শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জুটি বাঁধছেন শাকিব-শ্রাবন্তী!  » «   দু’সপ্তাহের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু  » «   অল্পের জন্য বেঁচে গেলেন প্রতিমন্ত্রী  » «   লামায় অবৈধভাবে প্রবেশকালে ১৪ রোহিঙ্গা আটক  » «   দুর্ঘটনায় নিহত ছাত্রদল নেতার দাফন সম্পন্ন  » «   ফেসবুকের কবলে ‘নিঃস্ব’ যুবলীগ নেতা  » «   বাস খাদে পড়ে নিহত ৩, আহত ২০  » «   প্রেসক্লাবে খাদ্যমন্ত্রী ‘খালেদার দীর্ঘ কারাবাস চায় বিএনপির নেতৃবৃন্দ’  » «   কম সাজায় জামিন আছে তবে…  » «   সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে আগুনে নিহত ১  » «   জাতীয় নির্বাচনে ‌বিএনপির অংশগ্রহণ করতে হবে  » «   খালেদার অর্থদণ্ড স্থগিত, নথি তলব  » «   মাশরাফির মেয়ে কোরআনের ছাত্রী!  » «   কুপ্রস্তাব প্রত্যাখ্যান, নারীর ফ্ল্যাটে সচিবের কাণ্ড  » «   যেভাবে ব্যবসায়ী-শিল্পপতিদের ফাঁদে ফেলতো সুন্দরী জেরিন  » «  

চীন ও দক্ষিণ কোরিয়াকে টার্গেট করলেন ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক::চীন ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে চীনের বিরুদ্ধে তিনি নিষেধাজ্ঞা আরোপ ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি বাতিল করার হুমকি দিয়েছেন।

এশিয়ার দুই গুরুত্বপূর্ণ বাণিজ্যিক মিত্রের বিরুদ্ধে ট্রাম্প মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) হোয়াইট হাউজে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দলের কয়েকজন কংগ্রেস সদস্যের সঙ্গে বৈঠকে তিনি এ হুমিক দেন। ট্রাম্প অভিযোগ করেন, আমেরিকার স্টিল ও অ্যালুমিনিয়াম শিল্পকে চীন ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করছে। বেইজিংয়ের এই প্রচেষ্টার বিরুদ্ধে শূল্ক আরোপ ও কোটা ব্যবস্থা প্রবর্তনসহ সব ধরনের ব্যবস্থা নেয়ার কথা বিবেচনা করা হচ্ছে বলে জানান ট্রাম্প।

আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির আলোচনা (ফাইল ফটো)

স্টিল ও অ্যালুমিনিয়াম খাতে চীন ভর্তুকি দিচ্ছে বলে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় দুটি রিপোর্ট উপস্থাপন করার পর ট্রাম্প এই হুমকি দিলেন। নির্মাণ ও যানবাহন তৈরির ক্ষেত্রে এ দুটি খুবই জরুরি পণ্য হিসেবে বিবেচিত। এছাড়া, নিজ অর্থনীতি সবল রাখার জন্য চীন অভ্যন্তরীণ বাজারের জন্য ব্যাপকমাত্রায় স্টিল উৎপাদন করছে বলে অভিযোগ করছে আমেরিকা। এ সম্পর্কে ট্রাম্প বলেন, ‘আমি এমন কাজ করব যাতে আমেরিকার স্বার্থ খুব ভালোভাবে সংরক্ষিত হয়।’ এর মাধ্যমে ট্রাম্প চীনের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নেয়ার ইঙ্গিত দিলেন।

এদিকে, উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য দক্ষিণ কোরিয়ার নেয়া পদক্ষেপে ক্ষিপ্ত হয়েছেন ট্রাম্প। এ ক্ষেত্রে তিনি ২০১২ সালের মুক্ত বাণিজ্য চুক্তিকে সামনে এনেছেন। তিনি বলেছেন, এ চুক্তির আমেরিকার জন্য একটি ‘বিপর্যয়’। ট্রাম্প বলেন, স্বচ্ছ চুক্তির জন্য ওয়াশিংটন নতুন করে আলোচনা করবে, না হলে এ চুক্তি বাতিল করা হবে। এ চুক্তির কারণে আমেরিকা বাণিজ্য ঘাটতির মুখে পড়েছে বলেও তিনি অভিযোগ করেন। সূত্র: পার্সটুডে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: