সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ক্লিনটনের যৌন কেচ্ছা নিয়ে বিস্ফোরক মন্তব্য হিলারির  » «   সংসদ নির্বাচনের জন্য ৭০০ কোটি টাকার বাজেট অনুমোদন  » «   বাল্যবিবাহের বিশেষ বিধান ‘ধর্ষণে’ প্রযোজ্য নয়  » «   বিশ্বনাথে প্রবাসীর স্ত্রীকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলায়…  » «   যেসব কারণে ইসির সভা থেকে বেরিয়ে যান কমিশনার মাহবুব  » «   সৌদি রাজপরিবারের বিরুদ্ধে সমালোচনা করলেই গুম-হত্যা!  » «   শাস্তির বিধান রেখে সম্প্রচার আইনের খসড়া অনুমোদন  » «   সম্পাদক পরিষদের তথ্যে ঘাটতি আছে: তথ্যমন্ত্রী  » «   প্রশ্নফাঁস: ঢাবির ঘ ইউনিটের ফল প্রকাশ স্থগিত  » «   আমেরিকার সতর্কতার জবাবে পাল্টা ব্যবস্থার হুমকি সৌদির  » «   বন্দরবাজারে স্বেচ্ছাসবক দলের মিছিলে পুলিশের বাধা, আটক ১  » «   সন্ত্রাসীদের হুমকি নভেম্বরেই খুন করা হবে মোদিকে!  » «   শাহবাগ-সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা বন্ধে আইনি নোটিশ  » «   ফেক এনকাউন্টার: ভারতে সাত সেনা সদস্যের যাবজ্জীবন  » «   আবারো নির্বাচন কমিশনের সভা বর্জন করলেন কমিশনার মাহবুব  » «  

জঙ্গিবাদের অভিযোগে ‘আইএস বাংলাদেশ’র বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা



নিউজ ডেস্ক::জঙ্গিবাদে সংশ্লিষ্টতার অভিযোগে আফ্রিকা এবং এশিয়ার দুই ব্যক্তি এবং সাতটি গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। বিশ্ব সন্ত্রাসবাদে জড়িত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্টতা থাকায় এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞার তালিকায় থাকা এই সাত জঙ্গিগোষ্ঠীর মধ্যে বাংলাদেশি একটি গোষ্ঠীও রয়েছে বলে জানিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ।

মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলছে, ট্রেজারি বিভাগের ফরেইন অ্যাসেইটস কন্ট্রোল অফিস (ওএফএসি) বলছে, নাইজেরিয়ার আবু মুসাব, সোমালিয়ার মাহাদ মোয়ালিম নামের দুই জঙ্গি ও বাংলাদেশ, মিসর, ফিলিপাইন, সোমালিয়া, নাইজেরিয়া ও তিউনিশিয়ার সাতটি জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বর্ধিত এই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে আইএস বাংলাদেশ, আইএস মিসর, আইএস ফিলিপাইন, আইএস সোমালিয়া, আইএস পশ্চিম আফ্রিকা, তিউনিশিয়ার জুনদ আল খলিফা; যারা আইএস তিউনিশিয়া নামে পরিচিত এবং ফিলিপাইনের মওতে গোষ্ঠী (এই গোষ্ঠীটি আইএস লানাও নামে পরিচিত)।

পৃথক এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, নিষেধাজ্ঞার তালিকায় সর্বশেষ এই সংযোজন ছাড়াও আইএসের আরো ৪০ নেতার তালিকা করা হয়েছে। আইএসকে পরাজিত করার বৃহৎ পরিকল্পনার অংশ এই নিষেধাজ্ঞা; যা বিশ্বের ৭৫ সদস্যের জোটের সঙ্গে সমন্বয় করে করা হয়েছে। আইএসকে হারানোর লক্ষ্য অর্জনের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ অগ্রগতি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: