শুক্রবার, ২০ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সরকারি এডওয়ার্ড কলেজে শহীদদের স্মরণে বৃক্ষ রোপন কর্মসূচি পালন  » «   ইসি সংবিধান লঙ্ঘণ  করছে : মোমিন মেহেদী  » «   সরকারি এডওয়ার্ড কলেজ পাসের হার ৯৫.৩১ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ২৩৭ জন  » «   চিঠিতে হত্যার হুমকি‘আপনার মৃত্যু অনিবার্য, সাবধান হয়ে যান’  » «   তামিল অভিনেত্রী প্রিয়াঙ্কার ঝুলন্ত মরদেহ উদ্ধার  » «   রবিবার স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ  » «   স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৬৬ টাকা  » «   স্বামীর যৌনাঙ্গ কাটার জন্য লোক ভাড়া করেন স্ত্রী, এরপর…  » «   ইসির তৃতীয় শ্রেণির কর্মীদের অসন্তোষ  » «   এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন কবে থেকে শুরু?  » «   বিয়ে করতে না পেরে কিশোরের এ কেমন পাগলামি!  » «   বন্ধুর মুখে বন্ধুকে হত্যার লোমহর্ষক বর্ণনা!  » «   ব্রাজিল ছেড়ে পর্তুগালে যোগ দিবেন কুতিনহো?  » «   ‘মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি এদেশে রাজনীতি করতে পারবে না’  » «   ৯০ দিন বাড়ল কোটা পর্যালোচনা কমিটির মেয়াদ  » «  

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ: লোকসান যুক্তরাষ্ট্রেরই



আন্তর্জাতিক ডেস্ক::গত বৃহস্পতিবার চীনের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা এবং অতিরিক্ত ষাট বিলিয়ন মার্কিন ডলার ট্যারিফ আরোপের হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পরিপ্রেক্ষিতে চীনও হুঁশিয়ার করে দিয়েছে যুক্তরাষ্ট্রকে। চীনের সরকারি বার্তা সংস্থা শিনহুয়া জানায়, গত শনিবার এ বিষয়ে মার্কিন বাণিজ্যমন্ত্রী স্টিভেন এমনাকিনের সঙ্গে ফোনালাপে চীনা ভাইস প্রেসিডেন্ট লিউ হি।

শনিবার চীনের সরকারি সংবাদপত্রের এক প্রতিবেদনে বলা হয়, চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধে নামলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে অ্যাপল, বোয়িং, ইন্টেল, কোয়ালকম এবং টেক্সাস ইন্সট্রুমেন্টের মতো মার্কিন কোম্পানিগুলো।

মার্কিন বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ফোনালাপে চীনা ভাইস প্রেসিডেন্ট বলেন, চীনের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন নজরদারি আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং এমন আচরণে যুক্তরাষ্ট্র কিংবা চীন কোনো পক্ষেরই কোনো লাভ হবে না।

তিনি বলেন, ‘দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে যথেষ্ট সতর্ক চীন। আমি আশা করি নমনীয় আচরণের মাধ্যমে উভয়পক্ষই বাণিজ্যসম্পর্কের স্থায়ীত্বের বিষয়টি বিবেচনা করবে।’

সম্ভাব্য বাণিজ্যযুদ্ধ থামাতে গতমাসেই যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন চীনা ভাইস প্রেসিডেন্ট এবং তার প্রতিনিধিরা। শনিবারের ফোনালাপের পর উভয়পক্ষই এই ইস্যুতে যোগাযোগ রাখার বিষয়ে সম্মত হয়েছে বলে জানা গেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: