রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লন্ডনে প্রধানমন্ত্রীর হো‌টে‌লের সাম‌নে বৃষ্টি উপেক্ষা করে বিএন‌পির বিক্ষোভ  » «   বিশ্বের চতুর্থ ভয়ঙ্করতম সংগঠন মাওবাদী!  » «   ফেঁসে যাচ্ছেন যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড আবেদনকারীরা  » «   শাবিপ্রবিতে ছাত্রী হলের পানিতে মিলছে কেঁচো-জোঁক!  » «   সিলেটের ওসমানীনগরে বাস চাপায় নিহত ২, আহত ৩  » «   বনে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে ১১ সিংহের মৃত্যু  » «   তাবলিগের সংকট নিরসনে সরকারের পাঁচ নির্দেশনা  » «   গাজীপুরে বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ, মহাসড়ক অবরোধ  » «   শূন্যপদের সঠিক তথ্য দিচ্ছে না শিক্ষা প্রতিষ্ঠানগুলো  » «   আজ ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট  » «   এবার ক্ষুধার্ত পদ্মার পেটে যাচ্ছে শিবচর  » «   আইসিসি নিজেই মিয়ানমারের বিচারে সক্ষম: জাতিসংঘ মহাসচিব  » «   নাইজেরিয়ায় কলেরা সংক্রমণ; ৯৭ জনের মৃত্যু  » «   ধানের শিষ এখন পেটের বিষ: ওবায়দুল কাদের  » «   যুদ্ধের জন্য প্রস্তুত, তবে শান্তির পথও খোলা: পাকিস্তান আর্মি  » «  

ঘরে বসে তৈরি করুন মজাদার দই বড়া!



লাইফস্টাইল ডেস্ক::দেখতে দেখতে গরমের দিন চলে আসল। এসময় ঠাণ্ডা ঠাণ্ডা খাবার যেন প্রশান্তি বয়ে আনে শরীরে। এসময় আমরা নানা পদের শরবত পান করতে পছন্দ করি। আবার বিকালের নাস্তায়ও ঠাণ্ডা ঠাণ্ডা কিছু থাকলেই বা দোষের কি? তাই না!

তাই ঘরে বসে তৈরি করে নিন মজাদার দই বড়া। এটি খেতেও যেমন মজাদার তেমনি পেট ও রাখে ঠাণ্ডা। আবার যাদের গ্যাসের সমস্যা রয়েছে, তাও দূর করে। তাই আসুন জেনে নেয়া যাক মজাদার ও সুস্বাদু দই বড়া তৈরির রেসিপি।

# দই বড়া তৈরির উপকরণ-

১. মাসকলাই ডাল-১ কাপ
২. জিরা-১ চা চামচ
৩. ধনে-১/২ চা চামচ
৪. গোল মরিচ-১ চা চামচ
৫. শুকনা মরিচ-২/৩ টি
৬. পানি-১ কাপ
৭. ঘন দই-১ কাপ
৮. পুদিনা পাতা বাটা-১/২ চা চামচ
৯. চিনি-২ টেবিল চামচ
১০. লবন-স্বাদ মত
১১. বিট লবণ-১ চা চামচ
১২. তৈল-ভাজার জন্য

# তৈরিকরণ পদ্ধতি-

ডাল ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। জিরা, ধনে, গোলমরিচ, পাঁচফোড়ন ও শুকনো মরিচ আলাদা আলাদা টেলে একসঙ্গে গুঁড়ো করুন। ডাল শিলপাটায় বেটে নিন। সামান্য পানি দিয়ে ডাল খুব ভালো করে ফেটে বাটিতে পানি নিয়ে ছোট একদলা ডাল পানিতে ফেলুন। ভাসলে আর ফেটতে হবে না। একটি গামলায় ৬ কাপ পানি ও ২ চা চামচ লবণ মেশান। কড়াইয়ে তেল গরম করুন। অল্প ডাল নিয়ে চ্যাপ্টা আকারের বড়া ভাজুন। ভাজা হলে তেল থেকে তুলে লবণ-পানিতে ছাড়ুন। এভাবে সব ডালের বড়া ভাজুন। দই ফেটুন। ঘন হলে সামান্য পানি দিয়ে ফেটুন। স্বাদমতো লবণ, চিনি ও মসলা মেশান।

দইবড়ায় মিষ্টি দই দিলে চিনির পরিবর্তে তেঁতুল দেবেন। বড়ার পানি নিংড়ে একটা বাটিতে দেয়া যায়। বড়ার ওপর দই ঢালুন। ওপরে গুঁড়ো মসলা ছিটিয়ে দিন। পুদিনাপাতা বা ধনেপাতার কুচি দিন। বড়া ৩-৪ ঘণ্টা ভিজিয়ে রাখবেন। রেফ্রিজারেটরে রাখতে পারেন। এরপর দইবড়ার সঙ্গে তেঁতুলের সস দিয়ে পরিবেশন করুন।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: