রবিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার খবরটি ‘টোটালি ফলস’  » «   শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে: খাদ্যমন্ত্রী  » «   জামায়াত নতুন নামে পুরনো চরিত্রে ফিরে আসে কিনা তা ভাবনার বিষয়  » «   সুস্থ থাকলে শেখ হাসিনার বিকল্প দরকার নেই  » «   নন্দলালের ভূমিকায় অবতীর্ণ হবেন না: ইসি রফিকুল  » «   এমপি হিসেবে শপথ নিলেন সৈয়দ আশরাফের বোন ডা. জাকিয়া  » «   রোহিঙ্গাদের নৃশংসতার অভিযোগ প্রত্যাখ্যান মিয়ানমার সেনাপ্রধানের!  » «   যেসব শর্তে আত্মসমর্পণ করছেন ১০২ ইয়াবা ব্যবসায়ী  » «   নাসা আ্যপস চ্যালেঞ্জে বিশ্বসেরা শাহজালাল বিশ্ববিদ্যালয়  » «   বাংলা একাডেমিতে আল মাহমুদের মরদেহ, শ্রদ্ধা নিবেদন  » «   আখেরি মোনাজাতের মধ্যদিয়ে জোবায়ের অনুসারীদের ইজতেমা শেষ  » «   যেভাবে ভারতীয় সেনাবহরে হামলা চালায় জঙ্গিরা  » «   রোহিঙ্গা নিপীড়ন তদন্তে মার্চে বাংলাদেশ আসছে আইসিসি প্রতিনিধিদল  » «   ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হার বাংলাদেশের  » «   যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা করলেন ট্রাম্প  » «  

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ: লোকসান যুক্তরাষ্ট্রেরই



আন্তর্জাতিক ডেস্ক::গত বৃহস্পতিবার চীনের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা এবং অতিরিক্ত ষাট বিলিয়ন মার্কিন ডলার ট্যারিফ আরোপের হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পরিপ্রেক্ষিতে চীনও হুঁশিয়ার করে দিয়েছে যুক্তরাষ্ট্রকে। চীনের সরকারি বার্তা সংস্থা শিনহুয়া জানায়, গত শনিবার এ বিষয়ে মার্কিন বাণিজ্যমন্ত্রী স্টিভেন এমনাকিনের সঙ্গে ফোনালাপে চীনা ভাইস প্রেসিডেন্ট লিউ হি।

শনিবার চীনের সরকারি সংবাদপত্রের এক প্রতিবেদনে বলা হয়, চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধে নামলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে অ্যাপল, বোয়িং, ইন্টেল, কোয়ালকম এবং টেক্সাস ইন্সট্রুমেন্টের মতো মার্কিন কোম্পানিগুলো।

মার্কিন বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ফোনালাপে চীনা ভাইস প্রেসিডেন্ট বলেন, চীনের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন নজরদারি আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং এমন আচরণে যুক্তরাষ্ট্র কিংবা চীন কোনো পক্ষেরই কোনো লাভ হবে না।

তিনি বলেন, ‘দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে যথেষ্ট সতর্ক চীন। আমি আশা করি নমনীয় আচরণের মাধ্যমে উভয়পক্ষই বাণিজ্যসম্পর্কের স্থায়ীত্বের বিষয়টি বিবেচনা করবে।’

সম্ভাব্য বাণিজ্যযুদ্ধ থামাতে গতমাসেই যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন চীনা ভাইস প্রেসিডেন্ট এবং তার প্রতিনিধিরা। শনিবারের ফোনালাপের পর উভয়পক্ষই এই ইস্যুতে যোগাযোগ রাখার বিষয়ে সম্মত হয়েছে বলে জানা গেছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: