বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
তিন সিটিতে বিএনপির মেয়র প্রার্থী যারা  » «   ইতিহাসের পুনরাবৃত্তি: চিদম্বরমের সময় অমিত, অমিতের সময় চিদম্বরম গ্রেপ্তার  » «   অক্টোবর থেকে মোবাইল অ্যাপে মিলবে বিমানের টিকিট  » «   আগামীকাল জুমার নামাজের পর গণবিক্ষোভের ডাক কাশ্মীরিদের  » «   হবিগঞ্জে ডাক্তার পরিচয় দিয়ে নবজাতক চুরি, নারী আটক  » «   কলকাতায় সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশির মৃত্যু, চাঞ্চল্যকর তথ্য প্রকাশ  » «   ভীতি কাটাতে চা বিস্কুট খেতে খেতে ভাইভা দেবেন বিসিএস পরীক্ষার্থীরা  » «   তৃতীয় ড্রিমলাইনার ‘গাঙচিল’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী  » «   রাস্তার পাশে চা বানাচ্ছেন মমতা! ভিডিও ভাইরাল  » «   ঋণের টাকায় ভারত থেকে অস্ত্র কিনবে বাংলাদেশ  » «   কানাইঘাটে মৃত্যুর পাঁচ মাস পর কবর থেকে লাশ উত্তোলন  » «   কাশ্মীরে ফের যুদ্ধবিরতি লঙ্ঘন, গুলি চালিয়েছে পাকিস্তান  » «   রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে পারে আজ  » «   পুলিশের ছেলে বিশ্বের এক নম্বর ডন  » «   জাহালম কাণ্ড: ১১ তদন্ত কর্মকর্তাদের বিরুদ্ধে দুদকের মামলা  » «  

ঘুমের মধ্যে কথা বলা-হাঁটা এক ধরনের প্যারাসমনিয়া



Ghum_BG_258929148নিউজ ডেস্ক: লক্ষণ:আপনার নিজের পক্ষে বোঝা কঠিন আপনি ঘুমের মধ্যে কথা বলেন কিনা। যারা আপনার সাথে ঘুমায় তারাই বলতে পারে।

ঘুমের মধ্যে কয়েকটি পর্যায় আছে। এর যেকোনো পর্যয়ে মানুষ কথা বলতে পারে। সাধারণত এটা ক্ষতিকর না, তবে কখনও কখনও স্লিপ ডিজঅর্ডার বা স্বাস্থ্য বিপর্যয়ের ইঙ্গিত বহন করে।

রেম স্লিপ বিহেভিয়ার ডিজঅর্ডার (জইউ) আর নাইট টেরর (রাতে ঘুমের মধ্যে ভয় পাওয়া) এই দুই অবস্থায় সাধারণত মানুষ ঘুমের মধ্যে চিৎকার করে। নাইট টেররের আরেকটা প্রচলিত নাম স্লিপ টেরর। এখানে আক্রান্ত ব্যক্তি ভয়ঙ্কর স্বপ্ন দেখে হাত-পা ছোড়ে, চিৎকার করে ঘুমের মধ্যে। এই সময় তাকে সহজে ঘুম থেকে ডেকে তোলা যায় না।

বাচ্চারা সাধারণত এতে আক্রান্ত হলে ঘুমের মধ্যে হাঁটে। আক্রান্ত ব্যক্তি ভয়ে চিৎকার করে মাঝে মাঝে ভয়ঙ্কর আচরণ করে। কারও কারও ঘুমের মধ্যে কথা বলার পাশাপাশি ঘুমের মধ্যে হেঁটে চলে বেড়ানো এবং খাওয়ার অভ্যাস থাকে। সকালে দেখবেন ফ্রিজ খালি, কিন্তু আক্রান্ত ব্যক্তি বলতে পারবে না।

কিছু কিছু বিশেষ কারণে ও মানুষ ঘুমের মধ্যে কথা বলে। যেমন:

• কিছু ওষুধের প্রভাব।
• মানসিক স্ট্রেস, বিষণ্নতা।
• জ্বর।
• মানসিক সমস্যা।
• মাদক গ্রহণের পর।
• স্লিপ অ্যাপনিয়া।

যা করবেন:
চিকিৎসকের সঙ্গে যোগাযোগে করুন। যদি ঘুমের মধ্যে ভয় পান বা চিৎকার করেন তবে পরর্বতী ধাপ কি হবে তিনি বলে দেবেন। প্রয়োজনে স্লিপ স্পেশালিস্টের সাহায্য নিতে পারেন। আশার কথা হলো সাধারণত ঘুমের মধ্যে কথা বলার চিকিৎসা দরকার হয় না।

ঘুমের মধ্যে প্রচুর কথা বললে যা করবেন:
প্রথমে স্ট্রেস কমান। পর্যাপ্ত ঘুমান। একটা ডায়েরি রাখুন। তাতে লিখুন কখন শুতে গেলেন, কখন উঠলেন। সেই সঙ্গে দিনে কত কাপ চা-কফি খান, সিগারেট খান, কতটুকু ব্যায়াম করেন, কি ওষুধ খান।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: