বুধবার, ১৬ জানুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিদ্যুতের ঋতুভিত্তিক চাহিদার অবসান ঘটাতে হবে: জ্বালানি উপদেষ্টা  » «   পদ্মা নদীর ওপারেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর হবে  » «   স্যাটেলাইটে ধরা পড়ল সুন্দরবনের ৪০ একর বন উধাও!  » «   রহস্য খোলাসা করলেন সৌদি থেকে পালিয়ে আসা সেই তরুণী  » «   সংরক্ষিত আসনে মনোনয়ন ফরম কিনলেন তৃতীয় লিঙ্গের ৮ জন  » «   শাস্তির বদলে পদোন্নতি! লেক দূষণ রোধের ৫০ কোটি টাকা নয়ছয়  » «   ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি প্রত্যাখ্যান  » «   প্রধানমন্ত্রীর সই জাল করে টাকা আত্মসাৎ!  » «   আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন শুরু ৮ ফেব্রুয়ারি  » «   এমপিদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি বুধবার  » «   গায়েবি মামলা বলতে কিছু নেই : স্বরাষ্ট্রমন্ত্রী  » «   মেধাবীরা আত্মহত্যা করে আর মেধাহীনরা জাতির ভবিষ্যৎ নির্ধারণ করে  » «   ৫০ আসনের ৪৭টিতে অনিয়ম: টিআইবি  » «   টিলাগড় ইকোপার্ক: বাঘ-সিংহ নিয়ে কেবলই আশ্বাস!  » «   কোটা সংস্কার আন্দোলনের চার মামলায় প্রতিবেদন ১৪ ফেব্রুয়ারি  » «  

গ্রহ আবিষ্কারকারী দেশের তালিকায় ভারত



আন্তর্জাতিক ডেস্ক:: নতুন এক গ্রহের সন্ধান পেয়েছেন ভারতের বিজ্ঞানীরা। আহমেদাবাদের ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির (পিআরএল) বিজ্ঞানীরা গ্রহটির সন্ধান পেয়েছেন। এর মধ্যে দিয়ে গ্রহ আবিষ্কারকারী দেশের তালিকায় নাম উঠল ভারতের।

নতুন গ্রহটি পৃথিবীর ভরের ২৭ গুণ ও ব্যাসার্ধের ৬ গুণ বড়। পৃথিবী থেকে ৬০০ আলোকবর্ষ দূরে অবস্থিত গ্রহটি। সূর্যের মতো একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে এ গ্রহটিও।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা আইএসআরও বলছে গ্রহটির নাম দেয়া হয়েছে ‘এপিক ২১১৯৪৫২০১বি’ অথবা ’কে২-২৩৬বি।’ আর যে নক্ষত্রকে কেন্দ্র করে গ্রহটি নিজ কক্ষপথে আবর্তিত হচ্ছে তার নাম দেয়া হয়েছে কে২-২৩৬।

গ্রহটির পৃষ্ঠভাগের তাপমাত্রা আনুমানিক ৬০০ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এ গ্রহটিতেও প্রাণের উপযুক্ত পরিবেশ নেই।

সূত্র: ইইনাডু ইন্ডিয়া।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: