বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পদ্মা নদীর ওপারেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর হবে  » «   স্যাটেলাইটে ধরা পড়ল সুন্দরবনের ৪০ একর বন উধাও!  » «   রহস্য খোলাসা করলেন সৌদি থেকে পালিয়ে আসা সেই তরুণী  » «   সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম কিনলেন তৃতীয় লিঙ্গের ৮ জন  » «   শাস্তির বদলে পদোন্নতি! লেক দূষণ রোধের ৫০ কোটি টাকা নয়ছয়  » «   ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান  » «   প্রধানমন্ত্রীর সই জাল করে টাকা আত্মসাৎ!  » «   আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন শুরু ৮ ফেব্রুয়ারি  » «   এমপিদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি বুধবার  » «   গায়েবি মামলা বলতে কিছু নেই : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   মেধাবীরা আত্মহত্যা করে আর মেধাহীনরা জাতির ভবিষ্যৎ নির্ধারণ করে  » «   ৫০ আসনের ৪৭টিতে অনিয়ম: টিআইবি  » «   টিলাগড় ইকোপার্ক: বাঘ-সিংহ নিয়ে কেবলই আশ্বাস!  » «   কোটা সংস্কার আন্দোলনের চার মামলায় প্রতিবেদন ১৪ ফেব্রুয়ারি  » «   প্রশ্নফাঁস ও কোচিং বাণিজ্য বন্ধসহ ৫ নির্দেশনা দিলেন শিক্ষামন্ত্রী  » «  

জঙ্গিবাদের অভিযোগে ‘আইএস বাংলাদেশ’র বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা



নিউজ ডেস্ক::জঙ্গিবাদে সংশ্লিষ্টতার অভিযোগে আফ্রিকা এবং এশিয়ার দুই ব্যক্তি এবং সাতটি গোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। বিশ্ব সন্ত্রাসবাদে জড়িত জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্টতা থাকায় এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞার তালিকায় থাকা এই সাত জঙ্গিগোষ্ঠীর মধ্যে বাংলাদেশি একটি গোষ্ঠীও রয়েছে বলে জানিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ।

মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলছে, ট্রেজারি বিভাগের ফরেইন অ্যাসেইটস কন্ট্রোল অফিস (ওএফএসি) বলছে, নাইজেরিয়ার আবু মুসাব, সোমালিয়ার মাহাদ মোয়ালিম নামের দুই জঙ্গি ও বাংলাদেশ, মিসর, ফিলিপাইন, সোমালিয়া, নাইজেরিয়া ও তিউনিশিয়ার সাতটি জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বর্ধিত এই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে আইএস বাংলাদেশ, আইএস মিসর, আইএস ফিলিপাইন, আইএস সোমালিয়া, আইএস পশ্চিম আফ্রিকা, তিউনিশিয়ার জুনদ আল খলিফা; যারা আইএস তিউনিশিয়া নামে পরিচিত এবং ফিলিপাইনের মওতে গোষ্ঠী (এই গোষ্ঠীটি আইএস লানাও নামে পরিচিত)।

পৃথক এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, নিষেধাজ্ঞার তালিকায় সর্বশেষ এই সংযোজন ছাড়াও আইএসের আরো ৪০ নেতার তালিকা করা হয়েছে। আইএসকে পরাজিত করার বৃহৎ পরিকল্পনার অংশ এই নিষেধাজ্ঞা; যা বিশ্বের ৭৫ সদস্যের জোটের সঙ্গে সমন্বয় করে করা হয়েছে। আইএসকে হারানোর লক্ষ্য অর্জনের ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ অগ্রগতি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: