শনিবার, ১৬ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
নন্দলালের ভূমিকায় অবতীর্ণ হবেন না: ইসি রফিকুল  » «   এমপি হিসেবে শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন ডা. জাকিয়া  » «   রোহিঙ্গাদের নৃশংসতার অভিযোগ প্রত্যাখ্যান মিয়ানমার সেনাপ্রধানের!  » «   যেসব শর্তে আত্মসমর্পণ করছেন ১০২ ইয়াবা ব্যবসায়ী  » «   নাসা আ্যপস চ্যালেঞ্জে বিশ্বসেরা শাহজালাল বিশ্ববিদ্যালয়  » «   বাংলা একাডেমিতে আল মাহমুদের মরদেহ, শ্রদ্ধা নিবেদন  » «   আখেরি মোনাজাতের মধ্যদিয়ে জোবায়ের অনুসারীদের ইজতেমা শেষ  » «   যেভাবে ভারতীয় সেনাবহরে হামলা চালায় জঙ্গিরা  » «   রোহিঙ্গা নিপীড়ন তদন্তে মার্চে বাংলাদেশ আসছে আইসিসি প্রতিনিধিদল  » «   ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হার বাংলাদেশের  » «   যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করলেন ট্রাম্প  » «   টেকনাফে ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ আজ  » «   বিশ্ব ইজতেমা: প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ  » «   ৩৬০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সিমেন্সের সঙ্গে চুক্তি  » «   ভালোবাসা দিবসে সিলেটে ‘জুটির মেলা’  » «  

ছয় মুসলিম দেশের বিরুদ্ধে ট্রাম্পের নিষেধাজ্ঞায় ফের ধাক্কা আদালতে



আন্তর্জাতিক ডেস্ক:: ছয়টি মুসলিম দেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা আরও শিথিল করার কথা বলল আদালত। একই সঙ্গে ‘নিকট আত্মীয়ের’পরিধিও বেড়েছে।
ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন থেকে যুক্তরাষ্ট্রে ঢোকা নিষিদ্ধ করার ক্ষেত্রে গত মাসেই ডোনাল্ড ট্রাম্পের ‘সংশোধিত’ নিষেধাজ্ঞায় আংশিক অনুমোদন দিয়েছিল সুপ্রিম কোর্ট। যা হাতিয়ার করে মার্কিন পররাষ্ট্র দফতর নতুন ফরমান জারি করে বলেছিল, ছাড় দেয়া হবে শুধু কাছের সম্পর্কের ক্ষেত্রেই। অর্থাৎ কর্মসূত্রে ওই ছয়টি দেশ থেকে যারা যুক্তরাষ্ট্রে রয়েছেন, তাদের শুধু নিকট আত্মীয়েরাই এ দেশে আসতে পারবেন।
‘নিকট আত্মীয়’ বলতে ট্রাম্প প্রশাসন বাবা-মা (শ্বশুর-শাশুড়িও), স্বামী-স্ত্রী, ছেলেমেয়ে, জামাই, পুত্রবধূ এবং ভাইবোনের (সৎভাই বোনও) কথাই উল্লেখ করেছিল। কিন্তু দাদা-দাদি, নানা-নানী, নাতি-নাতনি, চাচা-চাচি, ভাইপো-ভাইঝি কিংবা সম্পর্কিত ভাইবোনদের কেন ‘কাছের সম্পর্ক’ হিসেবে গ্রাহ্য করা হবে না, তা নিয়েই মামলা হয়েছিল হাওয়াই স্টেটের ফেডারেল কোর্টে।
বিচারক ডেরিক ওয়াটসন গত কাল এর রায় দিতে গিয়ে জানান, দাদা-দাদি বা নানা-নানি অবশ্যই ঘনিষ্ঠ আত্মীয়। তাই কাছের সম্পর্ককে মান্যতা দিতে গেলে আরও অনেককেই ভ্রমণে ছাড় দিতে হবে।’ যার অর্থ, আদালতের রায়ে আবারও ব্যাকফুটে ট্রাম্প প্রশাসন। আর স্বাভাবিকভাবেই বিষয়টিকে বড় জয় হিসেবে দেখছে বিরোধী শিবির।
আদালতের নতুন নির্দেশ ইতোমধ্যেই পৌঁছে গেছে হোমল্যান্ড সিকিউরিটির কাছে। জোরপূর্বক নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা যাতে না হয়, তাও দেখভালের নির্দেশ দিয়েছেন ফেডারেল বিচারক।
যদিও হোয়াইট হাউস সূত্রের খবর, বার বার ধাক্কা খেলেও প্রেসিডেন্ট দেশে অভিবাসী স্রোত রুখতে অনড় । মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলার নকশাও তৈরি হচ্ছে। কয়েক দিন ধরেই শোনা যাচ্ছিল, ট্রাম্প ওখানে সৌরবিদ্যুৎ চালিত দেয়ালের কথা ভাবছেন। আর তা যে নেহাত কথার কথা নয়, আজ তা নিজেই জানালেন প্রেসিডেন্ট। ওপারে সতর্ক নজর রাখতে দেয়াল স্বচ্ছ হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি। দু’দেশের সীমান্ত প্রায় ২ হাজার মাইল। তবে ট্রাম্পের দাবি, এর মধ্যে ৭০০ থেকে ৯০০ মাইলে দেয়াল তুললেই যথোচিত ‘শিক্ষা’ দেয়া যাবে মেক্সিকোকে। এএফপি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: