রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে প্রধানমন্ত্রীর হো‌টে‌লের সাম‌নে বৃষ্টি উপেক্ষা করে বিএন‌পির বিক্ষোভ  » «   বিশ্বের চতুর্থ ভয়ঙ্করতম সংগঠন মাওবাদী!  » «   ফেঁসে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড আবেদনকারীরা  » «   শাবিপ্রবিতে ছাত্রী হলের পানিতে মিলছে কেঁচো-জোঁক!  » «   সিলেটের ওসমানীনগরে বাস চাপায় নিহত ২, আহত ৩  » «   বনে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে ১১ সিংহের মৃত্যু  » «   তাবলিগের সংকট নিরসনে সরকারের পাঁচ নির্দেশনা  » «   গাজীপুরে বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ  » «   শূন্যপদের সঠিক তথ্য দিচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠানগুলো  » «   আজ ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট  » «   এবার ক্ষুধার্ত পদ্মার পেটে যাচ্ছে শিবচর  » «   আইসিসি নিজেই মিয়ানমারের বিচারে সক্ষম: জাতিসংঘ মহাসচিব  » «   নাইজেরিয়ায় কলেরা সংক্রমণ; ৯৭ জনের মৃত্যু  » «   ধানের শিষ এখন পেটের বিষ: ওবায়দুল কাদের  » «   যুদ্ধের জন্য প্রস্তুত, তবে শান্তির পথও খোলা: পাকিস্তান আর্মি  » «  

ঘৌতায় বিমান হামলায় নিহত ৩০



আন্তর্জাতিক ডেস্ক:: সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত পূর্বাঞ্চলীয় ঘৌতায় সরকার বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। দেশটিতে যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ার অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, শনিবার সিরীয় সরকার কয়েক দফা হামলা চালিয়েছে। এসব হামলায় বহু মানুষ হতাহত হয়েছে। খবর আল জাজিরা।

পর্যবেক্ষক সংস্থাটি জানিয়েছে, বিদ্রোহী অধ্যুষিত এলাকা থেকে বেসামরিক লোকজন পালিয়ে যাচ্ছে। গত কয়েক দিনে হাজার হাজার মানুষ ঘৌতা থেকে পালিয়েছে। প্রায় এক মাস ধরে ওই এলাকায় অভিযান চালাচ্ছে সিরীয় সেনাবাহিনী।

শনিবার ঘৌতা থেকে কমপক্ষে ১০ হাজার মানুষ পালিয়েছে। সেখানে বিমান হামলা অব্যাহত রয়েছে। শুক্রবার কাফর বাতনা জেলায় ৪৬ বেসামরিক নিহত হয়েছে। এদের মধ্যে ছয়জনই শিশু। শুক্রবার সকালের দিকে পূর্বাঞ্চলীয় দামেস্ক শহর থেকে ১২ থেকে ১৩ হাজার মানুষ পালিয়ে গেছে।

যুদ্ধ-সংঘাতের কারণে এসব এলাকায় আটকে পড়া লোকজন খাবার ও মানবিক সংকটের মধ্যে দিন কাটাচ্ছে। প্রায় ৪ লাখ মানুষ তীব্র খাদ্য সংকট ও চিকিৎসা সামগ্রীর অভাবে রয়েছেন। রেড ক্রস জানিয়েছে, পূর্বাঞ্চলীয় ঘৌতার দৌমা জেলায় প্রায় ২৫ লরি খাদ্য সহায়তা পৌঁছেছে।

সাত বছর শেষ করে আটে পা রেখেছে সিরিয়া যুদ্ধ। কিন্তু সেখানকার পরিস্থিতির উন্নতি হওয়ার কোনো লক্ষণই নেই। যুদ্ধ-সংঘাতে সাড়ে চার লাখের বেশি সিরীয় নাগরিক প্রাণ হারিয়েছে। আরও কয়েক লাখ মানুষ বাস্তুহারা হয়েছে।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: