শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ক্যালিফোর্নিয়া দাবানল: নিহতের সংখ্যা বেড়ে ৫৯  » «   রোহিঙ্গারা স্লোগান দিচ্ছে ‘ন যাইয়ুম, ন যাইয়ুম’  » «   প্রাথমিকের সমাপনী পরীক্ষায় থাকছে না এমসিকিউ  » «   ঐক্যফ্রন্টের সব দলের প্রতীক ধানের শীষ  » «   চিকিৎসা নিয়ে খালেদার রিটের আদেশ রোববার  » «   বিএনপি জোট সরকারের প্রধানমন্ত্রী হবেন খালেদা জিয়া  » «   নয়াপল্টনে সংঘর্ষ: ৩ মামলায় গ্রেফতার ৫০  » «   ভোটের ২-৩ দিন আগে মাঠে সেনাবাহিনী থাকবে: ইসি সচিব  » «   ওমরাহ শেষে বিমানেই মারা গেল চার বছরের শিশু  » «   শরিকদের সর্বোচ্চ ৬০ আসন ছাড়ার কথা ভাবছে বিএনপি  » «   বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানই হাতিয়ে নিচ্ছে অতিরিক্ত টাকা  » «   আজ রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু: ফিরছেন ১৫০ রোহিঙ্গা  » «   সিলেট-২: বিএনপির মনোনয়ন ফরম নিলেন ইলিয়াসপত্নী লুনা  » «   তফসিল পেছানোর দাবিতে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে ঐক্যফ্রন্ট  » «   সংসদ নির্বাচন: হেভিওয়েট প্রার্থীরা কে লড়বেন কার বিপরীতে  » «  

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ: লোকসান যুক্তরাষ্ট্রেরই



আন্তর্জাতিক ডেস্ক::গত বৃহস্পতিবার চীনের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা এবং অতিরিক্ত ষাট বিলিয়ন মার্কিন ডলার ট্যারিফ আরোপের হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পরিপ্রেক্ষিতে চীনও হুঁশিয়ার করে দিয়েছে যুক্তরাষ্ট্রকে। চীনের সরকারি বার্তা সংস্থা শিনহুয়া জানায়, গত শনিবার এ বিষয়ে মার্কিন বাণিজ্যমন্ত্রী স্টিভেন এমনাকিনের সঙ্গে ফোনালাপে চীনা ভাইস প্রেসিডেন্ট লিউ হি।

শনিবার চীনের সরকারি সংবাদপত্রের এক প্রতিবেদনে বলা হয়, চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধে নামলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে অ্যাপল, বোয়িং, ইন্টেল, কোয়ালকম এবং টেক্সাস ইন্সট্রুমেন্টের মতো মার্কিন কোম্পানিগুলো।

মার্কিন বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ফোনালাপে চীনা ভাইস প্রেসিডেন্ট বলেন, চীনের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন নজরদারি আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং এমন আচরণে যুক্তরাষ্ট্র কিংবা চীন কোনো পক্ষেরই কোনো লাভ হবে না।

তিনি বলেন, ‘দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে যথেষ্ট সতর্ক চীন। আমি আশা করি নমনীয় আচরণের মাধ্যমে উভয়পক্ষই বাণিজ্যসম্পর্কের স্থায়ীত্বের বিষয়টি বিবেচনা করবে।’

সম্ভাব্য বাণিজ্যযুদ্ধ থামাতে গতমাসেই যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন চীনা ভাইস প্রেসিডেন্ট এবং তার প্রতিনিধিরা। শনিবারের ফোনালাপের পর উভয়পক্ষই এই ইস্যুতে যোগাযোগ রাখার বিষয়ে সম্মত হয়েছে বলে জানা গেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: