মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২৭ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams
সর্বশেষ সংবাদ
অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «  

গ্রাহকদের তথ্য ফাঁসের অভিযোগে ফেসবুকে ৫০০ কোটি ডলার জরিমানা



তথ্যপ্রযুক্তি ডেস্ক:: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা করা হয়েছে। মার্কিন ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) এ কথা জানিয়েছে। কেমব্রিজ অ্যানালাইটিকা কেলেঙ্কারিতে গ্রাহকদের তথ্য ফাঁস হওয়ার দায়ে ফেসবুককে এই জরিমানা করা হয়েছে বলে জানায় এফটিসি।

এফটিসি জানিয়েছে, গ্রাহকদের গোপনীয়তা রক্ষায় ব্যর্থ হয়েছে ফেসবুক। এ কারণে এই জরিমানা করা হয়েছে। গ্রাহক বা ভোক্তাদের ব্যক্তিগত গোপনীয়তা ক্ষুন্ন করার দায়ে এর আগে কোন কোম্পানিকে এতো বিশাল অংকের জরিমানা করার ঘটনা ঘটেনি।

অভিযোগ, ফেসবুক ব্যবহারকারীদের তথ্য বেহাত হয়ে কেমব্রিজ অ্যানালাইটিক নামের প্রতিষ্ঠানের হাতে চলে গেছে। গত বছর জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমটি একজন গবেষককে ব্যবহারকারীদের তথ্যভাণ্ডারে প্রবেশের সুযোগ দিয়েছিল। তবে ওই গবেষকের সূত্রে ব্যবহারকারীদের তথ্য চলে যায় কেমব্রিজ অ্যানালাইটিকের কাছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রধান পরিকল্পনাবিদ স্টিভ ব্যানন প্রতিষ্ঠানটির সঙ্গে জড়িত। তিনি ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ব্যবহার করে ২০১৬ সালের নির্বাচন প্রভাবিত করেছেন বলে অভিযোগ উঠেছে।

অভিযোগ উঠেছে, কেমব্রিজ অ্যানালাইটিকের সাবেক একজন কর্মী এসব তথ্য ফাঁস করে দিয়েছেন। এ ঘটনার জেরে পরবর্তীতে ফেসবুকের প্রধান মার্ক জাকারবার্গকে কংগ্রেসে শুনানির জন্য ডেকে পাঠানো হয়।

সূত্র: বিবিসি

সংবাদটি শেয়ার করুন

Developed by: