শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দ্য হান্ড্রেডের ড্রাফটে আরও ৫ বাংলাদেশি ক্রিকেটার  » «   বাংলা একাডেমির সুপারিশে বদলে গেল বাংলা বর্ষপঞ্জি  » «   ওসমানীনগরে নামাজের সময় মাছ বিক্রি বন্ধ  » «   মার্কিন প্রতিনিধি পরিষদে হংকং ‘ডেমোক্রেসি অ্যাক্ট’ পাস  » «   গুগল ম্যাপে আবরারের নামে হল, খুনিদের নামে শৌচাগার  » «   গণশপথ নিয়ে আন্দোলনের ইতি টানলেন বুয়েট শিক্ষার্থীরা  » «   দক্ষিণ আফ্রিকায় মসজিদে যাওয়ার পথে গুলিতে বাংলাদেশির মৃত্যু  » «   তুরস্কের বিরুদ্ধে লড়তে কুর্দিদের ‘প্রশিক্ষণ দিয়েছিল’ যুক্তরাষ্ট্র  » «   অপরাধ প্রতিরোধে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন: পুলিশ সুপার  » «   আবরার হত্যা: ২০ জনকে আসামি করে চার্জশিট হচ্ছে  » «   কানাইঘাটে ১১টি ভারতীয় গরু আটক  » «   জাবির গণরুম: ম্যানার শেখানোর নামে নবীন শিক্ষার্থী নির্যাতন  » «   কতগুলো বাটপার আছে যারা জাতীয় নেতা: ভিপি নুর  » «   ১৫ দিনে পাসপোর্ট না হলে কারণ জানিয়ে দিতে হবে আবেদনকারীকে  » «   ভারতে পালানোর সময় আবরার হত্যার আসামি সাদাত গ্রেফতার  » «  

চট্টগ্রামে ১৭১টি কেন্দ্রে চলছে এসএসসি পরীক্ষা



নিজস্ব্ প্রতিবেদক :: বাংলা ১ম পত্রের মধ্য দিয়ে সারাদেশের মত চট্টগ্রামেও শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। চলবে দুপুর ১টা পর্যন্ত।

এবছর চট্টগ্রামে ১ হাজার ১০টি স্কুলের ১ লাখ ১৮ হাজার ২৯ জন পরীক্ষায় অংশ নিচ্ছে।।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে  চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১৭১টি কেন্দ্রেএ পরীক্ষা শুরু হয়।

 পরীক্ষা সুষ্ঠভাবে সম্পাদনে দায়িত্ব পালন করছে শিক্ষাবোর্ডের ১০টি স্পেশাল টিম।

তবে এবছর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক ২০১৭ সাল থেকে এসএসসি পরীক্ষার নম্বরবণ্টন পরিবর্তন হওয়ায় সময়েরও পরিবর্তন হয়েছে। পূর্বে ১০০ নম্বরের সৃজনশীল পরীক্ষায় ৬০ ও ৪০ নম্বরের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এবারের পরীক্ষায় তা পরিবর্তিত হয়ে ৭০ ও ৩০ নম্বরে বিভাজন করা হয়েছে। একইভাবে বিজ্ঞান বিভাগেও ৪০ ও ৩৫ নম্বরের পরিবর্তে এবার ৫০ ও ২৫ নম্বর করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন এবার থেকে ৩০ নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী) পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল (সিকিউ) পরীক্ষার জন্য ২ ঘণ্টা ৩০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে, ২৫ নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী) পরীক্ষার ক্ষেত্রে ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল (সিকিউ) পরীক্ষার ক্ষেত্রে ২ ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

এবছর মহানগর বাদে চট্টগ্রাম জেলার ৬৮৪টি স্কুলে ৮৪ হাজার ৬৬১ জন পরীক্ষার্থী, মহানগরের ১৭৯টি স্কুলে ২৯ হাজার ৯১৭ জন, কক্সবাজার জেলার ১৩৫টি স্কুলে ১৫ হাজার ৪৪৩ জন, রাঙামাটি জেলার ৮০টি স্কুলে ৭ হাজার ২৭০ জন, খাগড়াছড়ি জেলার ৭৫টি স্কুলে ৭ হাজার ৭০৫ জন এবং বান্দরবান জেলার ৩৬টি স্কুলে ২ হাজার ৯৫০ জন শিক্ষার্থী এবার এসএসসিতে অংশগ্রহণ করছে।

 

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: