শুক্রবার, ১৭ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
এবার আমির খসরুকে দুদকের তলব  » «   গুরুতর সমস্যা নেই নওশাবার, শনিবারে বোর্ড গঠন  » «   প্রচণ্ড গরমে আরামে ঘুমাবার ৭ টিপস  » «   কোটা আন্দোলন: ইডেন কলেজছাত্রী ৩ দিনের রিমান্ডে  » «   চুনারুঘাটে প্রতিপক্ষের আঘাতে আহত যুবকের মৃত‌্যু  » «   ভুটানকে ৫-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে বাংলাদেশের মেয়েরা  » «   বাংলাদেশ থেকে কর্মী নিতে নতুন নিয়ম করছে মালয়েশিয়া  » «   শুভ জন্মদিন আইয়ুব বাচ্চু  » «   স্পেন আওয়ামীলীগের জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী পালন  » «   রোনালদো ছাড়া রিয়ালকে পাত্তাই দিলো না অ্যাটলেটিকো  » «   আজ ভুটানকে হারালেই ফাইনালে বাংলাদেশ  » «   নিষেধাজ্ঞা আরোপের জন্য অজুহাত খোঁজে আমেরিকা: রাশিয়া  » «   প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার রুটিন প্রকাশ  » «   সাইফ-কন্যা সারার রূপে ঘায়েল অনেকেই  » «   একনেকে ৩ হাজার ৮৮ কোটি টাকা ব্যয়ে ৯ প্রকল্প অনুমোদন  » «  

ছাত্রীকে যৌন হয়রানির দায়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চাকরিচ্যুত



খুলনা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে যৌন হয়রানির দায়ে বিশ্ববিদ্যালয়টির গণিত বিভাগের অধ্যাপক মো. শরীফ উদ্দিনকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করেছে প্রশাসন। ২৪ আগস্ট বৃহস্পতিবার সন্ধ্যায় ওই অধ্যাপককে স্থায়ী চাকরিচ্যুত করার চিঠি পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
দেড় বছর আগে একই বিভাগের এক ছাত্রীর করা যৌন হয়রানির অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় ২৩ আগস্ট বুধবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নেওয়া হয়।
চাকরিচ্যুতির চিঠিতে বলা হয়, ‘আপনার বিরুদ্ধে গণিত ডিসিপ্লিনের (বিভাগ) এক ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ বিশ্ববিদ্যালয় গঠিত যৌন নিপীড়ন অভিযোগ কমিটির কাছে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। এর পরিপ্রেক্ষিতে আপনার অপরাধের ধরন, গুরুত্ব ও মাত্রা বিবেচনায় রেখে “উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি ও নিপীড়ন নীতিমালা, ২০০৮”-এর ৬.৩ (ঝ) নম্বর ধারা অনুযায়ী নৈতিক অসচ্চরিত্রতার দায়ে আপনাকে চাকরিচ্যুত করা হলো।’
চাকরিচ্যুতির চিঠিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সরদার শফিকুল ইসলামের স্বাক্ষর রয়েছে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, শরীফ উদ্দিনের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর ঘটনা তদন্তের জন্য কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত কমিটি শরীফ উদ্দিনের বিরুদ্ধে ওই ছাত্রীকে যৌন হয়রানির প্রমাণ পায়। এরই পরিপ্রেক্ষিতে সিন্ডিকেট সভায় তাকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: