রবিবার, ১৭ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ছাত্রীর সঙ্গে শিক্ষকের কুকীর্তি ফাঁস!  » «   মায়ের পছন্দ ব্রাজিল, সমর্থক জয়ও  » «   পুলিশ কমিশনার‘ঈদগাহে ছাতা ও জায়নামাজ ছাড়া অন্য কিছু নয়’  » «   ‘আমিও প্রেগনেন্ট হয়েছি, অনেকবার অ্যাবরশনও করিয়েছি’  » «   গুগল পেজ ইরর দেখায় কেন?  » «   রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সিইসি কে কোথায় ঈদ করছেন  » «   ইসি সচিব : তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা  » «   বিপজ্জনক রূপ নিয়েছে মনু ও ধলাই  » «   বিশ্বকাপের একদিন আগে বরখাস্ত স্পেন কোচ!  » «   ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে ৭ কি.মি. যানজট  » «   শারীরিক সম্পর্ক নিয়ে আলিয়ার সোজা কথা!  » «   যে কারণে ইউনাইটেড হাসপাতালে যেতে চান খালেদা  » «   খালেদা চিকিৎসা চান নাকি রাজনীতি করছেন : সেতুমন্ত্রী  » «   যানজটের কথা শুনিনি, কেউ অভিযোগও করেননি  » «   ডিএমপি কমিশনার আছাদুজ্জামান ‘বকশিসের নামে নীরব চাঁদাবাজি নেই’  » «  

গ্রহ আবিষ্কারকারী দেশের তালিকায় ভারত



আন্তর্জাতিক ডেস্ক:: নতুন এক গ্রহের সন্ধান পেয়েছেন ভারতের বিজ্ঞানীরা। আহমেদাবাদের ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির (পিআরএল) বিজ্ঞানীরা গ্রহটির সন্ধান পেয়েছেন। এর মধ্যে দিয়ে গ্রহ আবিষ্কারকারী দেশের তালিকায় নাম উঠল ভারতের।

নতুন গ্রহটি পৃথিবীর ভরের ২৭ গুণ ও ব্যাসার্ধের ৬ গুণ বড়। পৃথিবী থেকে ৬০০ আলোকবর্ষ দূরে অবস্থিত গ্রহটি। সূর্যের মতো একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে এ গ্রহটিও।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা আইএসআরও বলছে গ্রহটির নাম দেয়া হয়েছে ‘এপিক ২১১৯৪৫২০১বি’ অথবা ’কে২-২৩৬বি।’ আর যে নক্ষত্রকে কেন্দ্র করে গ্রহটি নিজ কক্ষপথে আবর্তিত হচ্ছে তার নাম দেয়া হয়েছে কে২-২৩৬।

গ্রহটির পৃষ্ঠভাগের তাপমাত্রা আনুমানিক ৬০০ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এ গ্রহটিতেও প্রাণের উপযুক্ত পরিবেশ নেই।

সূত্র: ইইনাডু ইন্ডিয়া।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: