ার পক্ষে ছিলেন। গত ১৫ ফেব্রুয়ারি তিনি জামায়াত থেকে পদত্যাগ করেন। একই সময়ে বহিষ্কার করা হয় মুজিবুর রহমান মঞ্জুকে। তিনিও ফেসবুকে স্ট্যাটাস দিয়ে দলের কেন্দ্রীয় নেতৃত্বের সমালোচনা ও সংস্কারের পক্ষে মত প্রকাশ করেছিলেন। বহিষ্কারের পর তিনি নতুন দল গড়তে তৎপর হয়ে পড়েন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: