সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
আবরার হত্যায় এবার মুজাহিদের স্বীকারোক্তি  » «   তিন সপ্তাহ ধরে কার্যালয়ে যান না যুবলীগ চেয়ারম্যান  » «   নোবেল পুরস্কার র‌্যাব-পুলিশের হাতে নয় : রিজভী  » «   বুরকিনা ফাসোতে মসজিদে ঢুকে ১৬ মুসল্লিকে গুলি করে হত্যা  » «   হবিগঞ্জে পাচারকালে ১২শ’ কেজি রসুন জব্দ  » «   সৌদি-ইরান উত্তেজনা মধ্যস্ততায় তেহরানের পথে ইমরান খান  » «   ঢাবি ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, ৭৬ শতাংশ ফেল  » «   সরকার ছাত্র রাজনীতি বন্ধের পক্ষে নয়: ওবায়দুল কাদের  » «   ৮ দিন পর ফিরলেন আমিরাতের প্রথম মহাকাশচারী  » «   শ্রীমঙ্গলে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত দলের সদস্য নিহত  » «   ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ চেয়ে হাইকোর্টে রিট  » «   টাইফুনে লন্ডভন্ড জাপান, নিহত বেড়ে ১৯  » «   আবরারের খুনিকে কারাগারে গণপিটুনি  » «   রাজীবের মৃত্যু: ১০ লাখ টাকা দেওয়ার নির্দেশ স্বজন পরিবহনকে  » «   আমি বহু ইস্যুতেই নোবেল পাই, ওরা দেয় না: ট্রাম্প  » «  

জঙ্গিবাদ মোকাবেলায় দর্শনের যুক্তি কাজে লাগাতে হবে



জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, দর্শনের সঙ্গে মানবপ্রেম ও মানবাধিকারের সম্পর্ক রয়েছে। দেশ যখন অগ্রগতির দিকে এগিয়ে চলছে তখন কুসংস্কার ঘিরে ধরেছে। তরুণরা জঙ্গিবাদে জড়িয়ে পড়ছে, জঙ্গিবাদ মোকাবেলায় দর্শনের শিক্ষক-শিক্ষার্থীরা যুক্তি দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দর্শন বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন এই পুনর্মিলনীর আয়োজন করে।

রিয়াজুল হক বলেন, দর্শন তার দর্শনীয় দৃষ্টিভঙ্গির মাধ্যমে কি ঘটে তা বলে দিতে পারে। তার ওপর ভিত্তি করে বিজ্ঞানীরা গবেষণা করে। দর্শনের ব্যপ্তি অনেক। দর্শনের কোনো মৃত্যু নেই। দর্শন বেঁচে থাকবে যুগ যুগ ধরে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, দর্শন বিভাগের অনারারী অধ্যাপক আমিনুল ইসলাম, ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি মোল্লা মো. আবু কাওছার, দর্শন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. প্রদীপ কুমার রায় প্রমুখ।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: