মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
শেখ হাসিনার ছাত্রলীগে জামায়াতি আঁচড়!  » «   অবশেষে ক্ষমা চাইলেন জাকির নায়েক  » «   অপরাধীদের শাস্তি দ্রুত নিশ্চিত না করায় ধর্ষণ বাড়ছে: হাইকোর্ট  » «   সিলেট-ঢাকা মহাসড়কে ‘স্পিড গান’  » «   কমলাপুর রেলওভার ব্রিজের ত্রুটির চিত্র তুলে ধরলেন ব্যারিস্টার সুমন  » «   জিন্দাবাজারে মিললো ২টি গোখরাসহ ৬ বিষধর সাপ  » «   কাশ্মীর ইস্যুতে আলোচনায় বসছেন ট্রাম্প- মোদী!  » «   মাত্র ১০০ মিটার দূরেই শত্রু  » «   অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের পাশে থাকবে সরকার: কাদের  » «   থানায় ‘গণধর্ষণের’ শিকার সেই নারীর জামিন নামঞ্জুর  » «   মিন্নির স্বীকারোক্তির আগে নাকি পরে এসপির ব্রিফিং : হাইকোর্ট  » «   প্রাথমিকের শিক্ষার্থীদের দুপুরের খাবারে মন্ত্রিসভার সায়  » «   নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশ নিয়ে আপিল বিভাগের সিদ্ধান্ত মঙ্গলবার  » «   পাঁচভাই রেস্টুরেন্টে প্রবাসীর ওপর হামলা: দুই ছাত্রলীগ কর্মী গ্রেপ্তার  » «   সিলেটসহ রেলের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে হাইকোর্টের রুল  » «  

ছয় মুসলিম দেশের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কার্যকর



আন্তর্জাতিক ডেস্ক::অবশেষে কার্যকর হলো ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা। ট্রাম্পের বিতর্কিত এই ভ্রমণ নিষেজ্ঞার কারণে ছয় মুসলিম দেশের নাগরিক এবং শরণার্থীদের জন্য এখন যুক্তরাষ্ট্রে প্রবেশ করা কঠিন হয়ে পড়ছে। খবর বিবিসির।

গতকাল বৃহস্পতিবার ছয়টি মুসলিম দেশের নাগরিক এবং শরণার্থীদের জন্য ভিসায় নতুন নীতি এনেছে যুক্তরাষ্ট্র। এর আগে মুসলিম দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটি। পরে দেশের একটি নিম্ন আদালত ওই নিষেধাজ্ঞা স্থগিত করেছিল।

নতুন নীতিতে ওই ছয় দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ পারিবারিক এবং ব্যবসায়িক সম্পর্কের কথা উল্লেখ করা হয়েছে। ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেনের নাগরিক এবং যে কোনো দেশের শরণার্থীদের ওপর এই নতুন নীতি কার্যকর করা হবে বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানানো হয়েছে।

এই ছয় দেশের নাগরিকদের মধ্যে যারা যুক্তরাষ্ট্রে বসবাস করছেন এমন কারও বাবা-মা, স্বামী-স্ত্রী, সন্তান, মেয়েজামাই বা ছেলের স্ত্রী, ভাই-বোন অর্থাৎ পরিবারের কোনো সদস্য ছাড়া অন্য কেউ আগামী ৯০ দিনের মধ্যে দেশটিতে প্রবেশ করতে পারবেন না।

নতুন নীতির কারণে পারিবারিক বা ব্যবসায়িক সম্পর্ক ছাড়া কেউ যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। তাদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। তবে যারা ইতোমধ্যেই বৈধ ভিসা বহন করছেন তারা এই নতুন নীতির কারণে প্রভাবিত হবেন না।

এর আগে ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক কার্যকরের বিষয়ে সুপ্রিম কোর্ট সম্মতি জানান। এর পরই নতুন এই নীতি জারি করে দেশটি। যুক্তরাষ্ট্রের ভিসা পেতে বা দেশটিতে প্রবেশ করতে হলে অবশ্যই নিজেকে যুক্তরাষ্ট্রে বসবাসকারী কারো আত্মীয় বা ব্যবসায়িক সম্পর্ক আছে সেটা প্রমাণ করতে হবে বলে নির্দেশ দিয়েছেন আদালত।

আগামী ১২০ দিনের মধ্যে কোনো শরণার্থী দেশটিতে প্রবেশ করতে পারবে না বলেও অনুমোদন দিয়েছেন আদালত। অক্টোবরের দিকেই আদালতের তরফ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞার ওপর চূড়ান্ত রায় দেয়া হবে বলে আশা করা হচ্ছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: