বুধবার, ২২ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
খালেদা জিয়ার সুবিধার্থে কেরানীগঞ্জে আদালত স্থাপনের সিদ্ধান্ত: তথ্যমন্ত্রী  » «   বুথফেরত জরিপের ফলেই ‘বিজয়োৎসব’ শুরু বিজেপির  » «   হুতি বিদ্রোহীদের হামলা, সৌদির পাশে থাকবে পাকিস্তান  » «   ধানক্ষেতে আগুনের ঘটনা তদন্তে প্রধানমন্ত্রীর নির্দেশ  » «   মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ছে  » «   বালিশ দুর্নীতি: নির্বাহী প্রকৌশলী প্রত্যাহার  » «   এফআর টাওয়ার নির্মাণে ত্রুটি, তদন্ত প্রতিবেদনে দোষী ৬৭ জন  » «   ক্ষতিপূরণ দিতে গ্রিনলাইনকে আদালতের আল্টিমেটাম  » «   প্রখ্যাত তিন ইসলামি স্কলারের মৃত্যুদণ্ড কার্যকর করছে সৌদি  » «   মৌলভীবাজারে কে এই ‘পীর’ আজাদ?  » «   ৮০ বছরের মধ্যে সাগরে ডুবে যাবে বাংলাদেশ!  » «   অনলাইনে ট্রেনের টিকিট: বিক্রি শুরুর আগেই টিকিট শেষ!  » «   আজ সিলেটের যে নয়টি এলাকায় গ্যাস সংযোগ বন্ধ থাকবে  » «   অস্বাস্থ্যকর পরিবেশে খাবার বিক্রির দায়ে ইষ্টিকুটুম-মধুবনকে জরিমানা  » «   বুধবারীবাজার ইউনিয়ন আ.লীগ সভাপতি রফিক উদ্দিনের জানাযায় মানুষের ঢল  » «  

জঙ্গিবাদের অভিযোগে ‘আইএস বাংলাদেশ’র বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা



নিউজ ডেস্ক::জঙ্গিবাদে সংশ্লিষ্টতার অভিযোগে আফ্রিকা এবং এশিয়ার দুই ব্যক্তি এবং সাতটি গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। বিশ্ব সন্ত্রাসবাদে জড়িত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্টতা থাকায় এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞার তালিকায় থাকা এই সাত জঙ্গিগোষ্ঠীর মধ্যে বাংলাদেশি একটি গোষ্ঠীও রয়েছে বলে জানিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ।

মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলছে, ট্রেজারি বিভাগের ফরেইন অ্যাসেইটস কন্ট্রোল অফিস (ওএফএসি) বলছে, নাইজেরিয়ার আবু মুসাব, সোমালিয়ার মাহাদ মোয়ালিম নামের দুই জঙ্গি ও বাংলাদেশ, মিসর, ফিলিপাইন, সোমালিয়া, নাইজেরিয়া ও তিউনিশিয়ার সাতটি জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বর্ধিত এই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে আইএস বাংলাদেশ, আইএস মিসর, আইএস ফিলিপাইন, আইএস সোমালিয়া, আইএস পশ্চিম আফ্রিকা, তিউনিশিয়ার জুনদ আল খলিফা; যারা আইএস তিউনিশিয়া নামে পরিচিত এবং ফিলিপাইনের মওতে গোষ্ঠী (এই গোষ্ঠীটি আইএস লানাও নামে পরিচিত)।

পৃথক এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, নিষেধাজ্ঞার তালিকায় সর্বশেষ এই সংযোজন ছাড়াও আইএসের আরো ৪০ নেতার তালিকা করা হয়েছে। আইএসকে পরাজিত করার বৃহৎ পরিকল্পনার অংশ এই নিষেধাজ্ঞা; যা বিশ্বের ৭৫ সদস্যের জোটের সঙ্গে সমন্বয় করে করা হয়েছে। আইএসকে হারানোর লক্ষ্য অর্জনের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ অগ্রগতি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: