মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
মির্জাপুরে ট্রাক উল্টে একই পরিবারের ৩ জন নিহত  » «   আস্তানায় বেশ কয়েকজন জঙ্গি ও গোলাবারুদ রয়েছে: সিটিটিসি প্রধান  » «   জেএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসে সতর্ক সরকার: শিক্ষামন্ত্রী  » «   #মিটু বিতর্ক: মামলা করলেন প্রতিমন্ত্রী আকবর  » «   সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ- প্রধানমন্ত্রী  » «   জিজ্ঞাসাবাদের সময় মৃত্যু হয় খাশোগির, সৌদি স্বীকারোক্তির প্রস্তুতি  » «   শ্রমিক নয়, গণমাধ্যম কর্মী হচ্ছেন সাংবাদিকরা  » «   জঙ্গি আস্তানা সন্দেহে দু’টি বাড়ি ঘেরাও সিটিটিসির ইউনিটের  » «   ক্লিনটনের যৌন কেচ্ছা নিয়ে বিস্ফোরক মন্তব্য হিলারির  » «   সংসদ নির্বাচনের জন্য ৭০০ কোটি টাকার বাজেট অনুমোদন  » «   বাল্যবিবাহের বিশেষ বিধান ‘ধর্ষণে’ প্রযোজ্য নয়  » «   বিশ্বনাথে প্রবাসীর স্ত্রীকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলায়…  » «   যেসব কারণে ইসির সভা থেকে বেরিয়ে যান কমিশনার মাহবুব  » «   সৌদি রাজপরিবারের বিরুদ্ধে সমালোচনা করলেই গুম-হত্যা!  » «   শাস্তির বিধান রেখে সম্প্রচার আইনের খসড়া অনুমোদন  » «  

গ্রহ আবিষ্কারকারী দেশের তালিকায় ভারত



আন্তর্জাতিক ডেস্ক:: নতুন এক গ্রহের সন্ধান পেয়েছেন ভারতের বিজ্ঞানীরা। আহমেদাবাদের ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির (পিআরএল) বিজ্ঞানীরা গ্রহটির সন্ধান পেয়েছেন। এর মধ্যে দিয়ে গ্রহ আবিষ্কারকারী দেশের তালিকায় নাম উঠল ভারতের।

নতুন গ্রহটি পৃথিবীর ভরের ২৭ গুণ ও ব্যাসার্ধের ৬ গুণ বড়। পৃথিবী থেকে ৬০০ আলোকবর্ষ দূরে অবস্থিত গ্রহটি। সূর্যের মতো একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে এ গ্রহটিও।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা আইএসআরও বলছে গ্রহটির নাম দেয়া হয়েছে ‘এপিক ২১১৯৪৫২০১বি’ অথবা ’কে২-২৩৬বি।’ আর যে নক্ষত্রকে কেন্দ্র করে গ্রহটি নিজ কক্ষপথে আবর্তিত হচ্ছে তার নাম দেয়া হয়েছে কে২-২৩৬।

গ্রহটির পৃষ্ঠভাগের তাপমাত্রা আনুমানিক ৬০০ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এ গ্রহটিতেও প্রাণের উপযুক্ত পরিবেশ নেই।

সূত্র: ইইনাডু ইন্ডিয়া।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: