বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে মুসলিমদের ওপর গাড়ি হামলা, আহত ৩  » «   সরকারি চাকরিজীবীদের ৫% সুদে গৃহঋণের আবেদন অক্টোবরে  » «   ভারতে তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণা  » «   স্কুলছাত্রীকে পিটিয়ে অজ্ঞান করলেন শিক্ষক  » «   বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি  » «   রাখঢাক রাখছেন না পর্নো তারকা ডানিয়েল স্টর্মি  » «   কাবা শরীফের ভেতরে প্রবেশের সুযোগ পেলেন ইমরান  » «   মিয়ানমারে নিলামে উঠছে সুচির ভাস্কর্য  » «   এক দিনেই মিলবে পাসপোর্ট  » «   ওসমানী বিমানবন্দরে বিমানে তল্লাশি : ৪০টি স্বর্ণের বার উদ্ধার, চোরাচালানী আটক  » «   কেউ বলতে পারবে না, কারো গলা টিপে ধরেছি: প্রধানমন্ত্রী  » «   সৌদি থেকে ফিরলেন ৪২ নারী গৃহকর্মী  » «   সাংবাদিক কল্যাণ ট্রাস্টে আরও ২০ কোটি টাকা অনুদান দেবেন প্রধানমন্ত্রী  » «   ইয়েমেনে দুর্ভিক্ষের ঝুঁকিতে ৫২ লাখ শিশু  » «   ‘২৩ হাজার পোস্টমর্টেম বনাম মানসিক সঙ্কট’  » «  

চুল দেখেই বলে দেয়া সম্ভব আপনি কতটা সুস্থ!



লাইফস্টাইল ডেস্ক::আপনার স্বাস্থ্য কতটা ভালো আছে তা জানিয়ে দেয় চুলও। এক মাথা ঘন, চকচকে চুলই বলে দেবে আপনি কতটা ভালো আছেন। চুলকে যত্ন করলেই যে সে ভালো থাকবে তার কোনও মানে নেই। স্বাস্থ্য যদি ভালো না থাকে তাহলে চুলের যতই যত্ন নিন না কেন কোনও লাভ হবে না। যত্ন নেওয়ার পরও চুল পড়বে, জেল্লা হারিয়ে যাবে। চুল কীভাবে স্বাস্থ্য ভালো না থাকার জানিয়ে দেয় দেখুন-

১) পাতলা চুল-
চুলে কোনও জেল্লা নেই। যত দিন যাচ্ছে পাতলা হয়ে যাচ্ছে। এর মানে আপনি খুব বেশি পরিমাণে প্রসেসড খাবার খান। আপনার খাবারের মধ্যে প্রোটিন, ফ্যাট কিছুই থাকে না। ফলে আপনার শরীরে তেমন পুষ্টিই যায় না। এই সমস্যা দূর করতে বেশি পরিমাণে শাক সবজি খান। ফ্যাট জাতীয় খাবার খেতেও ভুলবে না। এছাড়া মাংস, ডিম, মাছ, সয়াবিন অবশ্যই খাবেন।

২) চুল খুব সহজেই উঠে যায়-
চুলে একটু টান দিলেন, আর সঙ্গে সঙ্গেই তা উঠে এল। এর মানে আপনার দাঁতের স্বাস্থ্য কিন্তু একেবারেই ভালো না। দাঁতে যদি জীবাণু থাকে বা পোকা হয়ে যায় তাহলে চুল খুব সহজেই উঠে যায়।

৩) চুল হঠাৎ পাতলা হয়ে গেলে-
চুল প্রথমে ঘন ছিল। কিন্তু হঠাৎ করে যদি তা পাতলা হয়ে যা তাহলে অবিলম্বে থাইরয়েড টেস্ট করান। থাইরয়েড হলে অনেক সময় চুল হঠাৎই পাতলা হয়ে যায়। চুল পড়েও যায়।

৪) চুল ছিঁড়ে ফেলা-
অনেকে আবার এমনিই চুল ছেঁড়েন। কোনও কাজ না থাকলেই তাঁদের মাথায় হাত চলে যায়। আর হাত বোলাতে বোলাতে চুল ছিঁড়ে বসেন। এর মানে আপনি কোনও বিষয় নিয়ে খুব বেশি চিন্তাভাবনা করছেন। আপনার মানসিক অবস্থা একেবারেই ভালো নয়। আর দিনের পর দিন এই পরিস্থিতি চলতে থাকলে আপনি মানসিকভাবে একেবারেই ভেঙে পড়বেন। তার থেকে ভালো কোনও চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

৫) মাথার সামনের অংশের চুল উঠে গেলে-
মাথার সামনের অংশের চুল উঠে যাওয়া মানে আপনার শরীরে টেসটোস্টেরন হরমোনের নিঃসরণ বেশি হচ্ছে। ওই অংশের চুল উঠে যাওয়ার পাশাপাশি ঠোঁটের উপের অংশের লোম মোটা হয়ে যায়। পেটে ফ্যাট বেশি হয়ে গেলে অনেক সময় টেসটোস্টেরন হরমোনের নিঃসরণ অনেক বেশি হতে পারে। এর হাত থেকে প্রতিকার পেতে ওজন কমাতে হবে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: