শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ডিজিটাল নিরাপত্তা বিল সংসদে ফেরত পাঠানোর আহ্বান  » «   কোনো বইকে নিষিদ্ধ করা ঠিক নয় : অর্থমন্ত্রী  » «   সিলেটে বাল্যবিবাহ প্রতিরোধে লাল কার্ড প্রদর্শন ও মানববন্ধন  » «   ট্রাম্পের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রীর  » «   কাশ্মীর বিদ্রোহী নেতার নামে পাকিস্তানের ডাকটিকিটি প্রকাশ  » «   সংসদ নির্বাচনে হুমকি ‘সাইবার ক্রাইম’, গুজব ঠেকাতে সজাগ পুলিশ  » «   তাঞ্জানিয়ায় ফেরি ডুবি, নিহত বেড়ে ১৩৬  » «   আইনগত অনুমোদন পেলেই সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার: সিইসি  » «   সরকারি চাকরিজীবীদের কার জন্য কত টাকা গৃহঋণ  » «   গণেশের ছবি দিয়ে বিজ্ঞাপন: হিন্দুদের কাছে ট্রাম্পের দলের দুঃখ প্রকাশ  » «   প্রধানমন্ত্রীর অনুমোদন পেলো কোটা বাতিলের সুপারিশ  » «   রেলের আধুনিকায়নে দুই হাজার কোটি টাকার প্রকল্প  » «   কেন মুনকে বিশেষ সেই ‘পবিত্র পর্বতে’ নিয়ে গেলেন কিম?  » «   সুখোই কিনলে ভারতকেও নিষেধাজ্ঞায় পড়তে হবে!  » «   প্রধানমন্ত্রী নিউইয়র্কের পথে লন্ডন পৌঁছেছেন  » «  

ছবি পরীক্ষা করবে ফেসবুক



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কম নয়। বাংলাদেশেও দিনদিন বাড়ছে ব্যবহারকারীর সংখ্যা। কেউ কেউ ব্যবহার করছেন একাধিক আইডি। সে হিসেবে ফেক আইডির সংখ্যাও কম নয়। আপনার আইডিটি সচল রাখতে নিম্নোক্ত বিষয়গুলো খেয়াল রাখতে হবে।

ফেকবুক অ্যাকাউন্টে নিজের মুখমণ্ডলের পরিষ্কার ছবি দিতে হবে। কারণ ফেসবুক কর্তৃপক্ষ বলছে, এর মাধ্যমে জেনুইন অ্যাকাউন্ট হোল্ডাররাই সাইটে ঢুকতে পারবেন। তবে যখনই সন্দেহজনক লগইন হবে বা চেষ্টা করা হবে; তখনই ফেসবুক ব্যবহারকারীদের বো হবে তাদের পরিচয়ের প্রমাণ দিতে। ওয়েবসাইটে পরিষ্কার ছবি দেওয়ার মাধ্যমেই কাজটি সম্পূর্ণ করতে বলা হবে।

ফেসবুকের এক মুখপাত্র জানান, ওয়েবসাইটে এখন পরিষ্কার ছবি ব্যবহার করতে হবে। সঠিক ব্যবহারকারীকে চিহ্নিত করতে এটিও একটি ধাপ। এর মাধ্যমেই সন্দেহজনক কোনো পদক্ষেপ বন্ধ করা সম্ভব। যদি আপনি ফেসবুক ব্যবহারকারী হন, আপনাকেও একই পদ্ধতির মধ্য দিয়ে যেতে হবে। আপনাকে হঠাৎই বলা হতে পারে আপনার মুখমণ্ডলের একটি পরিষ্কার ছবি আপলোড করতে।

ফেসবুক সূত্রে জানা যায়, কোনো ব্যবহারকারী ছবি আপলোড করার পর ফেসবুক তা পরীক্ষা করে দেখবে। ফটো টেস্ট অথেন্টিকেশন প্রসেসের মাধ্যমে তা করা হবে। এর মাধ্যমেই ফেসবুক প্রোফাইল অথেন্টিক কিনা তা জানাও সম্ভব।

ফটো টেস্ট অথেন্টিকেশন সম্পর্কে বিস্তারিত জানা না গেলেও মুখপত্রের দেওয়া তথ্য অনুযায়ী, ছবি পরীক্ষা করার পর তা পুরোপুরিভাবে সার্ভার থেকে মুছে ফেলা হবে। তবে এই পদ্ধতি সবার জন্যই প্রয়োগ করা হবে, নাকি সন্দেহজনক কারো জন্য প্রয়োগ করা হবে, তা পরিষ্কারভাবে জানা যায়নি।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: