শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী  » «   ডিজিটাল পাঠ্যবই শিক্ষার্থী ও শিক্ষক উভয়ের জন্য সহায়ক হবে: শিক্ষামন্ত্রী  » «   কাল পবিত্র আশুরা, তাজিয়া মিছিলে ছুরি-তলোয়ার নিষিদ্ধ  » «   জেল থেকে বাসায় ফিরলেন নওয়াজ-মরিয়ম  » «   রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের ৫ কোটি ডলার সহায়তা  » «   রান্নাঘরের গ্রিল কেটে শাবির ছাত্রী হলে চুরি,নিরাপত্তাহীনতায় ছাত্রীরা  » «   এখনও জঙ্গি হামলার ঝুঁকিতে বাংলাদেশ : যুক্তরাষ্ট্র  » «   মোদিকে ইমরানের চিঠি: পুনরায় শান্তি আলোচনা শুরুর তাগিদ  » «   খালেদা জিয়ার অনুপস্থিতেই বিচার চলবে: আদালত  » «   ফুটপাতের খাবার বিক্রেতা থেকে সিঙ্গাপুরের রাষ্ট্রপতি!  » «   বিএনপি নেতাদের ওপর ক্ষুব্ধ তারেক রহমান!  » «   পায়রা বন্দরের নিরাপত্তায় পুলিশের বিশেষ আয়োজন  » «   সরকারের চাপের মুখে দেশত্যাগ করতে হয়েছে: এসকে সিনহা  » «   পুতিন আমাকে হত্যার চেষ্টা করেছে : রাশিয়ান মডেল  » «   বঙ্গোপসাগরে নিম্নচাপ: ৩ নম্বর সতর্ক সংকেত  » «  

চট্টগ্রামের শিক্ষার্থীরা ফ্রান্সে যাওয়ার সুযোগ পাবে



Myriam-LEGENDRE,-French-sm20160421214112নিউজ ডেস্ক: উচ্চ শিক্ষা নিতে ফ্রান্সে যাওয়ার ক্ষেত্রে চট্টগ্রামের শিক্ষার্থীদের প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকাস্থ ফরাশি দূতাবাসের সংস্কৃতি বিষয়ক এটাশ্যে মিরিয়াম লোজোন্দর।

বৃহস্পতিবার দুপুরে চিটগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত এক কর্মশালায় একথা জানান। ঢাকাস্থ ফরাশি দূতাবাস এবং অলিয়ঁস ফ্রসেজ চট্টগ্রামের যৌথ উদ্যোগে সিআইইউ’র সহযোগিতায় ‘ফ্রান্সে উচ্চশিক্ষা’ বিষয়ক এ কর্মশালার আয়োজন করা হয়।

এতে মিরিয়াম লোজোন্দর মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য ড. ইরশাদ কামাল খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অলিয়ঁস ফ্রসেজ চট্টগ্রামের পরিচালক রাফায়েল ইয়েগার, সিআইইউ বোর্ড অব ট্রাস্টি সদস্য এ কাইয়ূম খান, ফরাশি ভাষা শিক্ষক ড. গুরুপদ চক্রবর্তী এবং সিআইইউ’র প্রশাসন ব্যবস্থাপক কুমার দোয়েল দে প্রমুখ বক্তব্য রাখেন।

মিরিয়াম লোজোন্দর বলেন, ফ্রান্সে যাওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মালিটিজগুলো ঢাকা কেন্দ্রিক হলেও এখন থেকে চট্টগ্রামের অলিয়ঁস ফ্রসেজে স্থাপিত পরামর্শ ডেস্ক হতে এ অঞ্চলের ছাত্র-ছাত্রীরা প্রয়োজনীয় সব ধরনের তথ্য ও সহযোগিতা পাবে।

তিনি জানান, আন্তর্জাতিক ছাত্র-ছাত্রী অধ্যয়নের ক্ষেত্রে ফ্রান্স বিশ্বে তৃতীয় স্থানে অবস্থান করছে। ‘ইউরোপের হৃৎপিন্ড’ হিসেবে পরিচিত ফ্রান্স অর্থনীতি, সংস্কৃতি, জীবনমান, ব্যক্তি স্বাধীনতা, নিরাপত্তা, অবকাঠামো প্রভৃতির দিক দিয়ে বিশ্বে দ্বিতীয়। ফ্রান্সের ডিগ্রি ইউরোপসহ বিশ্বের সর্বত্র স্বীকৃত।এদেশের বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা বিভিন্ন ক্ষেত্রে নানা সুযোগ-সুবিধা ভোগ করে থাকে।

তিনি বলেন, ফ্রান্সের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষা ব্যয়ও তুলনামূলক কম। ফ্রান্সের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ার সুযোগ-সুবিধার পাশাপাশি শিক্ষাবৃত্তি, ভিসা, বাসস্থান প্রভৃতি বিষয়ে কর্মশালায় ধারণা দেন।

অলিয়ঁস ফ্রসেজ চট্টগ্রামের পরিচালক রাফায়েল ইয়েগার বলেন, চিটগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির সাথে কাজ করতে পেরে আমরা আনন্দিত। এই বিশ্ববিদ্যালয়ে ফরাশি ভাষা শিক্ষার ক্ষেত্রে অলিঁয়স ফ্রসেজ সহযোগিতা করছে। এখন থেকে ফ্রান্সে যাওয়ার ক্ষেত্রেও অলিয়ঁস ফ্রসেজ সহযোগিতা করবে।

অনুষ্ঠানে উপস্থিত সিআইইউ বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এ কাইয়ূম খান বলেন, টু প্লাস টু এর ভিত্তিতে ফ্রান্সের একটি খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের সাথে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির সমঝোতা চুক্তি স্বাক্ষর এখন প্রক্রিয়াধীন। তিনি ফ্রান্সে উচ্চশিক্ষার জন্য ফরাশি ভাষায় দক্ষতা অর্জনের উপর গুরুত্বারোপ করেন।

ছাত্র-ছাত্রী ও অন্যান্য অংশগ্রহণকারীদের জন্য কর্মশালাটি উপকারী হবে উল্লেখ করে ড. ইরশাদ কামাল খান বলেন, ইউরোপে দেশগুলোতে ভিসা প্রসেসের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের খুঁটিনাটি বিষয়ের প্রতি সতর্ক নজর রাখতে হবে। কারণ সামান্য ভুলের কারণে ভিসা বাতিল হয়ে যেতে পারে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের শিক্ষক ড. সৈয়দ মনজুর কাদের, ড. মাহমুদ হাসান, কামরুদ্দিন পারভেজ, রাহাত বারী তুহিন, প্রকৌশল অনুষদের শিক্ষক আতিকুর রহমান, গ্রন্থগারিক ড. জিল্লুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: