বুধবার, ১৫ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
১৫ আগস্ট কেন ভারতের স্বাধীনতা দিবস?  » «   খালেদার জন্মদিনে ফখরুল‘প্রাণ বাজি রেখে লড়াই করতে হবে’  » «   রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে ২ শ্রমিকের মৃত্যু  » «   ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট  » «   ঢাকায় ইলিশের কেজি মাত্র ৪০০ টাকা!  » «   অস্ট্রেলিয়ান সিনেটে প্রথম মুসলিম নারী  » «   প্রধানমন্ত্রী নয়, ইসির নির্দেশনায় চলবে প্রশাসন : নাসিম  » «   সৌদি আরবে আরও ৫ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু  » «   মৃত পুরুষকে বিয়ে করলেন নারী, এরপর…  » «   যা করবেন সন্তানকে বুদ্ধিমান ও চটপটে বানাতে  » «   নিউইয়র্কে লাঞ্ছিত ইমরান এইচ সরকার  » «   কুরবানির গোশত অন্য ধর্মাবলম্বীকে দেওয়া যাবে?  » «   শাহরুখের গাড়ি-বাড়ি ও ঘড়ির দাম এত?  » «   ভ্যান চালিয়ে প্রধানমন্ত্রীর নামে জমি, এরপর…  » «   মোবাইল ফোনে নতুন কলচার্জ নিয়ে যা বলছেন গ্রাহকরা  » «  

গ্রহ আবিষ্কারকারী দেশের তালিকায় ভারত



আন্তর্জাতিক ডেস্ক:: নতুন এক গ্রহের সন্ধান পেয়েছেন ভারতের বিজ্ঞানীরা। আহমেদাবাদের ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির (পিআরএল) বিজ্ঞানীরা গ্রহটির সন্ধান পেয়েছেন। এর মধ্যে দিয়ে গ্রহ আবিষ্কারকারী দেশের তালিকায় নাম উঠল ভারতের।

নতুন গ্রহটি পৃথিবীর ভরের ২৭ গুণ ও ব্যাসার্ধের ৬ গুণ বড়। পৃথিবী থেকে ৬০০ আলোকবর্ষ দূরে অবস্থিত গ্রহটি। সূর্যের মতো একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে এ গ্রহটিও।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা আইএসআরও বলছে গ্রহটির নাম দেয়া হয়েছে ‘এপিক ২১১৯৪৫২০১বি’ অথবা ’কে২-২৩৬বি।’ আর যে নক্ষত্রকে কেন্দ্র করে গ্রহটি নিজ কক্ষপথে আবর্তিত হচ্ছে তার নাম দেয়া হয়েছে কে২-২৩৬।

গ্রহটির পৃষ্ঠভাগের তাপমাত্রা আনুমানিক ৬০০ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এ গ্রহটিতেও প্রাণের উপযুক্ত পরিবেশ নেই।

সূত্র: ইইনাডু ইন্ডিয়া।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: