বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিদ্যুতের ঋতুভিত্তিক চাহিদার অবসান ঘটাতে হবে: জ্বালানি উপদেষ্টা  » «   পদ্মা নদীর ওপারেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর হবে  » «   স্যাটেলাইটে ধরা পড়ল সুন্দরবনের ৪০ একর বন উধাও!  » «   রহস্য খোলাসা করলেন সৌদি থেকে পালিয়ে আসা সেই তরুণী  » «   সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম কিনলেন তৃতীয় লিঙ্গের ৮ জন  » «   শাস্তির বদলে পদোন্নতি! লেক দূষণ রোধের ৫০ কোটি টাকা নয়ছয়  » «   ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান  » «   প্রধানমন্ত্রীর সই জাল করে টাকা আত্মসাৎ!  » «   আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন শুরু ৮ ফেব্রুয়ারি  » «   এমপিদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি বুধবার  » «   গায়েবি মামলা বলতে কিছু নেই : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   মেধাবীরা আত্মহত্যা করে আর মেধাহীনরা জাতির ভবিষ্যৎ নির্ধারণ করে  » «   ৫০ আসনের ৪৭টিতে অনিয়ম: টিআইবি  » «   টিলাগড় ইকোপার্ক: বাঘ-সিংহ নিয়ে কেবলই আশ্বাস!  » «   কোটা সংস্কার আন্দোলনের চার মামলায় প্রতিবেদন ১৪ ফেব্রুয়ারি  » «  

চুক্তি বাতিল করলে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্যবস্থা : পুতিন



আন্তর্জাতিক ডেস্ক:: ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স বা আইএনএফ চুক্তি থেকে আমেরিকা যদি একতরফাভাবে সরে যায় তাহলে দেশটির বিরুদ্ধে সুনির্দিষ্ট ব্যবস্থা নেওয়া হবে। সোমবার উপকূলীয় শহর সোচিতে সরকারি এক বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এসব কথা বলেন।

তিনি বলেন, মস্কো আরেকটি অস্ত্র প্রতিযোগিতায় জড়াতে চায় না কিন্তু আমেরিকার সিদ্ধান্ত বিনা জবাবে ছেড়ে দেওয়া হবে না। আমেরিকার সঙ্গে সংলাপ অব্যাহত রাখতে প্রস্তুত রয়েছে রাশিয়া তবে তারা একতরফা এমন চুক্তি বাতিল করতে পারে না। ওয়াশিংটনের উচিত- পূর্ণভাবে ওই চুক্তি বাস্তবায়ন করা।

আমেরিকা এ চুক্তি বাতিল করলে রাশিয়ার পক্ষ থেকে সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার জন্য প্রয়োজনীয় পরিকল্পনা তৈরি করতে পুতিন সরকারি ও সেনা কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

গত ২০ অক্টোবর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ওয়াশিংটন আইএনএফ বাতিল করবে। স্নায়ুযুদ্ধ চলার সময় ১৯৮৭ সালে মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান ও রুশ নেতা মিখাইল গর্বাচেভের মধ্যে এ চুক্তি সই হয়েছিল।

চুক্তির আওতায় ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ৫০০ হতে সাড়ে পাঁচ হাজার কিলোমিটার পাল্লার পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র তৈরি নিষিদ্ধ করা হয়।পরবর্তীতে দুই দেশ প্রায় ২৭০০ মধ্যম পাল্লার পরমাণুবাহী ক্ষেপণাস্ত্র ধ্বংস করে।

সূত্র: পার্সটুডে

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: