রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চমক থাকছে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে  » «   দুই-তিন দিনের মধ্যে ইসিতে যাবে বিএনপি  » «   কাদের সিদ্দিকী রাজাকার, বদমাইশ : মির্জা আজম  » «   নির্বাচনের ৭ দিন আগে ব্যালট পৌঁছে যাবে: ইসি সচিব  » «   রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে চান ড. কামাল  » «   যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড কানাডায় বোমা হামলার হুমকি  » «   ক্ষমা চাইলেন ড. কামাল  » «   মন্দিরের প্রসাদ খেয়ে ১১ জনের মৃত্যু, অসুস্থ ৮১  » «   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবেন ম্যাজিস্ট্রেটও  » «   ইন্টারনেটে ধীর গতি ও মোবাইল ব্যাংকিং বন্ধ চায় আইনশৃঙ্খলা বাহিনী  » «   প্রার্থিতা নিয়ে শুনানি: আদালতের প্রতি খালেদা জিয়ার আইনজীবীদের অনাস্থা  » «   আওয়ামী লীগ ১৬৮ থেকে ২২০ আসনে জিতবে: জয়  » «   সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী তাহসিনা রুশদীর লুনার মনোনয়ন স্থগিত করেছেন হাইকোর্ট  » «   আম্বানি কন্যার বিয়েতে নাচলেন হিলারি ক্লিনটন [ভিডিও ]  » «   সিলেট-১ আসনে ধানের শীষের প্রচারণার একসঙ্গে মুক্তাদির-আরিফ  » «  

ঘুমের মধ্যেও কি মেদ কমাতে চান?



লাইফ স্টাইল ডেস্ক:: আধুনিক জীবনযাত্রা ও পরিবর্তিত খাদ্যাভ্যাসের কারণে আমাদের শরীরে প্রতিদিনই জমে অতিরিক্ত মেদ। অনেকে আবার শরীরচর্চার সময়ও পান না। কিন্তু বিশেষজ্ঞরা বলেন, ঘুমের মধ্যেই না কি মেদ কমানো সম্ভব।অর্থাৎ ঘুমের আগের কিছু নিয়ম ও পরের নানা অভ্যাসই কমিয়ে দেবে মেদ। এসব কৌশল জানা থাকলে ঘুমের মধ্যেই কমিয়ে ফেলতে পারবেন কয়েক কেজি ওজন।চিকিৎসকের মতে, সঠিক সময় মেনে ঘুমানো উচিত। কম ঘুমালে বাড়ে ওজন। অন্তত ৭-৮ ঘণ্টা টানা ঘুমানো প্রয়োজন।

ঘুমের সময় মেদ কমাতে চাইলে ঘুমানোর আগে হালকা কিছু খান। হতে পারে তা প্রোটিন শেক বা এমন কোনো পানীয়, যা শরীরকে পুষ্টি দেয়ার সঙ্গে হালকা রাখে।

ঘুমের আগে অনেকেই ঘর অন্ধকার করেন, কিন্তু জ্বালিয়ে রাখেন নাইট ল্যাম্প। চিকিৎসকের পরামর্শ, নাইট ল্যাম্পও নিভিয়ে দিন। সম্পূর্ণ নিশ্ছিদ্র অন্ধকারে ঘুমালে শরীরে ক্যালোরি বার্ন বেশি হয়।

ঘুমের আগে মোবাইল বা ল্যাপটপ চালাবেন না। মোবাইল, টিভি ও ল্যাপটপের স্ক্রিন থেকে আসা নীল আলো শরীরে মোলাটোনিন হরমোনের উৎপাদন বন্ধ করে দেয়। মেলাটোনিন ক্যালোরি বার্ন করতে সাহায্য করে। তাই শরীরে এই উপাদান পর্যাপ্ত না থাকলে মেদ কোনো দিনই কমবে না।

হালকা এসি চালিয়ে ঘুমান, বাড়িতে এসি না থাকলে ঘুমানোর আগে হালকা গরম পানিতে গোসল সেরে নিন। মাথা বাদ দিলেও শরীরটুকু ভেজান। পাখা চালিয়েই ঘুমান। ঘুমের মাঝে নিজেকে গরম রাখতে শরীর নিজেই বেশি ক্যালোরি খরচ করে। এতে মেদ কমে সহজে। তবে সর্দি-কাশির অসুখ থাকলে এই বিষয়টি এড়িয়ে যেতে পারেন।

কখন ঘুমাতে যাবেন যেমন গুরুত্বের, তেমনই কিন্তু কখন রাতের খাবার খেয়েছেন সেটাও দরকারি। সহজেই মেদ কমাতে চাইলে শোয়ার অন্তত দুই ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিন। পাশাপাশি রাতের খাবারটাও হালকা রাখুন। সে ক্ষেত্রে সরাসরি ফ্যাট জমে না শরীরে।

মেদ কমাতে চাইলে শরীরকে হালকা রাখুন। চেষ্টা করুন নরম ও হালকা পোশাকে ঘুমাতে। আবার ভারী ও ঢাকা পোশাক থাকার ফলে নিজেকে গরম রাখতে শরীরকে খুব একটা শ্রম করতে হয় না, ফলে ক্যালোরি বার্নও কম হয়। তাই ঘুমের মধ্যও শরীরের ক্যালোরি কমাতে চাইলে হালকা পোশাকই বেছে নিন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: