শুক্রবার, ২৪ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পাবলিক পরীক্ষার সব ফি দেবে সরকার  » «   বাচ্চারা সরিয়ে নিয়ে যাচ্ছে ইভিএম, দাবি লালুপুত্রের  » «   আগামীকাল প্রাথমিকের প্রথম ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা  » «   পরাজিত হওয়া মানেই হার নয়: মমতা  » «   কুলাউড়ায় ওজন বাড়াতে চিংড়িতে বিষাক্ত জেলি!  » «   শতবর্ষী বৃদ্ধাকে ধর্ষণ: ‘আমাকে ছেড়ে দাও, আমি রোজা রাখছি’  » «   কিছুটা সময় লাগলেও ইসরাইল-আমেরিকার পতন অনিবার্য: ধর্মীয় নেতা  » «   মেয়াদোত্তীর্ণ সেমাই ও অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি: সিলেটে ওয়েল ফুডকে ৭০ হাজার টাকা জরিমানা  » «   একক দল হিসেবেই ম্যাজিক ফিগারে মোদির বিজেপি!  » «   পারিবারিক কলহে সৎ মাকে কুপিয়ে জখম করেছে ছেলে  » «   রাজস্ব কর্মকর্তা হিসেবে ১০ হাজার শিক্ষার্থীকে নিয়োগ দেয়া হবে: অর্থমন্ত্রী  » «   পবিত্র কোরআন কেটে ভেতরে ইয়াবা পাচার, ৩ রোহিঙ্গা আটক  » «   গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চার জন নিহত  » «   খালেদার কারামুক্তি, এবারও ‘হ্যান্ডল’ করতে পারেনি বিএনপি!  » «   বালিশ মাসুদের খোলা চিঠি  » «  

গ্রহ আবিষ্কারকারী দেশের তালিকায় ভারত



আন্তর্জাতিক ডেস্ক:: নতুন এক গ্রহের সন্ধান পেয়েছেন ভারতের বিজ্ঞানীরা। আহমেদাবাদের ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির (পিআরএল) বিজ্ঞানীরা গ্রহটির সন্ধান পেয়েছেন। এর মধ্যে দিয়ে গ্রহ আবিষ্কারকারী দেশের তালিকায় নাম উঠল ভারতের।

নতুন গ্রহটি পৃথিবীর ভরের ২৭ গুণ ও ব্যাসার্ধের ৬ গুণ বড়। পৃথিবী থেকে ৬০০ আলোকবর্ষ দূরে অবস্থিত গ্রহটি। সূর্যের মতো একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে এ গ্রহটিও।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা আইএসআরও বলছে গ্রহটির নাম দেয়া হয়েছে ‘এপিক ২১১৯৪৫২০১বি’ অথবা ’কে২-২৩৬বি।’ আর যে নক্ষত্রকে কেন্দ্র করে গ্রহটি নিজ কক্ষপথে আবর্তিত হচ্ছে তার নাম দেয়া হয়েছে কে২-২৩৬।

গ্রহটির পৃষ্ঠভাগের তাপমাত্রা আনুমানিক ৬০০ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এ গ্রহটিতেও প্রাণের উপযুক্ত পরিবেশ নেই।

সূত্র: ইইনাডু ইন্ডিয়া।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: